Categories: সারাদেশ

সীতাকুণ্ডে আগুন নিয়ন্ত্রণে যোগ দিলো সেনাবাহিনী

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনারের ডিপোতে লাগা আ’গুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। শনিবার (৪ জুন) রাত সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে পৌঁছে আ’গুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ২৫টি ইউনিট। তবে কনটেইনারে দাহ্য পদার্থ থাকায় থেমে থেমে বি’স্ফোরণ হচ্ছে। ফলে আ’গুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে ফায়ার ফাইটারদের। এমন পরিস্থিতিতে আ’গুন নিয়ন্ত্রণের কাজে যোগ দিয়েছে সে’নাবা’হিনী।

রোববার (৫ জুন) বেলা ১১টার দিকে ঘটনাস্থলে পৌঁছে সে’নাবা’হিনীর ইঞ্জিনিয়ারিং কোরের একটি দল। কনটেইনারে থাকা দাহ্য পদার্থ বি’স্ফোরণ কীভাবে ঠেকানো যায়, তা নিয়ে ফায়ার সার্ভিসের সঙ্গে যৌথভাবে কাজ করছেন সে’না সদস্যরা।

বি’স্ফোরণে কনটেইনারের থাকা যেসব দাহ্য পদার্থ ছড়িয়ে পড়েছে, তা ড্রেন দিয়ে সমুদ্রে গিয়ে মিশতে পারে। এতে সমুদ্রের পানি এবং মাছ ও জলজপ্রা’ণী ক্ষ’তির মুখে পড়তে পারে। ফলে ড্রেন দিয়ে দাহ্য পদার্থ সমুদ্র ছড়িয়ে পড়া ঠে’কাতেও কাজ করছে সে’নাবা’হিনীর সদস্যরা। ঘটনাস্থলে থাকা চট্টগ্রাম সে’নানিবাসের ইঞ্জিনিয়ারিং কোর-১-এর অধিনায়ক লে’ফটেন্যা’ন্ট কর্নেল মনিরা সুলতানা জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

লে’ফটেন্যা’ন্ট কর্নেল মনিরা সুলতানা বলেন, ‘কনটেইনার ডিপোটিতে হাইড্রোজেন পারঅক্সাইড রয়েছে। এখানে বহু বি’স্ফোরণ হয়েছে। ফলে কেমিক্যাল ছড়িয়ে পড়েছে। এ কেমিক্যাল যাতে ড্রেনের মাধ্যমে সমুদ্রে না ছড়াতে পারে, সেজন্য সে’নাবা’হিনীর বিশেষ ইঞ্জিনিয়ারিং টিম ড্রেনেজ ব্যবস্থা বন্ধে কাজ করছে। ড্রেনেজ ব্যবস্থা থাকলে কেমিক্যাল সমুদ্রে ছড়াতে পারে। এতে সমুদ্রের পানি এবং মৎস্য ও জলজপ্রা’ণীর ক্ষ’তির শঙ্কা রয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন এসে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘আ’গুন নিয়ন্ত্রণে আনা, আ’গুন যাতে আর ছড়িয়ে না পড়ে, সেজন্য সে’নাবা’হিনীর ১৫০-২০০ সদস্য অ’ভিযানে অংশ নেবেন।’

তিনি বলেন, ‘ঘটনা ত’দন্তে ৯ সদস্যের একটি কমিটি করা হবে। কমিটিকে চার থেকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হবে। এছাড়া বি’স্ফোরণ ও আ’গুনের ঘটনায় নি’হত প্রত্যেকের পরিবারকে জে’লা প্রশাসনের পক্ষ থেকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। আর আ’হত প্রত্যেক ব্যক্তিকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।’

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন বলেন, ‘সে’নাবা’হিনীর সদস্যরা গতকাল (শনিবার) রাত থেকে আমাদের সঙ্গে ওতপ্রোতভাবে কাজ করে যাচ্ছেন। আ’হত ফায়ার ফাইটারদের সে’নাবা’হিনীর সিএমএইচে চিকিৎসা দেওয়া হয়েছে। সেখানে এখনো অনেকে চিকিৎসাধীন।’

তিনি বলেন, ‘সে’নাবা’হিনীর একটি কোম্পানির বেশ কিছু সদস্য ইঞ্জিনিয়ারিংয়ে যারা এক্সপার্ট তারা কাজ করছেন। যেহেতু এখানে কেমিক্যাল আছে, আমরা চেষ্টা করছি এ এলাকার বাইরে যেন আ’গুন না চলে যায়। এখন পর্যন্ত এ এলাকার মধ্যেই আ’গুন সীমাবদ্ধ আছে।’

এদিকে, বিএম কনটেইনার ডিপোতে আ’গুনের পর ভ’য়াবহ বি’স্ফোরণে এ পর্যন্ত ৩৭ জন নি’হত হয়েছেন। তাদের মধ্যে ফায়ার সার্ভিসের পাঁচজন কর্মীও রয়েছেন। আ’গুনে আ’হত হয়েছেন আরও চার শতাধিক। দ’গ্ধদের মধ্যে ডিপোর শ্র’মিক, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন।

দুপুর ১২টায় শেষ খবর পাওয়া পর্যন্ত বিএম কনটেইনার ডিপোতে লাগা আ’গুন নিয়ন্ত্রণে আসেনি। সেখানে একের পর এক কনটেইনার বি’স্ফোরণ হচ্ছে। দাউ দাউ করে জ্ব’লছে আ’গুনের লেলিহান শিখা। নিরাপদ দূরত্বে থেকে আ’গুন নিয়ন্ত্রণের সর্বাত্মক চেষ্টা চা’লিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৬ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago