গুঁ’ড়িয়ে দেয়া হচ্ছে মহানবীকে অবমাননার প্রতিবাদকারীদের বাড়ি-ঘর, দেশজুড়ে ধরপাকড়

মহানবী হযরত মুহাম্ম’দ (সা.)-কে নিয়ে আ’পত্তিকর মন্তব্যের জেরে ভারতজুড়ে চলছে বি’ক্ষো’ভ। তবে উত্তর প্রদেশে যারা বি’ক্ষো’ভে অংশ নিয়েছেন কর্তৃপক্ষ তাদের বাড়ি ভেঙ্গে দিচ্ছে। এছাড়া দেশজুড়েই চলছে ব্যাপক ধরপাকড়। উত্তর প্রদেশের স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে জানানো হয়, কাশ্মীরেও গ্রে’প্তার চলছে। সেখানে এক তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করলে তাকে গ্রে’প্তার করা হয়। ভিডিওতে তিনি নবী অবমাননার দায়ে ব’হিষ্কার হওয়া বিজেপি নেত্রী নূপুর শর্মাকে শিরশ্ছেদের হু’মকি দিয়েছিলেন। আপলোডের পর দ্রুত ভিডিওটি ইউটিউবে ছড়িয়ে পড়ে। পরে অবশ্য ইউটিউব কর্তৃপক্ষ ভিডিওটি সরিয়ে নেয়।

ভারতের বেশ কয়েকটি রাজ্যেই গত কয়েক দিন ধরে বড় ধরনের বি’ক্ষো’ভ এবং ধরপাকড় চলছে। এমনকি কয়েকটি জায়গায় মু’সলমান ও হিন্দুদের মধ্যে দা’ঙ্গার ঘটনা ঘটেছে। কোথাও কোথাও পুলিশের সঙ্গে বি’ক্ষো’ভকারীদের সং’ঘাত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, উত্তর প্রদেশ পুলিশ রোববার পর্যন্ত তিনশ’র বেশি মানুষকে গ্রে’প্তার করেছে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রশাসনকে যে কোনও ধরনের অ’বৈধ বি’ক্ষো’ভের চেষ্টা গুঁ’ড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন। গত সপ্তাহে হওয়া দা’ঙ্গায় যারা উ’স্কানি দিয়েছে তাদের বাড়িঘরও তিনি গুঁ’ড়িয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন বলে জানান রাজ্য বিজেপির মুখপাত্র।

রোববার পুলিশের উপস্থিতিতে দা’ঙ্গায় উ’স্কানি দেয়ার অ’ভিযোগে এক ব্যক্তির বাড়ি গুঁ’ড়িয়ে দেয়া হয়। ওই ব্যক্তির মেয়ে একজন মু’সলিম অধিকার আন্দোলনকর্মী। ওই রাজ্যের আরও দুই বাসিন্দার বাড়িও প্রশাসন ভেঙ্গে দিয়েছে। তাদের বি’রুদ্ধে অ’ভিযোগ, গত শুক্রবার জুমার নামাজের পর তারা পাথর ছুঁড়ে ছিলেন। আদিত্যনাথের উপদেষ্টা মৃ’ত্যুঞ্জয় কুমার টুইটারে একটি ছবি পোস্ট করেন। এতে দেখা যায়, বুলডোজার দিয়ে একটি বাড়ি ভাঙ্গা হচ্ছে। এর ক্যাপশনে তিনি বলেন, প্রতি শুক্রবারের পর শনিবার আসে। যদিও বি’রোধীদের অ’ভিযোগ, আদিত্যনাথ স’রকার বি’ক্ষো’ভ থামাতে যা করছে তা অসাংবিধানিক।

রোববার জিন্দাল জানিয়েছে, তার পরিবারকে অব্যাহতভাবে হ’’ত্যার হু’মকি দেয়া হচ্ছে। নয়া দিল্লিতে তার বাড়ির কাছে একটি বো’মাও নিষ্ক্রিয় করা হয়েছে। এই ইস্যুতে এখনও কোনো মন্তব্য করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবারের নামাজের পর ভারতের অন্তত ৯টি রাজ্যের বিভিন্ন এলাকায় বিশাল বিশাল বি’ক্ষো’ভ হয়। ঝাড়খ-ের রাঁচিতে বি’ক্ষো’ভকারীদের সঙ্গে পুলিশের সং’ঘর্ষে গু’লিবিদ্ধ হয়ে ২ জন নি’হত হন। পরিস্থিতি মোকাবেলায় ভারতের বিভিন্ন এলাকায় ১৪৪ ধারাও জারি হয়।

উল্লেখ্য, নূপুর বিজেপির মুখপাত্র ছিলেন। মহানবীকে নিয়ে তার করা মন্তব্যের জেরেই ভারতজুড়ে ও ভারতের বাইরে প্রধানত মু’সলিম দেশগুলোতে প্র’তিবাদের ঝড় বয়ে যাচ্ছে। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ ওই বি’তর্কি’ত মন্তব্যের জন্য ভারতকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বলেছে, অনেকে ভারতীয় দূতকে তলব করেছে। কোথাও কোথাও ভারতীয় পণ্য বর্জনের দাবিও উঠেছে। ভারত স’রকার এই বিতর্ককে ঠাণ্ডা করতে চেষ্টা করছে। তারা বলছে, এমন মন্তব্য দেশের ‘বিচ্ছিন্ন কয়েকজনের দৃষ্টিভঙ্গি’।

স’রকারের দৃষ্টিভঙ্গি এই বক্তব্যে প্রতিফলিত হয়নি। ক্ষো’ভ প্রশমিত করতে বিজেপিও এরই মধ্যে নূপুরের সদস্যপদ স্থগিত এবং তার পক্ষে সাফাই গাওয়া নবীন কুমার জিন্দালকে ব’হিষ্কার করেছে। দিল্লিতে তাদের বি’রুদ্ধে মা’মলাও হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অবমাননাকর পোস্ট দেয়ায় কানপুরে বিজেপির এক যুবনেতাকে গ্রে’প্তার করা হয়েছে। তবে তাতে আন্দোলন থামছে না। মু’সলিম’দের দাবি নূপুর শর্মাকে গ্রে’প্তার করতে হবে।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago