Categories: জাতীয়

রেলমন্ত্রীর স্ত্রীর টেলিফোনে বরখাস্ত হন টিটিই

বিনা টিকেটে ভ্রমণ করায় রেলমন্ত্রীর আত্মীয়দের জরিমানা করায় টিকেট পরিদর্শক (টিটিই) শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম।বোনের ছেলেদের জরিমানা করায় তার স্ত্রীর টেলিফোনের পর তাক্ষৎণিকভাবে ওই কর্মকর্তাকে বরখাস্ত করা হলেও সে বিষয়ে রেলমন্ত্রী কিছুই জানতেন না বলে দাবী করেছেন।

যদিও শনিবার তিনি বলেছিলেন, বিনা টিকেটের ভ্রমণকারীরা তার আত্মীয় কিনা, তা তিনি জানেন না।মৌখিক অভিযোগের ভিত্তিতে কীভাবে এই বরখাস্তের আদেশ দেয়া হলো, সেজন্য সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তাকে শোকজ করা হয়েছে।

রবিবার রেল ভবনে সাংবাদিকদের রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, ”ইতিমধ্যে আমরা সিদ্ধান্ত নিয়েছি, যেহেতু এটা ডিউ প্রসেস (নিয়ম মেনে) করা হয়নি, তাই তার সাসপেনশন অর্ডার (বরখাস্তের আদেশ) আমরা উইথড্র (প্রত্যাহার) করেছি। এবং যে ডিসিও (ডিভিশনাল কর্মাশিয়াল অফিসার) এই ধরনের অর্ডার দিয়েছে, তাকে শোকজ করছি যে, সে এই অর্ডার কীভাবে দিল।” ”একজন যাত্রী ঢাকা আসতেছেন, এই অল্প সময়ের মধ্যে সে লিখিত অভিযোগটা কীভাবে পেল। বোঝা গেল, টেলিফোনে অভিযোগের ভিত্তিতে সে ব্যবস্থা নিয়েছে। এটার ব্যাখ্যা আমরা চেয়েছি।”

স্ত্রীর টেলিফোনের পরেই টিটিই বরখাস্তঃ তবে রেলমন্ত্রী নুরুল ইসলাম স্বীকার করেছেন, বিনা টিকেটের যাত্রীদের জরিমানা করার পর তার স্ত্রী রেলের একজন কর্মকর্তাকে টেলিফোন করে অভিযোগ করেছিলেন। এরপরেই ওই ব্যবস্থা নেয়া হয়।

”সে তো অভিযোগ করেছে। আমার ওয়াইফও একই রকমের অভিযোগ দিয়েছে। যে লিখিত অভিযোগটা দেয়া হয়েছে,সেটা যখন তাকে জানানো হয়, তখন আমার ওয়াইফও একই রকমের অভিযোগ দিয়েছে যে, এদের সঙ্গে ভালো ব্যবহার করা হয়নি। সেই অভিযোগের প্রেক্ষিতে (টিটিইকে বরখাস্ত) করছে কিনা, সেজন্য তো শোকজ করতেছি আমরা। এখনো তো ডিসিওর বক্তব্য আমরা পাইনি।”

এই ঘটনা সামাজিক মাধ্যমে আলোচনা তৈরি করার পর তিনি তার স্ত্রীর কাছে বিস্তারিত জানতে চেয়েছিলেন। তার কথায় টিটিই বরখাস্ত হয়েছেন, সেটাও তিনি জানতেন না বলে উল্লেখ করেন তিনি।”আমার ওয়াইফকে আমি এই ঘটনার পরে টেলিফোন করেছি। ওয়াইফ যেটা বলেছে, সে ওখানে ছিল। সে টেলিফোন করেছে (রেল কর্মকর্তাদের কাছে), এই ধরণের একটা ঘটনা ঘটেছে, বিষয়টা আপনারা দেখেন।”

তবে সেই সময় রেলমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে বলে তার স্ত্রীর বড় বোন (মামাতো বোন) যে বক্তব্য দিয়েছেন, সেটা ‘ডাহা মিথ্যা’ বলে তিনি দাবী করেন। ”আমার সঙ্গে তার বড় বোন কথা বলেছেন, এই যে কথা বলেছেন, এটা ডাহা মিথ্যা কথা। তার সঙ্গে আমার টেলিফোনে কোন কথাই হয়নি।” তিনি বলছেন।

সামাজিক মাধ্যমে ওই ঘটনা ছড়িয়ে পড়ার পর শনিবার রেলমন্ত্রী নুরুল ইসলাম বিবিসি বাংলাকে বলেছিলেন, ওই তিনজন তার আত্মীয় কিনা, তা তিনি জানেন না।তবে রবিবার রেল ভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, শনিবার পর্যন্ত তিনি জানতেন না যে, বিনা টিকেটে ভ্রমণ করা ওই তিনজন তার আত্মীয়।

”আমার নিজের ভাইগ্না-ভাগ্নি আছে ৩৭ জন। তাদের ছেলেমেয়ে আছে, পুতি পর্যন্ত আছে। এখন কে কোথায় আত্মীয় পরিচয় দিয়েছে, সেটা তো আমরা পক্ষে জানা সম্ভব না। ..যাত্রী হয়ে বিনা টিকেটে..এটা তো নতুন কিছু না। এইজন্য টিটিদের কাছে আমরা টাকা ওঠানোর জন্য আমরা রিসিট দেই।”

বিনা টিকেটের তিনযাত্রীকে জরিমানা করার পর তাদের একজন টেলিফোন করে তার মাকে জানান, যিনি রেলমন্ত্রীর স্ত্রীর মামাতো বোন। সেই সময় রেলমন্ত্রীর স্ত্রী ঈশ্বরদীতে তার ওই মামাতো বোনের বাসায় ছিলেন। তখন রেলমন্ত্রীর স্ত্রী রেলের একজন কর্মকর্তাকে টেলিফোন করে ওই টিটিইকে বরখাস্ত করতে বলেন।

এই তথ্য তুলে ধরে রেলমন্ত্রীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ”শোনেন, এই ঘটনা আপনারা যেভাবে শুনেছেন, আমিও সেভাবে শুনেছি। আমি আগাম কিছু শুনিনি। আমার স্ত্রীর খালাতো বোন বা মামাতো বোন দাবী করে যে কথাগুলি বলেছে, আপনারা যেভাবে শুনেছেন, আমিও মন্ত্রী হিসাবে এইভাবে শুনেছি। কিন্তু আমি আগে থেকেই জানতাম বা অমুক আত্মীয়-এটা আমার জানা ছিল না।”

তবে ঘটনা সত্য কিনা জানতে চাওয়া হলে তিনি বলেন, ”সে বলছে এটা। তবে একটা জিনিস যেটা বলেছে, আমার সঙ্গে নাকি কথা হয়েছে তার। আমার আত্মীয়স্বজন… আপনার কাছে ওমুক চাই..আত্মীয় এটা এখন ঠিক, যেটা আমিও এখন শুনেছি। কিন্তু আমি যখন গণমাধ্যমে গতকাল বলি, তখন পর্যন্ত আমি জানতাম না এরা কারা। আমার চেনার কথাও না।”

রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, ”নতুন যাকে আমি স্ত্রী হিসাবে নিলাম, তার আমাকেও বুঝে উঠতে সময় লাগবে। ভুলভ্রান্তি হলে মানুষ তো সেভাবেই দেখবে। এখানে যদি দেখা যায় আমার স্ত্রী কোনো দোষ করে থাকে, ইয়ে করে থাকে, কিন্তু এটা আমার নলেজে ছিল না।”

কর্মকর্তা-কর্মচারীদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে?
বিনা টিকেটে যারা রেলে ভ্রমণ করেছিলেন, তাদের একজন ইমরুল কায়েস নামে এক ব্যক্তি হাতে লেখা চিঠিতে ওই টিটিইর বিরুদ্ধে, অতিরিক্ত টাকা দাবির এবং হুমকি দেওয়ার অভিযোগ এনেছেন। চিঠিটি ৫ই মে বৃহস্পতিবার তারিখে সাক্ষর করা হয়েছে। অর্থাৎ মি. কায়েস ট্রেনে চড়ে ঢাকায় পৌঁছেই অভিযোগটি দায়ের করেছেন। আর অভিযোগ দেয়ার সাথে সাথেই টিটিই শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়।

বিনা টিকেটের প্রভাবশালীদের স্বজন বা আত্মীয় যাত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পর একজন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলে রেলের কর্মকর্তা-কর্মচারীদের জন্য একটি নেতিবাচক বার্তা যাবে কিনা, জানতে চাওয়া হলে রেলমন্ত্রী বলছেন, ”মেসেজটা যেভাবে গেছে, সেটা সঠিক হয়নি। ডিসিপ্লিন আনার ক্ষেত্রে একজন টিটিই-র এটাই দায়িত্ব যে, বিনা টিকেটে কেউ ভ্রমণ করছে কিনা। রেলে যাত্রীদের সহযোগিতা করা, তাকে সাহায্য করা, সঠিক সেবা দেয়া। রেলের স্বার্থটাও সে দেখবে, আর মানুষের সঙ্গে এমন ব্যবহার করবে না, যাতে রেলের ভাবমূর্তি নষ্ট হয়ে যায়। ”

”যেভাবে ঘটনা হয়েছে, সেভাবে হয়েছে বলে আমরা বিব্রত। তবে আমরা রেলের টিটিই, বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীর, যারা মাঠ পর্যায়ে কাজ করে, তাদের বিরুদ্ধে তো এ ধরণের অভিযোগ আমরা পাই। আমরা ব্যবস্থাও গ্রহণ করি। ” বলছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম।

টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা হলে পুরস্কৃত করা হতে পারে, শনিবার স্থানীয় গণমাধ্যমকে বলেছিলেন রেলমন্ত্রী।সেই প্রসঙ্গে রবিবার তিনি বলেন, ‘প্রমোশনও পেতে পারেন, অন্যান্য সুযোগ সুবিধা পেতে পারেন, সেটা তারা বিবেচনা করে দেখবেন। একটা তদন্ত কমিটি গঠন করা হয়েছে, সেই কমিটির রিপোর্টের জন্য অপেক্ষা করবেন’।

এই ঘটনায় দুর্নীতির বিষয়ে সুষ্ঠু তদন্তের স্বার্থে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ রেলমন্ত্রীকে ‘সাময়িকভাবে পদত্যাগ’ করার আহ্বান জানিয়েছে। রেলমন্ত্রী বলছেন, ”টিআইবি এখানে কোত্থেকে আসলো? টিআইবি কে? তাদের তো আরও অপেক্ষা করা উচিৎ ছিল। এইখানে মন্ত্রীর সরাসরি কোন নলেজ বা সম্পৃক্ততা আছে কিনা। কারণ এটা করা হয়েছে একেবারে ডিসিও লেভেলে।..এটা ওই লেভেলে সিদ্ধান্ত হয়েছে।”

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার শনিবার বিবিসি বাংলাকে বলেন, সরকারি বিধি অনুযায়ী একজন সরকারি কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কোন অভিযোগ এলে, সেটি তদন্ত করে ব্যবস্থা নিতে হবে।

অভিযোগটি যদি ‘গ্রেইভ অফেন্স’ বা গুরুতর অপরাধের অভিযোগ হয় তাহলে তদন্তের আগেই সাময়িক বরখাস্ত করা যেতে পারে। যদি তা না হয়, সেক্ষেত্রে তদন্তের ফলাফলের ওপর ভিত্তি করেই ব্যবস্থা নিতে হবে।কিন্তু এই ঘটনাটিকে ‘সাসপেন্ড’ বা সাময়িক বরখাস্ত হবার মত গুরুতর অভিযোগ বলে মনে করেন না মি. মজুমদার।

তিনি বলেছেন, “টিটিই হিসেবে এটা তার দায়িত্বের অংশ যে এ ধরণের ভ্রমণ প্রতিহত করা। এবং সেটা করতে গিয়ে তিনি খুব হার্স হয়েছেন সেটা বলা যাবে না। এক্ষেত্রে যেটা করা হয়েছে এতে বার্তাটা সরকারি কর্মচারীদের মধ্যে যারা দৃঢ়তার সাথে কাজ করতে চায় এটা তাদের নেগেটিভ বার্তা বা প্রতিকূল বার্তা দেবে। বরং যারা আইন অমান্য করছিল তারা উল্লসিত হবে।”

কী হয়েছিলঃ
খবরে বেরিয়েছে, চৌঠা মে রাতে আন্তঃনগর ‘সুন্দরবন এক্সপ্রেস’ ট্রেনে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে তিনজন যাত্রী বিনা টিকেটে এসি কেবিনে ভ্রমণ করছিলেন। ট্রেনটি খুলনা থেকে ঈশ্বরদী হয়ে ঢাকা আসছিল।

একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই তিনজন যাত্রী রেলের একটি এয়ারকন্ডিশনড কামরায় ভ্রমণ করছিলেন।কিন্তু তাদের কোন টিকেট ছিল না। তারা নিজেদের ‘রেলমন্ত্রীর আত্মীয়’ পরিচয় দিয়ে শোভন টিকেট কেটে দিয়ে এসি কামরায় ভ্রমণ করতে দেয়ার অনুরোধ করেন।

পরবর্তীতে আরো খবর বের হয়, ওই তিনজন ব্যক্তির একজন রেলমন্ত্রীর স্ত্রীর মামাতো বোনের ছেলে।বিনা টিকেটে ভ্রমণের জন্য ওই তিনজন যাত্রীকে জরিমানা করেন কর্তব্যরত টিটিই।

পরদিন বৃহস্পতিবার সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ জানানো হয়। এ নিয়ে ব্যপক সমালোচনার মুখে রবিবার রেলমন্ত্রী স্বয়ং জানালেন টিটিই’র বরখাস্তের আদেশ প্রত্যাহার হওয়ার খবর। সূত্রঃ বিবিসি

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৬ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago