Categories: সারাদেশ

মা বোন পাত্রী সেজে সুমির টার্গেট আমেরিকা অস্ট্রেলিয়া প্রবাসী কম বয়সী যুবক

ভিন্ন ভিন্ন তিন কণ্ঠস্বরে কখনো নিজেকে পাত্রীর মা, বোন এবং পাত্রী সেজে কথা বলেন। ম্যারেজ মিডিয়ায় ভুয়া আইডি খুলে ভুয়া মা’র্কিন নাগরিকত্ব সনদ, ড্রাইভিং সনদ দিয়ে দিয়েছন একের পর এক পরিচয়।তার মূল টার্গেট বিদেশে পিএইচডি ও উচ্চশিক্ষারত কম বয়সী শিক্ষার্থী ও যুবক। যাদের মধ্যে রয়েছে বাংলাদেশ, পাকিস্তান এবং ভারতীয়সহ কানাডা আমেরিকা অস্ট্রেলিয়ায় বসবাসকারী প্রবাসী।

এদের সাথে প্রথমে তিনি প্রেমের সম্পর্ক তৈরি করেন। আর বিয়ের পর তাদের এসব উন্নত দেশগুলোতে স্বামী হিসেবে নিয়ে স্থায়ী নাগরিকত্বের ব্যবস্থা করে দেয়ার আশ্বাস দেন। সম্পর্কের একপর্যায়ে বিয়ের জন্য দামি স্বর্ণের আংটি, কাজীর খরচ এবং বিয়ের বাজার করার অর্থ হাতিয়ে নিয়ে বন্ধ করে দেন যোগাযোগ। আর এই প্র’তারণার সঙ্গে যুক্ত পুরো পরিবার। সম্প্রতি মা’র্কিন যুক্তরাষ্ট্রে পিএইচডি করতে যাওয়া পাবনার এক যুবক ওই প্র’তারক পরিবারের কাছে প্র’তারণার শি’কার হন।

এ ঘটনায় মা’মলা করলে ঢাকা মহানগর গো’য়েন্দা বিভাগ প্র’তারণায় যুক্ত ওই পরিবারের অন্যতম সদস্য এবং কথিত পাত্রী সুমি ও তার সহযোগীকে গ্রে’প্তারের পর বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর এমন তথ্য। মহানগর গো’য়েন্দা সংশ্লিষ্ট সূত্র জানায়, পুরো নাম শায়লা শিরিন সুমি। বয়স ৪৫ বছর। অষ্টম শ্রেণি পাস। ছিলেন গার্মেন্টকর্মী। স্বামী মাসুদুর রহমান। বড় বোন শায়লা শারমিন। বসবাস করেন পুরান ঢাকার আরমানিটোলায়। তাদের প্রত্যেকের পেশা প্র’তারণা। গত প্রায় এক দশক ধরে প্র’তারণার সঙ্গে যুক্ত এই পরিবার।

প্রায় তিন বছর আগে প্র’তারক সুমির হাতে খড়ি হয় তার বড় বোন শায়লা শারমিনের মাধ্যমে। শায়লা রাতারাতি বড়লোক হতে তিন বছর আগে প্রতিবেশী দেশ ভারতের নিজস্ব ওয়েবসাইট শাদি ডটকমে ভুয়া পরিচয়ে সুমিকে পাত্রী সাজিয়ে একটি আইডি খুলে দেন। সেখানে নিজেকে কখনো বাংলাদেশি বংশোদ্ভূত মা’র্কিন, কানাডা কিংবা অস্ট্রেলিয়ার নাগরিক পরিচয় দিয়ে পাত্র চাই বিজ্ঞাপন দেন। স্বামী মা’রা যাওয়ায় দ্বিতীয় বিয়ে করে দ্বিতীয় স্বামীকে নিজের কাছে নিয়ে যাবেন। প্র’তারক সুমি বাংলা, আরবি, উর্দু এবং ইংরেজিসহ একাধিক ভাষায় কথা বলতে পারেন। এখন পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান এবং ভারতসহ একাধিক দেশের প্রায় অর্ধশত প্রবাসী সুমির প্র’তারণার ফাঁ’দে পা দিয়েছেন বলে জানিয়েছেন।

এমনকি প্র’তারণার অংশ হিসেবে টার্গেটকৃত ব্যক্তির সঙ্গে কথা বলার সময় ইংরেজিতে মেসেজ লিখে দিতেন সুমির স্বামী মাসুদুর। সম্প্রতি আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে গেছেন পাবনার এক শিক্ষার্থী। পড়ালেখা শেষে সেখানে স্থায়ীভাবে বসবাসের উপায় হিসেবে সুমির প্র’তারণার ফাঁ’দে পা দেন তিনি। গত ঈদের আগে শাদি ডটকমে বিজ্ঞাপন দেখে সুমির সঙ্গে আলাপ হয় তার। এ সময় ভিডিও কলে ফেসফিল্টার ব্যবহার করে কখনো পাত্রী, কখনো পাত্রীর বোন এবং মা সেজে ভিন্ন ভিন্ন কণ্ঠ ব্যবহার করে কথা বলেছেন সুমি। নিজেকে সমাজসেবক হিসেবে পরিচয় দেন। সুমির প্রেমে যখন মগ্ন ওই যুবক ঠিক তখনই বিয়ের জন্য স্বর্ণের আংটি, দামি লেহেঙ্গা বিয়ের কাজীর খরচসহ অর্থ পাঠাতে বলেন।

সুমির কথা অনুযায়ী বিভিন্ন সময়ে সে আমেরিকা থেকে সুমির স্বামীর ব্যাংক অ্যাকাউন্টে ৩ লাখ ৩০ হাজার টাকা পাঠান। এ সময় বাংলাদেশে এসে দান খয়রাত করতে গিয়ে সুমির সকল অর্থ শেষ হওয়ায় যুক্তরাষ্ট্রে যাওয়ার বিমানের টিকিট পাঠাতে বলেন। বিমানের টিকিটের কথা শুনে স’ন্দেহ হয় যুক্তরাষ্ট্র্রের শিক্ষার্থীর। পরবর্তীতে গুলশান থানায় বা’দী হয়ে সম্প্রতি সুমি এবং তার প্র’তারক পরিবারের বি’রুদ্ধে একটি মা’মলা করেন।

গো’য়েন্দা সংশ্লিষ্ট সূত্র জানায়, সুমির স্বামীর নামে খোলা ব্যাংক অ্যাকাউন্টে যুক্তরাষ্ট্র, লন্ডন, অস্ট্রেলিয়া, কানাডা থেকে ডলার, পাউন্ডসহ বিভিন্ন সময়ে অর্থ এসেছে। এদের মধ্যে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশের প্রায় ১০ জন, ভারতের ১০ জন, পাকিস্তানসহ এশিয়ার অন্য দেশগুলোর প্রায় অর্ধশত যুবক সুমির প্র’তারণার শি’কার হয়েছেন। তাদের কাছ থেকে কখনো, ১০ হাজার ডলার, কখনো পাঁচ হাজার পাউন্ড এভাবে বিভিন্ন সময় অর্থ হাতিয়ে নিয়ে তাদের আইডি ব্লক করে দিয়ে লা’পা’ত্তা হয়েছেন প্র’তারক সুমি।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago