মোদি বি’রোধী মি’ছিলে পু’লিশের লা’ঠিচা’র্জ, ২ না’রী নেত্রীসহ আ’ট’ক ৭

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে সফরের প্র’তিবাদে বাম গণতান্ত্রিক জোটের সিলেটের কালো পতাকা মিছিল ও সমাবেশ কর্মসূচিতে পু’লিশ লা’ঠিচার্জ করে পণ্ড করে দিয়েছে। এসময় বাম নেতাদের সঙ্গে পু’লিশের সং’ঘ’র্ষ বাধে। মিছিল থেকে দুই না’রী নেত্রীসহ সাতজনকে আ’টক করে পুলিশ। বুধবার (২৪ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে সফরের প্র’তিবাদে বিকেলে বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা সিলেটে কালো পতাকা মিছিল বের করে। এসময় পুলিশ মিছিলে বা’ধা দেয়। বা’ধা উপেক্ষা করে নেতাকর্মীরা মিছিল করতে চাইলে পু’লিশ মিছিলে লা’ঠিচার্জ করে।

এতে উদীচী সিলেটের নেতা সন্দ্বীপন রায়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রফ্রন্টের সভাপতি জুয়েল আহম’দ, ছাত্র ইউনিয়ন সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক কাউসার আহম’দসহ বাম গণতান্ত্রিক জোটের অন্তত ১০ জন নেতাকর্মী আ’হত হন। পরে দুই না’রীনেত্রী ও বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক উজ্জ্বল রায়সহ সাতজনকে আ’ট’ক করে পুলিশ।

মিছিল থেকে আ’টকরা হলেন-বাম গণতান্ত্রিক জোটের সিলেটের সমন্বয়ক ও বাসদ (মার্কসবা’দী) সিলেট জে’লার আহ্বায়ক উজ্জ্বল রায়, ছাত্রফ্রন্টের সিলেট মহানগর আহ্বায়ক সঞ্জয় কান্তি দাস, ছাত্র ইউনিয়ন সিলেট জে’লা সং’সদের নেতা মনীষা ওয়াহিদ, ছাত্রফ্রন্টের সিলেট জে’লার সাধারণ সম্পাদক সাদিয়া জাহান নৌশিন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সিলেট মহানগরের নেতা ফাহিম চৌধুরী, বাসদ (মার্কসবা’দী) সিলেট জে’লার রেজাউর রহমান রানা ও ছাত্র ইউনিয়ন নেতা কামরান আহমেদ মিজু।

এ ব্যাপারে বাসদ সিলেট জে’লার সমন্বয়ক আবু জাফর বলেন, ‘কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করছিলাম। প্রথমে পুলিশ এসে আমাদের ব্যানার ছি’নিয়ে নেয়ার চেষ্টা করে। পরে আমরা দ্রুত সমাবেশ শেষ করে বি’ক্ষো’ভ মিছিল নিয়ে জিন্দাবাজারের দিকে রওনা হওয়ার প্রাক্কালে বিনা উসকানিতে পুলিশ হা’মলা চা’লায়। পুলিশি হা’মলায় আমাদের ১০ জন নেতাকর্মী আ’হত হন।’

তিনি বলেন, ‘অবিলম্বে আমাদের নেতাকর্মীদের মুক্তি দেয়া না হলে আগামীকাল (বৃহস্পতিবার) বিকেল ৪টায় নেতাকর্মীদের গ্রে’ফতারের প্র’তিবাদে বি’ক্ষো’ভ মিছিল-সমাবেশ কর্মসূচি পালন করা হবে। ওই সমাবেশ থেকে তাদের মুক্তির দাবিতে আরও ক’ঠোর কর্মসূচি দেয়া হবে।’

কর্মসূচিতে অংশগ্রহণকারী নেতাকর্মীদের অ’ভিযোগ, শুরুতে পুলিশ শান্তিপূর্ণ সমাবেশে সহযোগিতা করে। সমাবেশের শেষ দিকে বিনা উসকানিতে নেতাকর্মীদের ও’পর বে’ধড়ক লা’ঠিচার্জ শুরু করে। এসময় পুলিশ সদস্যরা নারী কর্মীদের ও’পর হা’মলা চা’লায় বলে অ’ভিযোগ করেন আন্দোলনকারীরা। একই সঙ্গে অবিলম্বে আ’টকদের মুক্তি ও হা’মলাকারী পুলিশ সদস্যদের শা’স্তির দাবি জানান জোটের নেতারা।

সিলেট মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, সিলেটে বামের কর্মসূচিতে অংশগ্রহণকারী নেতাকর্মীদের সুশৃঙ্খলভাবে সমাবেশ সম্পন্ন করতে বলা হয়। তারা বিশৃঙ্খলা সৃষ্টি করতে গেলে পুলিশ শৃঙ্খলা ফেরাতে কয়েকজনকে আ’টক করে।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago