Categories: সারাদেশ

ছুটিতে দেশে এসে ‘ফেরারি’ প্রবাসী শিমুল

চাচাতো ভাই মেহেদী হাসান রাব্বুলের সঙ্গে জমি সংক্রান্ত বি’রোধ সিলেটের শেখঘাটের বাসিন্দা কাতার প্রবাসী শিমুল আহম’দের প্রবাসে থাকাকালেই তাদের জমি দ’খল করে রাব্বুল বসতঘর নির্মাণ করেছেন। এ নিয়ে দেশে থাকা স্বজনরা বা’ধা প্রদান করলে দেয়া হয় চাঁ’দাবাজি মা’মলা। ছুটি কা’টাতে কাতার প্রবাসী শিমুল সম্প্রতি দেশে এসেছেন। তার বি’রুদ্ধেও এবার দা’য়ের করা হয়েছে চাঁ’দাবাজি মা’মলা। ফলে দেশে এসে বে’কায়দায় পড়েছেন কাতার প্রবাসী শিমুল আহম’দ।

ফেরারি জীবন কা’টাচ্ছেন। দ্বিতীয়বার চাঁ’দাবাজির মা’মলা দা’য়ের করায় তিনি প্রতিকার চেয়ে সিলেটের পুলিশ কমিশনারের কাছে স্মারকলিপি দিয়েছেন। সিলেট নগরীর শেখঘাটের শুভেচ্ছা ১৪০ নম্বর বাসার বাসিন্দা কাতার প্রবাসী শিমুল আহম’দ।

পার্শ্ববর্তী ১৩৯ নম্বর বাসার বাসিন্দা হচ্ছে তার চাচাতো ভাই মেহেদী হাসান রাব্বুল। ১০ শতক ৩২ পয়েন্ট জমির ভাগ-বাটোয়ারা নিয়ে পারিবারিকভাবে শিমুলের সঙ্গে রাব্বুলের বি’রোধ চলছে। এ নিয়ে সিলেটের আ’দালতে মা’মলা চলছে। এই অবস্থায় গত ২০১৭ সালে শিমুল কাতার চলে যান। তার ছোটভাই নোমান আহম’দও কাতার প্রবাসী।

প্রবাসে চলে যাওয়ার পর ২০১৯ সালে ফের জমি নিয়ে বি’রোধ দেখা দেয়। ওই সময় মেহেদী হাসান রাব্বুল দেওয়ানী মা’মলা চলমান থাকার পরও শিমুলের ভাই ও অপর চাচাতো ভাই-বোনদের উপর চাঁ’দাবাজির মা’মলা দা’য়ের করেন। ওই মা’মলায় আ’সামি করা হয়েছিল আজমল হোসেন, রাসেল আহম’দ, বিপুল আহম’দ, শিরীন বেগম ও রিমি বেগমকে। এর মধ্যে গ্রে’প্তার হয়ে রাসেল আহম’দ কারাবরণ করেছেন। এখনো এই মা’মলা চলমান।

এদিকে- ক’রোনার প্রথম’দিকে ছুটি কা’টাতে কাতার থেকে বাড়িতে আসেন শিমুল আহম’দ। ক’রোনায় তিনি দেশে আ’টকা পড়েছেন। গত বছরের জুলাই মাসে তার ফেরার কথা থাকলেও ক’রোনার কারণে তিনি যেতে পারছেন না। সম্প্রতি সময়ে ওই জমি নিয়ে ফের বি’রোধ বাধে শিমুল ও রাব্বুলের। কারণ- রাব্বুল তাদের রাস্তা দ’খল করে স্থাপনা নির্মাণ করার কারণে শিমুল বি’ষয়টি পুলিশকে জানান। সিলেটের কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি দা’য়ের করলে এসআই হাবিব সরজমিন ত’দন্তপূর্বক রাব্বুল ও তার ভাইদের কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

পুলিশের বা’ধা উপেক্ষা করে রাব্বুল কাজ চলমান রাখলে শিমুল বা’ধা প্রদান করেন। এ নিয়ে শিমুলের উপর রাব্বুল ও তার ভাই মারমুখো হলে পুলিশের ৯৯৯ এ কল করে শিমুল পুলিশ ডেকে আনেন। এ সময় পুলিশও রাব্বুলকে কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়। এবং জি’ডি’র ত’দন্ত কর্মকর্তা এসআই হাবিবুর রহমানের ত’দন্তকাজ পর্যন্ত অপেক্ষায় থাকার জন্য উভ’য়পক্ষকে নির্দেশনা প্রদান করে। এদিকে- এ ঘটনায় ক্ষু’ব্ধ হয়ে মেহেদী হাসান রাব্বুল ও তার ভাইরা ২৮শে ডিসেম্বর নগরীর শেখঘাট বড় মসজিদ এলাকায় শিমুলের চাচাতো ভাই বিপুলের ওয়ার্কশপে হা’মলা চা’লায়। এ সময় তারা দোকান ভা’ঙচুর করে।

এ ঘটনায় কাতার প্রবাসী শিমুল বা’দী হয়ে সিলেটের আ’দালতে মা’মলা দা’য়ের করলে সেটির ত’দন্তের দায়িত্ব দেয়া হয় পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন- পিবিআইকে। এ ঘটনার পর মেহেদী হাসান রাব্বুলের ভাই মনসুর আহম’দ বা’দী হয়ে সিলেটের আ’দালতে কাতার প্রবাসী শিমুল আহম’দ ও তার চাচাতো ভাই বিপুলকে আ’সামি করে সিলেটের আ’দালতে মা’মলা দা’য়ের করেন। পরে আ’দালতের নির্দেশে কোতোয়ালি থানা পুলিশ মা’মলাটি গ্রহণ এসআই রেজাউলে করিমের কাছে ত’দন্তভার দেয়া হয়। এই মা’মলায় ফেরারি জীবন কা’টাচ্ছেন প্রবাসী শিমুল আহম’দ। গ্রে’প্তার আ’তঙ্কে তিনি বর্তমানে বাড়িঘর ছাড়া।

দেশে এসে ‘কাল্পনিক’ চাঁ’দাবাজি মা’মলার আ’সামি হওয়ায় পুরো ঘটনার প্রতিকার চেয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে স্মারকলিপি দিয়েছেন কাতার প্রবাসী শিমুল আহম’দ। গত বুধবার দেয়া ওই স্মারকলিপিতে প্রবাসী শিমুল আহম’দ তার পরিবারকে প্রবাসী পরিবার বলে দাবি করেন। স্মারকলিপিতে তিনি জানান- মেহেদী হাসান রাব্বুলের ভাই মনসুর আহম’দ যে মা’মলা দা’য়ের করেছে সেটি মি’থ্যা ও কাল্পনিক। জমি সংক্রান্ত বি’রোধের কারণে মি’থ্যা ঘটনা সাজিয়ে রাব্বুল ও তার ভাই মনসুর চাঁ’দাবাজির মা’মলা দা’য়ের করেছে। ঘটনার তারিখ ও সময়ে শেখঘাট এলাকার কোথাও এমন ঘটনা ঘটেনি।

যদি ঘটতো তাহলে কোতোয়ালি থানা পুলিশ, লামাবাজার ফাঁ’ড়ি পুলিশ, স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকার মানুষ অবগত থাকতেন। কিন্তু যে ঘটনা ঘটেনি সেই ঘটনায় রাব্বুল ও তার ভাই চাঁ’দাবাজির মা’মলা করেছে। ২০১৯ সালের ১৯শে জানুয়ারি এ ধরনের একটি মি’থ্যা ঘটনা সাজিয়ে রাব্বুল তার ভাইদের বি’রুদ্ধে মা’মলা দা’য়ের করেছিলো। তিনি মা’মলা থেকে অব্যাহতি ও ঘটনার সুষ্ঠু ত’দন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ কমিশনারকে অনুরোধ করেন। এদিকে- কাতার প্রবাসী শিমুল আহম’দ মানবজমিনকে জানিয়েছেন- ‘বি’রোধ জমি সংক্রান্ত। এটা সবাই জানে।

কিন্তু চাঁ’দাবাজি কিংবা মা’রামারি কোনো ঘটনাই ঘটেনি। যে ঘটনা ঘটেনি সেই ঘটনায় মা’মলা দা’য়ের করে আমাকে প্রবাসে যাওয়ার পথ রুদ্ধ করা হচ্ছে।’ তিনি জানান- ‘আমার চাচাতো ভাই রাব্বুল ও ভাইরা সম্প্রতি শেষ হওয়া বিএস জরিপের তথ্য মতে তার ভাগে জমি পাবে ৩ শতক ৪৪ পয়েন্ট। আর সে দ’খল করে আছে প্রায় ৬ শতক। দ’খল করা জমি ফেরত না দিতে সে এখন মা’মলা দিয়ে বি’পর্যস্ত করতে চাইছে বলে জানান শিমুল।’ মেহেদী হাসান রাব্বুলও জানিয়েছেন- শিমুলের সঙ্গে তাদের বি’রোধ জমি সংক্রান্ত।

এ নিয়ে তিনি অনেক আগে আ’দালতে মা’মলা করেছেন। তবে- এবার চাঁ’দা চাওয়ার কারণে তিনি মা’মলা করেছেন। তার মা’মলায় মি’থ্যার আশ্রয় নেয়া হয়নি বলে দাবি করেন রাব্বুল। শিমুলের আরেক চাচাতো ভাই রাসেল আহম’দ জানিয়েছেন- চাঁ’দাবাজি কিংবা মা’রামারির কোনো ঘটনা ঘটেনি। বি’ষয়টি হচ্ছে- নিজেদের প্রভাব দেখাতে মা’মলা দা’য়ের করা হচ্ছে। যা কোনো ভাবে উচিত হচ্ছে না। বরং বি’রোধে ক্ষ’তিগ্রস্ত হচ্ছে দু’পক্ষই।

সুত্রঃ মানবজমিন

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago