যত দ্রুত কাবুল ছাড়া যায় ততই ভালো: বাইডেন - বাংলা একাত্তরযত দ্রুত কাবুল ছাড়া যায় ততই ভালো: বাইডেন - বাংলা একাত্তর

বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:০২ পূর্বাহ্ন

যত দ্রুত কাবুল ছাড়া যায় ততই ভালো: বাইডেন

যত দ্রুত কাবুল ছাড়া যায় ততই ভালো: বাইডেন

প্রায় দুই দশক আগে আফগানিস্তানে ক্ষমতাচ্যুত হয়েছিলো তালেবানরা। এরপর থেকেই আফগানিস্তানে সরাসরি সৈন্য প্রেরণ করে পরোক্ষভাবে আফগানিস্তানকে নিয়ন্ত্রণ করছিলো যুক্তরাষ্ট্র। তবে বর্তমানে সম্পূর্ণ পাল্টে গিয়েছে পরিস্থিতি।

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর তালেবানরা দেশটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছিলেন। এর পরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে যুক্তরাষ্ট্র জোর গতিতে কাজ করছে। মঙ্গলবার (২৪ আগস্ট) তিনি এ কথা বলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে দোহায় তালেবানের মুখপাত্র ড. সুহাইল শাহিন বলেছিলেন, প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা দিয়েছেন নির্দিষ্ট সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হবে। এর অন্যথা হলে তা দখলদারিত্ব প্রলম্বিত করার প্রয়াস বলে মনে করা হবে। এটা আমাদের মধ্যে অনাস্থা তৈরি করবে। জবাব দেবে তালেবান। এরপরই প্রেসিডেন্ট বাইডেন জানালেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া যত তাড়াতাড়ি আমরা শেষ করতে পারি, ততই ভালো।

এদিকে মার্কিন সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে কিছু মার্কিন সেনাকে ইতোমধ্যেই সরিয়ে আনা হয়েছে। যদিও এর ফলে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের নিরাপদে সরিয়ে আনার ক্ষেত্রে সেটি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি। ৯ দিন আগে তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর থেকে কমপক্ষে ৭০ হাজার ৭০০ মানুষকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া মঙ্গলবার তালেবান জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং এরপর ওই সময়সীমা আর কোনোভাবেই বাড়ানো যাবে না।

এ বিষয়ে মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘বিমানের মাধ্যমে কাবুল থেকে মানুষকে সরিয়ে আনার কাজ খুব শিগগিরই শেষ হবে। কারণ আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস)-র হুমকি ক্রমেই বাড়ছে। এবং তালেবানের কর্মকাণ্ডের মাধ্যমেই তাদেরকে মূল্যায়ন করবে আন্তর্জাতিক সম্প্রদায়।’

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com