যত দ্রুত কাবুল ছাড়া যায় ততই ভালো: বাইডেন

প্রায় দুই দশক আগে আফগানিস্তানে ক্ষমতাচ্যুত হয়েছিলো তালেবানরা। এরপর থেকেই আফগানিস্তানে সরাসরি সৈন্য প্রেরণ করে পরোক্ষভাবে আফগানিস্তানকে নিয়ন্ত্রণ করছিলো যুক্তরাষ্ট্র। তবে বর্তমানে সম্পূর্ণ পাল্টে গিয়েছে পরিস্থিতি।

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর তালেবানরা দেশটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছিলেন। এর পরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে যুক্তরাষ্ট্র জোর গতিতে কাজ করছে। মঙ্গলবার (২৪ আগস্ট) তিনি এ কথা বলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে দোহায় তালেবানের মুখপাত্র ড. সুহাইল শাহিন বলেছিলেন, প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা দিয়েছেন নির্দিষ্ট সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হবে। এর অন্যথা হলে তা দখলদারিত্ব প্রলম্বিত করার প্রয়াস বলে মনে করা হবে। এটা আমাদের মধ্যে অনাস্থা তৈরি করবে। জবাব দেবে তালেবান। এরপরই প্রেসিডেন্ট বাইডেন জানালেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া যত তাড়াতাড়ি আমরা শেষ করতে পারি, ততই ভালো।

এদিকে মার্কিন সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে কিছু মার্কিন সেনাকে ইতোমধ্যেই সরিয়ে আনা হয়েছে। যদিও এর ফলে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের নিরাপদে সরিয়ে আনার ক্ষেত্রে সেটি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি। ৯ দিন আগে তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর থেকে কমপক্ষে ৭০ হাজার ৭০০ মানুষকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া মঙ্গলবার তালেবান জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং এরপর ওই সময়সীমা আর কোনোভাবেই বাড়ানো যাবে না।

এ বিষয়ে মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘বিমানের মাধ্যমে কাবুল থেকে মানুষকে সরিয়ে আনার কাজ খুব শিগগিরই শেষ হবে। কারণ আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস)-র হুমকি ক্রমেই বাড়ছে। এবং তালেবানের কর্মকাণ্ডের মাধ্যমেই তাদেরকে মূল্যায়ন করবে আন্তর্জাতিক সম্প্রদায়।’

Sub Editor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago