‘মালিকপক্ষের কাউকে পাচ্ছি না’

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আ’গুন লাগার পর এ ডিপোর মালিকপক্ষের কাউকে খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন।

তিনি বলেন, দুঃ’খজনক বি’ষয় হলো, এ কনটেইনার ডিপোর মালিককে আমরা পাচ্ছি না। তাদের পক্ষের কাউকেই আমরা দেখিনি। আ’গুন লাগা কনটেইনার ডিপোর কাউকে যদি আমরা পেতাম, তাহলে জানতে পারতাম এখানে কোনো ধরনের কেমিক্যাল আছে বা কনটেইনারে কী আছে।

রোববার (৫ জুন) সকাল ১০টার দিকে ঘটনাস্থলে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন বলেন, এ কনটেইনার ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইড ছিল। ক্ষণে ক্ষণে এখনও বি’স্ফোরণ হচ্ছে। আমি পরিদর্শনকালে ছয়টি বি’স্ফোরণ দেখেছি। কেমিক্যালের জন্য আ’গুন নেভানোও যাচ্ছে না।ফায়ার সার্ভিসের ডিজি বলেন, একেক ধরনের কেমিক্যালের একেক রকম। এটা না জানার কারণে আ’গুন নেভাতে বেগ পেতে হচ্ছে। মালিককে খুঁজে পেলে কেমিক্যাল অনুযায়ী আ’গুন নিয়ন্ত্রণ করতে সুবিধা হতো।

পানি দিয়ে এ কেমিক্যালের আ’গুন নিয়ন্ত্রণ করা সম্ভব কি না, জানতে চাইলে ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন বলেন, সম্ভব হতো, তবে বি’স্ফোরণ হচ্ছে। বি’স্ফোরণের জন্য ফায়ার ফাইটাররা কনটেইনারগুলোর কাছে যেতে পারছেন না। গতকাল (শনিবার) রাতে আমরা ফোম ব্যবহার করেছি, ফোম টেন্ডার এখানে রয়েছেন।

সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত নি’হত ৩৮
চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে লাগা আ’গুনে উ’দ্ধার অ’ভিযানে অংশ নেয়া ৫ জন ফায়ার সার্ভিসকর্মীসহ প্রা’ণ হা’রিয়েছেন ৩৮ জন। ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইনউদ্দিন নি’হত ফায়ার সার্ভিস কর্মীদের সংখ্যা নিশ্চিত করেছেন। হাসপাতাল কর্তৃপক্ষ এবং অন্যান্য মাধ্যম থেকে বাকিদের মৃ’ত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আ’হত পুলিশ সদস্য, ফায়ার সার্ভিসকর্মী এবং সাধারণ মানুষকে চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম সিএমএইচ এবং স্থানীয় হাসপাতালগুলোলে চিকিৎসা দেয়া হচ্ছে।

ফায়ারের মহাপরিচালক জানান, কন্টেইনারগুলো কেমিক্যালে পূর্ণ থাকায় আ’গুন নিয়ন্ত্রণ করতে সময় লাগছে। আর এ কারণেই আ’গুন ছড়িয়ে পড়ছে দ্রুত। গতকাল রাত সাড়ে ৯টার দিকে কন্টেইনার ডিপোটিতে আ’গুন লাগে। ডিপোটিতে প্রায় পঞ্চাশ হাজার কন্টেইনার ছিল। রাত বাড়ার সাথে সাথে এ আ’গুনের ঘটনার ভয়াবহতা বাড়ে। তবে এখন আ’গুনের মাত্রা কমে আসলেও তা পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

ফায়ারের মহাপরিচালক সাংবাদিকদের জানান, এতবড় অ’গ্নিকাণ্ডে হলেও মালিকপক্ষের কারো উপস্থিতি ঘটনাস্থলে তারা লক্ষ করছেন না। তাদের সাথে যোগাযোগ না থাকা একপ্রকার জটিলতা তৈরি করছে বলেও জানান তিনি। এদিকে, এ ঘটনার কারণে চট্টগ্রামের সকল চিকিৎসকের ছুটি বাতিল করা হয়েছে। আর সকল চিকিৎসককে হাসপাতালে যোগ দিতে নির্দেশ দিয়েছে চট্টগ্রামের জে’লা সিভিল সার্জনের কার্যালয়। পাশাপাশি স্থানীয় বেস’রকারি হাসপাতালেও দ’গ্ধদের চিকিৎসা সেবা দিতে বলেছে সিভিল সার্জনের কার্যালয়।

কনটেইনার ডিপোটিতে এখনও কিছুক্ষণ পরপর বি’স্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। এরমধ্যে পাঁচ কিলোমিটার দূরেও বি’স্ফোরণের কম্পন অনুভূত হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৬ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago