শ্মশানে লাশের দীর্ঘ সারি, হিমশিম খাচ্ছে সৎকারে

ভারতে করোনাভাইরাস মহামারি পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। সংক্রমণ বাড়ার কারণে দেশটির বিভিন্ন হাসপাতালে অক্সিজেন-সংকট ক্রমেই প্রকট আকার ধারণ করছে। আর সংক্রমণের পাশাপাশি মৃত্যুও বাড়ছে লাফিয়ে।

এর একসঙ্গে এত মানুষের মৃত্যুর কারণে ভিড় বাড়ছে শ্মশানগুলেতো। সেখানে প্রিয় মানুষের শেষকৃত্যের জন্য লম্বা লাইন ধরতে হচ্ছে স্বজনদের। পরিস্থিতি মোকাবিলা করতে অনেক স্থানেই ব্যবস্থা করা হচ্ছে গণচিতার। খবর ও ছবি আনন্দবাজারের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত একদিনে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৬২১ জনের। মোট মৃত্যু হয়েছে এক লাখ ৮৯ হাজার ৫৪৯ জনের।

একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৫ হাজার ১৪৭ জন। বিশ্বে একদিনে কোনো দেশে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্ত হয়েছেন এক কোটি ৬৬ লাখ ২ হাজার ৪৫৬ জন।

বর্তমানে গোটাবিশ্ব আক্রান্তের সংখ্যায় ভারত এখন দ্বিতীয় অবস্থানে আছে। করোনা মহামারির শুরু থেকে আক্রান্তের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ভারতের পরই ব্রাজিলের অবস্থান।

ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে।

ভারতের হাসপাতালে রোগীদের উপচে পড়া ভিড় হচ্ছে। অক্সিজেনের তীব্র সংকট দেখা গেছে। অক্সিজেন সংকটে এখন পর্যন্ত অনেকের মৃত্যু হয়েছে। দ্রুত অক্সিজেনের ব্যবস্থা করতে আলাদা পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। এছাড়া জার্মানি থেকে ভ্রাম্যমাণ অক্সিজেন প্লান্ট আনছে ভারত।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮৫ হাজার ৩৩ জনের প্রাণ নিয়েছে করোনা। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৭ লাখ ৩৫ হাজার ২৫৬ জনের দেহে।

শনিবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ লাখ ৯৮ হাজার ৮৩৮ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৬২ লাখ ১৯ হাজার ৮২৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ কোটি ৪৩ লাখ ২৩ হাজার ৬৪৮ জন।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago