Categories: সারাদেশ

ঢাবির সাবেক ছাত্র এখন ছেড়া পোশাকে ঘুরে বেড়ান রাস্তায়

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক এবং স্নাতোকত্তর সম্পন্ন করেছিলেন কাজী আব্দুল গাফফার। শিক্ষক হিসেবে যোগদান করেছিলেন রাজধানীর মানিকনগর হাই স্কুল অ্যান্ড কলেজে। ইংরেজি এবং গণিত শিক্ষক হিসেবপ অত্যন্ত জনপ্রিয়ও ছিলেন। কিন্তু তিনি এখন এখন ময়লা, ছেঁড়া জামা-কাপড় পড়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ান। আর রাত কাটান মসজিদ, স্কুল, ব্যবসা প্রতিষ্ঠানের বারান্দায়।

জানা গেছে, আব্দুল গাফফার মানসিক ভারসাম্য হারিয়ে দীর্ঘ ২০ বছর ধরে পথে পথে ঘুরে শিক্ষার্থীদেরকে গণিত ও ইংরেজি শেখাচ্ছেন। মহেশপুরে এখনও গণিত ও ইংরেজির শিক্ষক হিসেবে অনেক জনপ্রিয় সত্তর বছর বয়সী এই শিক্ষক। এমনকি বীজগণিতের উৎপাদক বিশ্লেষণের নতুন ফর্মুলা আবিষ্কার করে হৈ চৈও ফেলে দিয়েছিলেন তিনি।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ঝিনাইদহ সদরের খামারাইল গ্রামের কাজী আব্দুল কুদ্দুসের বড় ছেলে তিনি। মেজ ভাই কাজী আব্দুল গনি নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব হিসেবে অবসর নিয়েছেন। ছোট ভাই কাজী আব্দুল কাদের আইনজীবী। ১০ বছর বয়সে বাবাকে হারান তিনি। পরে তাদের তিন ভাই আর দুই বোনকে নিয়ে মা চলে আসেন মহেশপুর পৌর এলাকার জলিলপুর মোল্লা পাড়ায় নানার বাড়িতে।

নানা বাড়িতে থেকেই মেধাবী হিসেবে পরিচিত হয়ে ওঠেন তিনি। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করে শিক্ষকতা শুরু করেন। নড়াইলে পেশায় প্রধান শিক্ষক এক নারীকে বিয়েও করেছিলেন কিন্তু অজ্ঞাত কারণে সংসার করেননি। এবাবে ৩০ বছর ঢাকায় বসবাসের পর মহেশপুর চলে যান তিনি।

আব্দুল গাফফারের বিষয়ে স্থানীয়রা বলেন, ‘আব্দুল গাফ্ফার ২০ বছর ধরে এ এলাকায় আছেন। তার থাকার জায়গা মসজিদ-মাদরাসা। মানুষের সেবায় নিয়োজিত থাকেন। নিজের থাকা, খাওয়া, গোসলের দিকে কোন খেয়াল রাখেন না। ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সহযোগিতা করেন।

নিজের এমন জীবন সম্পর্কে কাজী আব্দুল গাফ্ফার বলেন, কোন সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে এমএসসি পাস করেছেন তার সঠিক মনে নেই। তবে এমএসসি পাস করার পর গণিত ও ইংরেজি বিষয়ে মানিকনগর হাই স্কুল অ্যান্ড কলেজে ১৯৯৬ সাল পর্যন্ত শিক্ষকতা করেছেন এরপর হেঁটে ঢাকা থেকে এখানে চলে এসেছেন।

তিনি আরও জানান, সারাজীবন এতিম ছিলেন। তিন ভাই বোনের মধ্যে ছোট ভাই কাজী আব্দুল কাদের জায়গা-জমি দেখাশুনা করে। তার সঙ্গে বনিবনা না হওয়ায় তার সম্পদের কোনো হিসাব নেই।

নিজের এমন জীবন বেছে নেয়ার কারণ হিসেবে তিনি বলপন, তার এখন চলে যাওয়ার সময় এসেছে। তিনি শুধু সবাইকে একটা কথাই বলতে চান কেউ যেনো জীবনে কখনও মিথ্যা কথা না বলে।

এ বিষয়ে মহেশপুরের এসবিকে ইউনিয়নের চেয়ারম্যান মো. আরিফান হাসান চৌধুরী নুথান বলপন, আব্দুল গাফফার সম্ভ্রান্ত পরিবারের লোক। দীর্ঘদিন ধরে এই ইউনিয়নের বিভিন্ন গ্রামে হেঁটে বেড়ান এবং মসজিদে থাকেন। এলাকার শিক্ষার্থীদেরকে পড়াশুনা করিয়ে আসছেন। তারা অনেক চেষ্টা করেছেন তাকে বাড়িতে ফেরানোর, কিন্তু তিনি ফিরে যেতে চান না।

Sub Editor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago