Categories: সারাদেশ

সেই মিন্নিকে এখন চেনাই দুষ্কর!

স্বামী শাহনেওয়াজ রিফাত শরীফকে হ’’ত্যায় মৃ’ত্যুদ’ণ্ডপ্রাপ্ত আয়েশা সিদ্দিকা মিন্নি বর্তমানে কাশিমপুর মহিলা কা’রাগারের কনডেম সেলে ব’ন্দি আছেন। পরিবারের দাবি, কা’রাগারে ভাল নেই মিন্নি। নানা অসুখ বাসা বেঁ’ধেছে তার শরীরে। সরাসরি সাক্ষাৎ না হলেও টেলিফোনে পরিবারের সাথে সপ্তাহে একদিন কথা হয় তার। তাকে এখন চেনাই দুষ্কর। তার মৃ’ত্যুদ’ণ্ডের বি’রুদ্ধে আপিল করলেও ক’রোনার কারণে উচ্চ আ’দালতের কার্যক্রম বন্ধ ছিল। ফলে আপিলের কোন অগ্রগতি নেই।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা শহরের স’রকারি কলেজের সামনে প্রকাশ্যে কু’পিয়ে হ’’ত্যা করা হয় শাহনেওয়াজ রিফাত শরীফকে। এই ঘটনায় প্রত্যক্ষ সাক্ষী ছিলেন তারই স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি। পরবর্তীতে মিন্নিই হয়ে যান মা’মলার অন্যতম আ’সামি। কারণ তার পরিকল্পনাতেই প্রেমিক নয়ন বন্ড হ’’ত্যা করেছিল স্বামী রিফাতকে। পরে ওই বছরের ২ জুলাই পুলিশের সাথে ব’ন্দুকযু’দ্ধে নি’হত হন নয়ন বন্ড।

রিফাত শরীফ হ’’ত্যাকাণ্ডে দা’য়ের করা মা’মলায় ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর বরগুনা জে’লা ও দায়রা জজ আ’দালত মিন্নিসহ ছয়জনকে মৃ’ত্যুদ’ণ্ডের আদেশ দেন। আ’দালতের আদেশের পর বরগুনা জে’লা কা’রাগার থেকে মিন্নিকে নেওয়া হয় কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কা’রাগারে। সেখানে কনডেম সেলে অবস্থান করছেন মিন্নি।

নিম্ম আ’দালতের দেওয়া মিন্নির মৃ’ত্যুদ’ণ্ডের রায়ের বি’রুদ্ধে আপিল করেছে তার পরিবার। ক’রোনার কারণে উচ্চ আ’দালত বন্ধ থাকায় আপিল শুনানি হয়নি। তবে ক’রোনা পরিস্থিতি স্বভাবিক হয়ে আসায় আ’দালতের কার্যক্রম শুরু হয়েছে। ফলে খুব দ্রুত সময়ের মধ্যে আপিলের শুনানি নিষ্পত্তি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা ।

কা’রাগারের একটি সূত্র জানায়, কা’রাগারের কন্ডেম সেলে সুস্থ আছে মিন্নি। কা’রাগারের নিয়ম অনুযায়ী মৃ’ত্যুদ’ণ্ডপ্রাপ্ত আ’সামিরা সাধারণত কনডেম সেলে একা থাকে। কিন্তু কাশিমপুর মহিলা কা’রাগারে অতিরিক্ত কয়েদি থাকায় একটি কনডেম সেলে তিনজনকে রাখা হচ্ছে।

কা’রাগারের ওই সূত্রটি জানায়, ক’রোনার কারণে কয়েদিদের সাথে সাক্ষাত একেবারেই বন্ধ রয়েছে। তবে প্রতি সপ্তাহে পরিবারের সাথে টেলিফোনে কথা বলার সুযোগ আছে। মিন্নি পরিবারের সরাসরি সাথে সাক্ষাত করতে না পারলেও টেলিফোনে কথা বলেন প্রতি সপ্তাহে।

মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কি’শোর ঢাকা’টাইমসকে বলেন, কা’রাগারে মিন্নি ভালো নেই। সেখানে খেতে পারে না, ঘুমাতে পারে না। সব সময় অ’সুস্থ থাকে। তার শরীরে নানা অসুখ বাসা বেঁ’ধেছে। অনেক দুর্বল হয়ে পড়েছে মিন্নি। দীর্ঘদিন কা’রাগারে থাকার কারণে তাকে চেনাই এখন দুষ্কর।

তিনি বলেন, ওর দাঁতে ব্যাথা ছিল। শুনেছি কা’রাগারের চিকিৎসক তার দাঁত তুলেছে। দাঁতের ব্যাথার জন্য তাকে দুই থেকে তিনবার কা’রাগারের বাইরেও চিকিৎসা দেওয়া হয়েছে। নিম্ম আ’দালতে ফাঁ’সির আদেশ দেওয়ার তিন থেকে চারদিনের মধ্যেই আমরা আপিল করেছি। ক’রোনার কারণে আ’দালতের কার্যক্রম বন্ধ থাকায় কোন অগ্রগতি নেই।

আলোচিত এই হ’’ত্যাকাণ্ডে মিন্নি ছাড়াও অন্য যারা ফাঁ’সির আদেশ পেয়েছেন তারা হলেন, রাকিবুল হাসান রিফাত ওরফে রিফাত ফরাজী, আল কাইয়ুম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, মো. রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় ও মো. হাসান। খালাস পেয়েছেন মো. মুসা, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর ও কামরুল হাসান সাইমুন নামে চারজন। ঢাকা’টাইমস

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৪ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago