Categories: সারাদেশ

কাপাসিয়ায় কার্পাস তুলা চাষের হারিয়ে যাওয়া সেই ঐতিহ্য ফিরিয়ে আনার উদ্যোগ

শামসুল হুদা লিটন, কাপাসিয়া (গাজীপুর) থেকেঃ জগৎ বিখ্যাত মসলিন কাপড়ের তুলার নাম কার্পাস। এক সময় ইতিহাস বিখ্যাত মসলিন কাপড়ের মূল উপাদান কার্পাস তুলার তীর্থ ভূমি ছিলো ভাওয়াল পরগনা তথা আজকের গাজীপুরের কাপাসিয়া অঞ্চল। নদী বেষ্টিত কাপাসিয়ায় প্রচুর কার্পাস তুলা উৎপাদিত হত। কাপাসিয়ায় ব্যাপক কার্পাস তুলা চাষ হতো বলে এ এলাকার নামকরণ হয়েছে কাপাসিয়া। মূলত কার্পাস থেকেই কাপাসিয়া উপজেলার নামকরণ হয়েছে বলে অনেক ঐতিহাসিক মত প্রকাশ করেছেন।

মসলিন কাপড় উৎপাদন ও বিক্রয়ের অন্যতম বৃহৎ বানিজ্য কেন্দ্র ছিলো কাপাসিয়ার এই জনপদ। কাপাসিয়ায় উৎপাদিত কার্পাস তুলার অতি মিহিম কাপড় আরব ও ইউরোপে রপ্তানী হতো। কালের পরিক্রমায় কাপাসিয়া তার এই ঐতিহ্যটিকে হারিয়ে ফেলেছিলো। দীর্ঘ দিন পরে হলেও কাপাসিয়া উপজেলার হারিয়ে যাওয়া সেই কার্পাসের ঐতিহ্যটিকে ফিরিয়ে আনার জন্য সরকারীভাবে মহতি উদ্যোগ গ্রহন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী ও কাপাসিয়ার সংসদ সদস্য সিমিন হোসেন রিমি’র ঐকান্তিক ইচ্ছা ও প্রচেষ্টায় কাপাসিয়া উপজেলায় কার্পাস তুলা চাষকে পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। ইত্যেমধ্যে কাপাসিয়াতে তুলা উন্নয়ন বোর্ডের উপজেলা কার্যালয় স্থাপিত হয়েছে।

এরই ধারাবাহিকতায় আজ ১৪ জুন, মঙ্গলবার ৪০জন কৃষককে কার্পাস তুলার চাষাবাদ সম্পর্কে ধারনা প্রদান করার লক্ষ্যে দিনব্যাপী একটি প্রশিক্ষন কর্মশালার অয়োজন করা হয়েছে। কর্মশালায় প্রশিক্ষনের পাশাপাশি কৃষকদের মাঝে কার্পাস তুলার চারা বিতরন করা হয়। কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার গোলাম মোর্শেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্পাস তুলা চাষ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিমিন হোসেন রিমি এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক জনাব মোঃ আক্তারুজ্জামান, কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শহীদুল্লাহ। অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তা, সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, কিছুদিনের মধ্যেই কাপাসিয়া উপজেলায় কার্পাস তুলার চাষকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করা হয়।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago