Categories: জাতীয়

মাওলানা মামুনুল হকের ‘একটি মানবিক বিয়ের গল্প’

এক নারীকে নিয়ে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় রয়্যাল রিসোর্টে শনিবার (৩ এপ্রিল) বিকেলে অবরুদ্ধ হয়েছিলেন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। অবরুদ্ধ হওয়ার পর মামুনুল হক দাবি করেন ওই নারী তার দ্বিতীয় স্ত্রী। তবে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় বিভিন্ন সমালোচনা। আর এরই মধ্যে ওই নারীর সাথে বিয়ের ঘটনার বর্ণনা দিয়ে একটি ফেসবুক স্টাটাস দিয়েছেন মামুনুল হক।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে রোববার (৪ এপ্রিল) দেয়া ওই পোস্টের শিরোনাম দিয়েছেন ‘একটি মানবিক বিয়ের গল্প’। পোস্টে তিনি তার দ্বিতীয় বিয়ে করার কারণ হিসেবে মানবিক বিষয়কে উল্লেখ করেন এবং দাবি করেন বন্ধুর অসহায় স্ত্রীর পাশে দাঁড়াতেই তিনি তাকে বিয়ে করেন।

পোস্টে মামুনুল হক লেখেন হাফেজ তার ঘনিষ্ঠ সহকর্মীদের একজন শহিদুল ইসলাম। তাদের সম্পর্ক বেশ পুরানো। সম্পর্কের গভীরতা পারিবারিক পরিধি পর্যন্ত। পরিবারসহ একে অপরের বাসায় তাদের দীর্ঘদিনের যাতায়াত। সেই সূত্রে তার পারিবারিক অভিভাবকত্ব করতেন মামুনুল হক। পারিবারিকভাবে খুঁটিনাটি বিষয়ে পরামর্শের জন্য তারা মামুনুল হকের দ্বারস্থ হতো।

শহীদুল ইসলামের সংসারে দুই সন্তান ছিলো কিন্তু একটা পর্যায়ে এসে স্বামী-স্ত্রীর মধ্যে নানা বিষয় নিয়ে শুরু হয় মনোমালিন্য। মনোমালিন্য থেকে বাদানুবাদ এবং সম্পর্কের টানাপোড়েন শুরু। এরই জেরে তিন বছর আগে সংসারের ভাঙন চূড়ান্ত পর্যায়ে পৌঁছালে মামুনুল হক সংসার টিকিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করেন। কিন্তু তিনি ব্যর্থ হন। শহীদুল ইসলাম দ্বিতীয় বিয়ে করেন। আর মামুনুল হকই সেই বিয়ে পড়ান। শহীদুল ইসলামের দ্বিতীয় স্ত্রীর ঘরেও জন্ম নেয় ফুটফুটে আরেকটি সন্তান।

পরবর্তীতে হাফেজ শহীদের প্রথম স্ত্রী অনেকটা অসহায় হয়ে যায়। ওই পরিস্থিতিতে তার জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়ে এবং তিনি মামুনুল হকের নিকট শরণাপন্ন হন। উদ্ভূত পরিস্থিতিতে করণীয়। মামুনুল হক সেই সময়ে ওই নারীর পাশে দাঁড়ান। ইসলামী দৃষ্টিকোণ এবং অভিভাবকত্বের জায়গা থেকে তার অর্থনৈতিক দায়িত্ব গ্রহণ করেন। জীবনের করণীয় বিষয়ে দিক নির্দেশনার জন্য নিয়মিতই মামুনুল হকের সাথে যোগাযোগ রাখতে হত তাকে।

এমন পরিস্থিতিতে একজন বেগানা নারীর সাথে এভাবে সম্পর্ক রাখাকে শরীয়তের দৃষ্টিকোণ থেকে মামুনুল হকের কাছে ঝুঁকিপূর্ণ মনে হয়। তাই তখন তিনি সিদ্ধান্ত নেন, যত দিন তার অভিভাবকত্বের প্রয়োজন হবে তিনি তাকে বেগানা হিসেবে রেখে অভিভাবকত্ব করবেননা, বরং ইসলামী শরীয়তের আলোকে বৈধ একটা সম্পর্ক তৈরি করে নিবেন। এরপরই বিষয়টি নিয়ে ঘনিষ্ঠজনদের সাথে কথা বলে সকলকে জানিয়ে শরীয়তের বিধান অনুযায়ী বিবাহের কালেমা পড়ে ওই নারীকে বিবাহ করে নেন।

মামুনুল হক দাবি করেন দু বছর যাবত এভাবেই মানবিক ও ইসলামী দৃষ্টিভঙ্গির আলোকে একজন অসহায় নারীর দায়িত্ব গ্রহণ করে একটি পুণ্যের কাজ করেছেন তিনি এবং তিনি যা বলছেন তার প্রতিটি কথা তিনি আল্লাহর নামের হাজার বার শপথ করে বলতে পারবেন। এমনকি বিষয়টি বিশ্বাসযোগ্য করার জন্য কুল্লামার শপথও করতে পারবেন।

Sub Editor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago