বড় সংকটের মুখে ইমরান, পদত্যাগের ঘোষণা আসতে পারে সরাসরি

পদত্যাগের কালো মেঘ ঘিরে ধরেছে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। সবশেষ ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অন্যতম জোটসঙ্গী মুত্তাহিদা কউমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি) বিরোধী জোটের সঙ্গে হাত মেলানোয় পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে তার দল।

এতে রাতারাতি আরও বড় সংকটের মুখে পড়ে গেছেন ইমরান খান। কঠিন এই পরিস্থিতিতে বুধবার (৩০ মার্চ) জাতির উদ্দেশ্য ভাষণ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ইমরান। কিন্তু শেষ সময়ে এসে সেই ভাষণও বাতিল করা হয়েছে। সুত্রের দাবি, এর ফলে এখন যেকোনো সময় সরাসরি ইমরান খানের পদত্যাগের ঘোষণা আসতে পারে।

আগামী রবিবার পাক পার্লামেন্টে তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব ঘিরে ভোটাভুটির কথা। কিন্তু তার আগেই একের পর এক সহযোগী ইমরান খানের সরকারের উপর থেকে প্রকাশ্যে সমর্থন প্রত্যাহার করায় ভোটাভুটির আগেই তিনি ইস্তফা দিতে পারেন বলে জল্পনা ক্রমশ বাড়ছে। বুধবার বিকেলে ইমরানের সঙ্গে পাক সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার বৈঠকের পরে সেই জল্পনা আরও দৃঢ় হয়েছে। ইমরান খান বুধবার সহযোগী এবং দলীয় নেতাদের সঙ্গে আলোচনার পরে পদত্যাগ ঘোষণা করতে পারেন বলে দাবি করেছে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম।

এদিকে পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি এক টুইট বার্তায় বলেছেন, ‘ঐক্যবদ্ধ বিরোধীরা এবং এমকিউএম একটি সমঝোতায় পৌঁছেছে। এমকিউএমের রাবাতা কমিটি এবং পিপিপির সিইসি ওই চুক্তি অনুমোদন দেবে। আমরা আগামীকাল সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাবো। অভিনন্দন পাকিস্তান’। ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে দেশটির বিরোধীরা যেভাবে জোটবদ্ধ হচ্ছেন তাতে দেখা যাচ্ছে যে, ইমরান খানের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব অথবা অনাস্থা ভোটের আগেই পাকিস্তানের সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে তার দল পিটিআই।

ইমরান খানের দল পিটিআইয়ের অন্যতম জোটসঙ্গী এমকিউএম-পি বিরোধী দল পিপিপির সঙ্গে চুক্তিতে পৌঁছানোয় দেশটির জাতীয় পরিষদে ঐক্যবদ্ধ বিরোধী গোষ্ঠীর সদস্য সংখ্যা এখন ১৭৭ জনে পৌঁছেছে। আর ইমরান খানের সরকারের সদস্য সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৬৪ জনে। জোটসঙ্গীদের নিয়ে ক্ষমতায় আসার সময় জাতীয় পরিষদে পিটিআইয়ের সদস্য সংখ্যা ছিল ১৭৯ জন। দেশটির ৩৪২ সদস্যের জাতীয় পরিষদে অনাস্থা ভোটে জিততে কমপক্ষে ১৭২ সদস্যের সমর্থন প্রয়োজন। এখন ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে পিটিআইয়ের কোনো সদস্যেরও সমর্থনের প্রয়োজন নেই পিপিপি নেতৃত্বাধীন বিরোধীদের।

বিদেশি অর্থায়নে পাকিস্তানের কিছু মানুষ সরকারকে ক্ষমতাচ্যুত করার যড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন ইমরান খান। তার দলের জ্যেষ্ঠ মন্ত্রী আসাদ উমর বলেছেন, বিদেশি ষড়যন্ত্রের চিঠি পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালকে দেখাতে প্রস্তুত রয়েছেন প্রধানমন্ত্রী।

গত রবিবার ইসলামাবাদে জনসমাবেশে ইমরান খান বলেছিলেন, ‘বিদেশি অর্থায়নে পাকিস্তানে সরকার পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে। আমাদের লোকজনকে ব্যবহার করা হচ্ছে। তবে বেশিরভাগ লোকই অসাবধানতাবশত ব্যবহার হচ্ছে। কিছু মানুষ আমাদের বিরুদ্ধে অর্থ ব্যবহার করছে। আমরা জানি কোন জায়গা থেকে আমাদের চাপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমাদের লিখিতভাবেও হুমকি দেওয়া হয়েছে। কিন্তু আমরা জাতীয় স্বার্থের সঙ্গে আপস করব না

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago