Categories: সারাদেশ

নার্সের স্প’র্শকাতর অ’ঙ্গে হা’ত দিয়ে ধ’রা চি’কিৎসক

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এক চি’কিৎসকের বি’রু’দ্ধে না’র্সকে যৌ’0ন হ’য়’রা’নির অ’ভিযো’গ পাওয়া গেছে। এ নিয়ে একটি ত’দ’ন্ত কমিটি গঠন করেছে হা’সপাতা’ল কর্তৃপক্ষ।অ’ভিযুক্ত চি’কিৎসকের নাম মামুন-অর-রহমান। তিনি ব’ঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অ্যা’নেসথেসিয়া ডি’প্লোমা করছেন। সেখান থেকেই কোর্স সম্পন্ন করতে এসেছেন রামেক হা’সপাতা’লে।

এর আগে ডা. মামুন ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হা’সপাতা’ল থেকে এমবিবিএস শেষ করেন। এরপর চট্টগ্রামের একটি হা’সপাতা’লে যোগ দেন। ছুটি নিয়ে এখন অ্যা’নেসথেসিয়া কোর্স করছেন। রামেক হা’সপাতা’লে এসে তিনি নিবিড় পরিচর্যা কে’ন্দ্রে (আ’ইসিইউ) দায়িত্বে ছিলেন। সেখানেই যৌ’০ন হ’য়রা’নির ঘটনাটি ঘটিয়েছেন গত ১৮ ও ১৯ জানুয়ারি। পরদিন তাকে দায়িত্ব থেকে অ’ব্যাহতি দেয়া হয়েছে। এরপর গঠন করা হয়েছে ত’দ’ন্ত ক’মিটি।

রামেক হা’সপাতা’ল সূত্র জানিয়েছে, ১৮ জানুয়ারি বেলা ১১টার দিকে আ’ইসিইউতে ডা. মামুনের পাশ দিয়ে হেঁ’টে যাচ্ছিলেন সদ্য চাকরিতে যোগ দেয়া একজন না’র্স (২৫)। ডা. মামুন তখন হা’তের কনুই দিয়ে ওই না’র্সের স্প’র্শকাতর অঙ্গে আ’ঘা’ত করেন। সেদিন বিষয়টি টের পেলেও চুপ করে থাকেন ওই না’র্স। পরদিন ওই নার্স ডা. মামুনকে এনজিটিউব দিচ্ছিলেন। তখন ডা. মামুন তার হা’ত ধরেন। ওই না’র্স দ্রুত সরে রিসিপশনে গিয়ে বসেন। এ সময় পেছন থেকে গিয়ে ডা. মামুন তার পিঠে এবং স্প’র্শকাতর অ’ঙ্গে স্প’র্শ করেন।

ক্রমাগত এমন যৌ’০ন হ’য়রা’নির শি’কা’র হয়ে ওই না’র্স তার এক স’হকর্মীকে জানান। এরপর তিনি বাংলাদেশ নার্সেস অ্যা’সোসিয়েশনের রামেক হা’সপাতা’ল শাখার স’ভাপতি শাহাদাতুন নূর লাকি ও সাধারণ সম্পাদক মুহাম্মদ খলিলুর রহমানকে জানান। সেদিনই তারা আ’ইসিইউতে ডা. মামুনের কাছে যান। তারা মা’মুনের কাছে ঘটনার বিষয়ে জানতে চান। ডা. মামুন তাদের ‘স্যরি’ বলেন। তিনি বলেন, ‘স্যরি’ কথাটি তিনি হা’সপাতা’ল পরিচালকের কাছে গিয়েও বলতে চান। এরপর তারা সবাই হা’সপাতা’ল পরিচালকের কার্যালয়ে যান।

সেখানে নার্সরা ডা. মামুনের এমন আচরণের বিষয়টি হা’সপাতা’ল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানীকে জানান। তখন ডা. মামুনও উপস্থিত ছিলেন। তিনি তার দো’ষ স্বী’কার করেন। এ সময় তাৎক্ষণিকভাবে ডা. মামুনকে দায়িত্ব থেকে স’রিয়ে দেয়ার জন্য নির্দেশ দেন হা’সপাতা’ল পরিচালক। একই সঙ্গে পাঁচ সদস্যের একটি ত’দ’ন্ত কমিটি গঠন করেন তিনি।

ত’দ’ন্ত ক’মিটির প্রধান রাজশাহী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. হাবিবুল্লা সরকার। কমিটিতে একজন নার্সকে রাখা হয়েছে। বাকি চারজনই চি’কিৎসক। নার্সদের অভিযোগ, তারা এখন ঘটনাটিকে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা করছেন। এখন করণীয় ঠিক করতে নার্সেস অ্যাসোসিয়েশন সোমবার (২৫ জানুয়ারি) দুপুরে জরুরি সভা করে। অভিযুক্ত চি’কিৎসককে অব্যাহতি দেয়া হলে তারা ক’র্মসূচি হা’তে নেবেন বলে সেই সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের রামেক হাসপাতাল শাখার সভাপতি শাহাদাতুন নূর লাকি বলেন, ‘এখানেই আমরা চাকরি করি। এখানেই একটা ঘটনা ঘটেছে। কী হচ্ছে সেটা আমরা পর্যবেক্ষণ করছি। আপাতত এর চেয়ে বেশি কিছু বলতে চাচ্ছি না।’

রামেক হাসপাতালের নার্সিং সুপারিনটেনডেন্ট আনোয়ারা খাতুন বলেন, ‘এ রকম কথা আমি শুনেছি।’

আইসিইউয়ের ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘যৌ’০ন হ’য়’রানির একটা ঘটনা ঘটেছে বলে আমিও শুনেছি। সেদিন আমি ছুটিতে ছিলাম। সত্য-মিথ্যা বলতে পারব না।’

অ’ভিযুক্ত চি’কিৎসক মামুন-অর-রহমান বলেন, ‘একটা স’মস্যা হয়েছে। সেটা তো অনেক রকমই হতে পারে। এ বিষয়ে আমি আর কী বলব! স্যারেরা ত’দ’ন্ত করে দেখছেন। তাদের সঙ্গে কথা বললেই ভালো হয়।’

এ বিষয়ে রামেক হা’সপাতা’লের পরিচালক ব্রি’গেডিয়ার জে’নারেল শামীম ইয়াজদানী বলেন, ‘এটা ছোটখাটো একটা ঘটনা। আমি ত’দ’ন্ত ক’মিটি করে দিয়েছি। আজ (সোমবার) রিপোর্ট আসার কথা ছিল। পাইনি। অ’ভিযু’ক্ত চি’কিৎসককে ২০ তারিখ থেকেই দায়িত্ব থেকে অ’ব্যাহতি দেয়া হয়েছে।’

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago