Categories: সারাদেশ

এক বিদ্যালয় থেকে মেডিকেলে চান্স পেলেন তিনজন, দুশ্চিন্তায় অভিভাবকেরা

পাবনার সাঁথিয়া উপজেলার ধোপাদহ ইউনিয়নের নাড়িয়াগোদাই উচ্চবিদ্যালয় থেকে এবার মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন তিনজন। এই খবরে আর্থিকভাবে অস্বচ্ছল প্রত্যন্ত এলাকায় খুশির বন্যা গেছে। তবে শেষ পর্যন্ত কী হবে, তা নিয়ে দুশ্চিন্তায় অভিভাবকেরা। ২০২০ সালে এই তিনজন এসএসসি পাস করেন।

এই তিনজন হলেন সাঁথিয়া উপজেলার গোপালপুর গ্রামের সাকিব আল হাসান, পাইকশা গ্রামের প্রান্তর আলী ও তানজিলা খাতুন। তাঁদের তিনজনের বাবা অন্যের জমিতে কৃষিশ্রমিক হিসেবে কাজ করেন। সন্তানদের এ সাফল্যে পরিবারের সবাই খুশি।

তিন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, তাঁরা তিনজন ষষ্ঠ থেকে এসএসসি পর্যন্ত নাড়িয়াগোদাই উচ্চবিদ্যালয়ে পড়াশোনা করেছেন। এসএসসি পাসের পর সাকিব ও তানজিলা ভর্তি হন পাবনা শহরের সরকারি এডওয়ার্ড কলেজে এবং প্রান্তর আলী ভর্তি হন সরকারি শহীদ বুলবুল কলেজে। তিনজনই এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন। এর মধ্যে সাকিব পটুয়াখালী মেডিকেল কলেজে, প্রান্তর আলী রাজশাহী মেডিকেল কলেজে ও তানজিলা জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পান।

অভাবের সংসারে সাকিবের বড় ভাই স্কুলের গণ্ডি পেরোতে পারেননি। তবে ছোটবেলা থেকেই সাকিবের পড়াশোনার প্রতি আগ্রহ ছিল। ছেলের পড়াশোনার প্রতি আগ্রহ দেখে বাবা সাইফুল ইসলাম কখনো ছেলের পড়াশোনার ব্যাপারে কার্পন্য করেননি। দিনমজুরের কাজ করেও ছেলেকে স্কুলে ভর্তি করিয়েছিলেন। সেই ছেলে চিকিৎসক হতে যাচ্ছে দেখে আনন্দে চোখ ভিজে ওঠে তাঁর।

সাইফুল ইসলাম বলেন, ‘আমি তেমন লেখাপড়া জানি না। অসুস্থ শরীর নিয়্যা কখনো দিনমজুরের কাজ আবার কখনো অন্যের জমিতে কামলা খাইট্যা ছেলেকে পড়াশোনা করাইছি। বাড়ি থাকলি ছেলেও আমার সাথে অন্যের জমিতে কামলার কাম করিছে। ছেলে আমার ডাক্তার হবি দেইখ্যা এখন সগলেই আমাকে সম্মান করে।’

সাকিব জানান, কলেজে ভর্তির পর করোনার কারণে বেশির ভাগ সময় বাড়িতেই ছিলেন তিনি। পড়াশোনার ফাঁকে অবসর সময়ে বাবার সঙ্গে অন্যের জমিতে কাজ করেছেন তিনি। কয়েক দিন আগে তাঁর বাবা বেশ অসুস্থ ছিলেন। জমিতে কাজ করে যা পেয়েছেন, তা দিয়েই তখন সংসার চালিয়েছেন আবার বাবার চিকিৎসাও করিয়েছেন। তিনি বলেন, ‘মেডিকেলে চান্স পেয়ে খুবই ভাল লাগছে। কিন্তু ভর্তির শুরুতেই ভর্তি ফি, বইপত্র, মেডিকেলের বিভিন্ন সরঞ্জাম কেনা বাবদ অনেক টাকা লাগবে শুনেছি। কিন্তু ঘরে তো কোনো টাকাই নেই। তাই ভর্তি নিয়ে বাড়ির সবাই দুশ্চিন্তায় আছেন।’

টিউশনি করিয়ে নিজের খরচ চালিয়েছেন তানজিলাঃ তিন বোন ও এক ভাইয়ের মধ্যে তানজিলা দ্বিতীয়। বড় বোন সরকারি এডওয়ার্ড কলেজে সমাজবিজ্ঞান বিষয়ে বিএসএস (সম্মান) পড়ছেন। ছোট বোন একাদশ ও আর ভাই অষ্টম শ্রেণিতে পড়ছে। তানজিলার বাবা মতিয়ার মোল্লা একজন কৃষক। কখনো অন্যের জমি বর্গা নিয়ে চাষাবাদ করেন, আবার কখনো অন্যের জমিতে শ্রমিক হিসেবেও কাজ করেন।

মতিয়ার মোল্লা বলেন, ‘ছেলেমেয়েদের পড়ালেখা করাতি আমাকে খুব কষ্ট করতি হইছে। কিন্তু এখন সগলেই বলতেছে আমার মেয়ে নাকি এই এলাকার মুখ উজ্জ্বল করিছে। শুইন্যা গর্বে বুক ভইর‌্যা ওঠে। তবে মেডিক্যালে না কি ভর্তি ও পড়ার খরচ ম্যালা। এত খরচ কোনথ্যা জোটাবো? ’

টিউশনি করিয়ে নিজের পড়াশোনার খরচ চালান তানজিলা। মাঝেমধ্যে সংসার চালানোর জন্য বাবাকেও কিছু টাকা দেন। তানজিলা বলেন, করোনার কারণে কলেজ বন্ধের সময় তিনি বাড়িতে এসেও টিউশনি করেছেন। তখন তিনি বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীদের পড়িয়েছেন। মেডিকেলে ভর্তির সুযোগ পাওয়ায় সবাই শুভকামনা জানিয়েছেন। তবে ভর্তি ফি থেকে শুরু করে পড়াশোনার খরচ চালানো তাঁর পরিবারের পক্ষে সম্ভব নয়।

বাবার কষ্ট দূর করতে চান প্রান্তরঃ ছোটবেলা থেকেই বাবা আল্লেক আলীকে মাঠে হাড়ভাঙা পরিশ্রম করতে দেখেছেন প্রান্তর আলী। অন্যের জমিতে কাজ করে যে অল্প টাকা উপার্জন করেছেন, তা দিয়ে আল্লেক আলী সংসারের খরচ চালিয়ে দুই ছেলেমেয়েকে পড়াশোনা করিয়েছেন। বাবার পরিশ্রম প্রান্তর আলী সব সময়ই ভাবতেন, পড়াশোনা শিখে প্রতিষ্ঠিত হয়ে বাবার পাশে দাঁড়াতে চান তিনি।

রাজশাহী মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়ে প্রান্তর তাঁর স্বপ্নপূরণের পথে অনেকটাই এগিয়ে গেছেন। কিন্তু অর্থের টানাপোড়ন স্বপ্নপূরণের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

প্রান্তর আলী বলেন, ‘আগামী ৮ মে থেকে আমাদের ভর্তি শুরু। আমার ভর্তির টাকা ও মেডিকেলের অন্যান্য খরচ জোগাড়ের জন্য বাবাকে এত আনন্দের মধ্যেও দুশ্চিন্তা করতে দেখি। জানিনা কীভাবে এই টাকা জোগাড় হবে। তবে আমার স্বপ্ন একটাই, তা হলো ডাক্তার হয়ে বাবার কষ্ট আর দুশ্চিন্তা দূর করা।’

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago