বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:৪২ অপরাহ্ন

শ্মশানে লাশের দীর্ঘ সারি, হিমশিম খাচ্ছে সৎকারে

শ্মশানে লাশের দীর্ঘ সারি, হিমশিম খাচ্ছে সৎকারে

ভারতে করোনাভাইরাস মহামারি পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। সংক্রমণ বাড়ার কারণে দেশটির বিভিন্ন হাসপাতালে অক্সিজেন-সংকট ক্রমেই প্রকট আকার ধারণ করছে। আর সংক্রমণের পাশাপাশি মৃত্যুও বাড়ছে লাফিয়ে।

এর একসঙ্গে এত মানুষের মৃত্যুর কারণে ভিড় বাড়ছে শ্মশানগুলেতো। সেখানে প্রিয় মানুষের শেষকৃত্যের জন্য লম্বা লাইন ধরতে হচ্ছে স্বজনদের। পরিস্থিতি মোকাবিলা করতে অনেক স্থানেই ব্যবস্থা করা হচ্ছে গণচিতার। খবর ও ছবি আনন্দবাজারের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত একদিনে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৬২১ জনের। মোট মৃত্যু হয়েছে এক লাখ ৮৯ হাজার ৫৪৯ জনের।

একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৫ হাজার ১৪৭ জন। বিশ্বে একদিনে কোনো দেশে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্ত হয়েছেন এক কোটি ৬৬ লাখ ২ হাজার ৪৫৬ জন।

বর্তমানে গোটাবিশ্ব আক্রান্তের সংখ্যায় ভারত এখন দ্বিতীয় অবস্থানে আছে। করোনা মহামারির শুরু থেকে আক্রান্তের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ভারতের পরই ব্রাজিলের অবস্থান।

ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে।

ভারতের হাসপাতালে রোগীদের উপচে পড়া ভিড় হচ্ছে। অক্সিজেনের তীব্র সংকট দেখা গেছে। অক্সিজেন সংকটে এখন পর্যন্ত অনেকের মৃত্যু হয়েছে। দ্রুত অক্সিজেনের ব্যবস্থা করতে আলাদা পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। এছাড়া জার্মানি থেকে ভ্রাম্যমাণ অক্সিজেন প্লান্ট আনছে ভারত।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮৫ হাজার ৩৩ জনের প্রাণ নিয়েছে করোনা। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৭ লাখ ৩৫ হাজার ২৫৬ জনের দেহে।

শনিবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ লাখ ৯৮ হাজার ৮৩৮ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৬২ লাখ ১৯ হাজার ৮২৭ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ কোটি ৪৩ লাখ ২৩ হাজার ৬৪৮ জন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com