Categories: সারাদেশ

মাথায় দুর্নীতির বোঝা নিয়েই হতে চান জেলা পরিষদ প্রশাসক

মাথার ও’পর দু’র্নীতির বোঝা। চলছে মা’মলা। জ’ব্দ রয়েছে সম্পদ ও ব্যাংক হিসাব। দু’র্নীতির দায়ে জাতীয় সং’সদ সদস্য (এমপি) পদ হা’রিয়েছেন। এমন নানান অ’ভিযোগের পাহাড় মাথায় নিয়ে জে’লা পরিষদ প্রশাসক হতে চান এ কে এম এ আউয়াল। বি’ষয়টি এখন পিরোজপুর-১ আসনের টক অব দ্য টাউন।

এ কে এম এ আউয়ালের বি’রুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও অর্থ পা’চারের অ’ভিযোগে দু’র্নীতি দ’মন কমিশন (দুদক) পাঁচটি মা’মলা করেছে। তার বি’রুদ্ধে বিভিন্ন দু’র্নীতি ও তথ্য গো’পনের দায়ে ২০১৯ সালে ও ২০২০ সালে পাঁচটি মা’মলা করে দুদক। এর মধ্যে দুটি মানিলন্ডারিং ও বাকি তিনটি অ’বৈধ সম্পদ অর্জনের মা’মলা। এখন পর্যন্ত জমা দেওয়া তিনটি মা’মলার ত’দন্তে তার বি’রুদ্ধে ভ’য়াবহ দু’র্নীতির প্রমাণ পেয়েছেন দুদক কর্মকর্তারা। মা’মলার ত’দন্তে উঠে আসে ক্ষমতার অ’পব্যবহারে করে প্র’তারণা ও জালিয়াতির মাধ্যমে আউয়াল খাস জমি ভুয়া ব্যক্তিদের নামে বন্দোবস্ত দেখিয়েছেন।

শুধু আউয়াল নন, তার ভাই পৌর মেয়র হাবিবুর রহমান মালেকের বি’রুদ্ধে রয়েছে বহু অ’ভিযোগ। মা’মলার ত’দন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক আলী আকবর গণমাধ্যমকে জানান, দুই ভাইয়ের বি’রুদ্ধে সাতটি মা’মলার মধ্যে তিনটি মা’মলার চার্জশিট জমা হয়েছে আ’দালতে। বাকি চারটি মা’মলার ত’দন্ত প্রায় শেষ পর্যায়ে। শিগগিরই এসব মা’মলার চার্জশিটও জমা দেওয়া হবে।এমন দু’র্নীতিগ্রস্ত ব্যক্তির জে’লা পরিষদ প্রশাসক হতে চাওয়ায় জে’লার নাগরিক সমাজে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা বলছেন, এমন হলে তা হবে পিরোজপুরবাসীর জন্য দুঃ’খজনক।

ত’দন্তে উঠে আসে নাজিরপুর উপজে’লা সদরে ভিটি বন্দোবস্ত মা’মলার মাধ্যমে সাতজন ব্যক্তির নামে একসনা বন্দোবস্ত নিয়েছেন। পরবর্তীতে দেখা যায় ওই নামের কোনো ব্যক্তিকে লিজ গ্রহীতা হিসেবে পাওয়া যায়নি এবং খাস জমি আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীন দ’খল করে রেখেছিলেন। যেখানে নিয়মনীতির ব্যত্যয় করে স্ত্রীর নামে নির্মাণ করেছিলেন দোতলা ভবনও।

দুদকের করা অন্য মা’মলার ত’দন্তে উঠে এসেছে জে’লার অতিপরিচিত রাজার পুকুর ভরাট করে অ’বৈধভাবে প্রাচীর নির্মাণ করেন সাবেক এমপি আউয়াল, যা তিনি দ’খলে নিয়েছেন ক্ষমতার অ’পব্যবহারে করে।শক্তির দাপট দেখিয়েছেন জে’লার নেছারাবাদ উপজে’লায় কয়েকটি মৌজায় বিপুল পরিমাণ স’রকারি জমি দ’খলের জন্যও। যেখানে নিজ নামে আউয়াল ফাউন্ডেশনের কার্যালয় নির্মাণ করে দ’খলে রেখেছিলেন।

মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ধারায়ও বর্তমানে অ’ভিযুক্ত আউয়াল। দুদকের ত’দন্তে উঠে আসে বৈধ আয়ের বাইরে তিনি ৩৩ কোটি টাকা মূল্যের সম্পদ অর্জন করেছেন। বিপরীতে দুদকের কাছে জমা দেওয়া তথ্যে তিনি গো’পন করেছেন ১৫ কোটির বেশি সম্পদ।

তার বি’রুদ্ধে অর্থ পা’চারের দায়ে আরেকটি মা’মলা রয়েছে। দুদকের অনুসন্ধান আর ত’দন্তে সাবেক সং’সদ সদস্য আউয়ালের দু’র্নীতির বি’ষয়গুলো স্পষ্ট হয়েছে। তাই আ’দালত আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের সব স্থাবর-অস্থাবর সম্পদ জ’ব্দ বা ক্রোকের আদেশ দিয়েছেন। সব তথ্য-উপাত্তের ভিত্তিতে উচ্চ আ’দালতও মহানগর আ’দালতের সম্পদ জ’ব্দের আদেশ বহাল রেখেছেন।

কাগজ-কলমের দু’র্নীতির বাইরেও সং’সদ সদস্য থাকার সময়ে আউয়াল ঘুষ বাণিজ্য ও ঠিকাদারিতে ১০ শতাংশ কমিশন নিয়েছেন আর এলাকা নিয়ন্ত্রণে রাখতে আলাদা বাহিনী গঠন করেছিলেন।তার বাহিনীর নি’র্যাতনের কথা মনে হলে এখনও অনেকে আঁতকে ওঠেন। তার দু’র্নীতি আর অ’পকর্মের বি’রুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছেন তার ভাইসহ নিজ দলের অনেক নেতা। এ কারণে ২০১৯ সালের সং’সদ নির্বাচনে দল থেকে মনোনয়ন দেওয়া হয়নি আউয়ালকে।

২০২০ সালের মার্চে শুরুতে আউয়াল পিরোজপুর জে’লা ও দায়রা জজ আ’দালতে হাজির হয়ে তিনটি মা’মলায় ও তার স্ত্রী লায়লা পারভীন একটি মা’মলায় জা’মিন আবেদন করলে আ’দালত তা নামঞ্জুর করে তাদের কা’রাগারে পাঠানোর আদেশ দেন।

তাদের কা’রাগারে রেখে চিকিৎসা ও ডিভিশন দেওয়ারও নির্দেশ দেন আ’দালত। কিন্তু ওই দিনই ওই বিচারককে বদলির আদেশ পাঠানো হয় এবং যুগ্ম জজ নাহিদ পারভীনকে ভারপ্রাপ্ত জে’লা জজ হিসেবে দায়িত্ব দেওয়া হয়।এরপর একই দিন বিকেলে আউয়াল ও তার স্ত্রীর জা’মিন আদেশ দেন পিরোজপুর জে’লা আ’দালত। বিচার বিভাগের ও’পর সাবেক এমপি আউয়ালের এমন প্রভাব ও ক্ষমতা প্রদর্শন নিয়ে ওই সময় দেশে তোলপাড়ের সৃষ্টি হয়েছিল।

দুদকের প্রধান আইনজীবী খুরশীদ আলম খান জানান, দু’র্নীতি প্রমাণিত হলে আউয়ালের সর্বোচ্চ শা’স্তি যাবজ্জীবন কা’রাদ’ণ্ড হতে পারে। তার জা’মিন বাতিলের ব্যাপারে উচ্চ আ’দালত রুল জারি করেছেন। শিগগিরই জা’মিন বাতিলের চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হবে।শুধু সাবেক এমপি আউয়ালেরই ক্ষমতার দাপট নয়। তার পরিবারের অন্য সদস্যরাও বে’পরোয়া। দুদকের ত’দন্তে একজনের লাগাম টেনে ধরা গেলেও আউয়ালের ছোট ভাই পিরোজপুর সদর পৌরসভার বর্তমান মেয়র হাবিবুর রহমান মালেকও বে’পরোয়া।

মালেক ও তার স্ত্রী নীলা রহমানের বি’রুদ্ধেও দুটি মা’মলা করেছে দুদক। এর মধ্যে একটি হলো জ্ঞাত আয়বহির্ভূত প্রায় সাড়ে ৩৬ কোটি টাকার সম্পদের মালিকানা অর্জন। অন্য মা’মলায় বলা হয়, কয়েকজনের সঙ্গে যোগসাজশে মেয়র মালেক পৌরসভায় ২৫ জন কর্মচারীকে নিয়োগ দেন। এ জন্য প্রত্যেকের কাছ থেকে ৫ লাখ টাকা করে ঘুষ নেওয়ার অ’ভিযোগ করা হয়েছে।

দুদকের ত’দন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পৌর মেয়র মালেক ও তার স্ত্রী নীলা রহমানের বি’রুদ্ধে বিস্তারিত অনুসন্ধানে প্রায় ২০ কোটি টাকার অ’বৈধ সম্পদের তথ্য পাওয়া গেছে। আর ঘুষের বিনিময়ে চাকরি দেওয়ার বি’ষয়েও তথ্য-প্রমাণ পেয়েছেন ত’দন্ত কর্মকর্তা। এই দুই মা’মলারও চার্জশিট প্রস্তুত করা হয়েছে। কমিশনের অনুমোদন সাপেক্ষে যেকোনো সময় আ’দালতে চার্জশিট দেওয়া হবে।

যোগাযোগ করা হলে পিরোজপুর পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক তার বি’রুদ্ধে আনা অ’ভিযোগ অস্বীকার করে বলেন, ‘আই অ্যাম ক্লিন ইমেজের মানুষ। প্রতিপক্ষ কেউ আমার বি’রুদ্ধে দুদককে দিয়ে মা’মলা করিয়েছে। আমার সম্পদ বিবরণীতে যা আছে, সবই আয়কর ফাইলে আছে। আর আমার স্ত্রীর নামে কোনো সম্পদও নেই।’

এদিকে স’রকারের একটি গো’য়েন্দা সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতার অ’পব্যবহারে করে দু’র্নীতিতে নিমজ্জিত হওয়ার কারণে ২০১৮ সালের জাতীয় নির্বাচনে এ কে এম এ আউয়ালকে দল থেকে এমপি পদে মনোনয়ন দেওয়া হয়নি। সাবেক এমপি আউয়াল বর্তমানে জে’লা পরিষদের প্রশাসক পদে বসার জন্য তদবির করছেন। দু’র্নীতিগ্রস্ত ও দু’র্নীতি মা’মলা চলমান থাকা অবস্থায় তাকে জে’লা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দিলে স’রকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে এবং জনসাধারণের কাছে নেতিবাচক বার্তা যাবে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে দু’র্নীতির জালে জর্জরিত আউয়াল তার অ’পকর্মের জন্য ২০১৯ সালে দলের মনোনয়ন পাননি। এবার তিনি বসতে চান জে’লা পরিষদের প্রশাসকের চেয়ারে। এরইমধ্যে স্থানীয় রাজনীতির মাঠে এ নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। জে’লার নাগরিক সমাজের প্রতিনিধিরা বলছেন, এটা হলে তা হবে আমাদের জন্য দুঃ’খজনক।

আন্তর্জাতিক দু’র্নীতিবি’রোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দু’র্নীতিগ্রস্ত ব্যক্তিদের পুনরায় স’রকারের কোনো গুরুত্বপূর্ণ আসনে বসালে জনসাধারণের কাছে নেতিবাচক বার্তা যাবে। দু’র্নীতির বি’রুদ্ধে রাষ্ট্রের যে ম্যান্ডেট তার সঙ্গে শতভাগ সাংঘর্ষিক হবে। সূত্রঃ আরটিভি নিউজ

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago