Categories: বিনোদন

এক জীবনে বহু জীবন

বাংলাদেশ ও ভারতীয় বাংলা সিনেমা ইন্ডাস্ট্রির নিয়মিত মুখ জয়া আহসান। গত কয়েক বছরে উল্লেখযোগ্য বেশকিছু বাংলা ভাষাভাষি সিনেমায় তার নাম জড়িয়ে আছে। শুধু প্রেক্ষাগৃহের দর্শকের জন্য নয়, তার অভিনীত সিনেমা যাচ্ছে দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবেও। সিনেমায় সাবলীল অভিনয়ের কারণে নানা বিশেষণ যুক্ত হয়েছে তার নামের পাশে। তবে এসবের চেয়ে একটি ‘ভালো প্রজেক্ট’ এ যুক্ত হওয়া তার কাছে বেশি গুরুত্বপূর্ণ। জয়া আহসানের ভাষায়, তেমন একটি ভালো প্রজেক্ট ‘ফেরেশতে’।

ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজমের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। বাংলাদেশ-ইরানের যৌথ প্রযোজনার এই সিনেমায় আছেন বাংলাদেশের আরও পরিচিত কয়েকজন অভিনেতা। ইরানি নির্মাতার সিনেমা হলেও সিনেমার পুরো গল্পে বাংলাদেশকেই দেখতে পারবেন দর্শক। সুবিধাবঞ্চিত একটি পরিবারের গল্প উঠে আসবে ‘ফেরেশতে’ সিনেমায়। তবে নেতিবাচকতা নয়- খুব ইতিবাচকভাবেই গল্পে বিষয়টি তুলে ধরা হবে।

ইরানি সিনেমার যে ঢঙ, সে ঢঙেই নির্মিত হচ্ছে ‘ফেরেশতে’। শুটিং থেকে শুরু করে সবকিছুতেই ইরানি সিনেমার প্রভাব। সিনেমা সম্পর্কে বিস্তারিত জানাতেই শনিবার সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন একটি রেঁস্তোরায় গণমাধ্যমকর্মীদের সঙ্গে বসেন সিনেমা সংশ্লিষ্টরা।

ইরানি সিনেমায় জয়া আহসানের যুক্ত হওয়া কীভাবে? এ বিষয়ে জয়া জানিয়েছেন, ইরানি এই সিনেমাতে অভিনয়ের প্রস্তাব পাই মুমিত আল রশিদের মাধ্যমে। তিনি আমাকে একদিন জানালেন, এই সিনেমাটির কথা। এরপর নির্মাতার সাথে কথা হয়, গল্প সম্পর্কে বিস্তারিত জেনে আমরা সিনেমাটি করতে সম্মত হই।

ভিন্ন ভাষি নির্মাতা ও কলাকুশলীদের সাথে কাজের অভিজ্ঞতা জানিয়ে জয়া বলেন, খুব ইন্টারেস্টিং প্রক্রিয়ায় আমরা সিনেমাটির শুটিং করছি। নির্মাতা সহ কলাকুশলীরা তাদের নিজেদের ভাষা (ফারসি) ছাড়া কথা বলেন না। অথচ কী করতে হবে, না করতে হবে- সবই কিন্তু আমরা ঠিকঠাক বুঝে যাচ্ছি। এজন্যই বোধহয় বলে, সিনেমার নিজস্ব একটা ভাষা আছে!
‘ফেরেশতে’র শুটিং সময়ের ছবি

সিনেমা নিয়ে জয়া বলেন, ‘ফেরেশতে’ দর্শককে নতুন কিছু উপহার দিবে। আমরা কিছু কাজ করি জীবনের জন্য, কখনও শিল্পের জন্য। আমি মনে করি, এই সিনেমা আমার জন্য বিশেষ হয়ে থাকবে। আমার প্রোফাইলে কিছু একটা যোগ করবে।

এসময় জয়া নির্মাতা ও সহ-অভিনেতাদেরও প্রশংসা করেন। নির্মাতার প্রতি কৃতজ্ঞতা জানান, এই সিনেমায় তাকে চরিত্র হিসেবে ভাবার জন্য। প্রশংসা করেন ‘ফেরেশতে’র চিত্রগ্রাহক বাইরাম ফাজলির। যিনি ইরানিয়ান সিনেমায় শীর্ষ চিত্রগ্রাহকদের একজন। কাজ করেছেন বেশকিছু সমাদৃত সিনেমায়। তার চিত্রগ্রহণে উল্লেখযোগ্য সিনেমার মধ্যে আছে টায়ার্ড, ফ্রম তেহারন টু হেভেন, ডে ব্রেক, লেটারস ইন দ্য উইন্ড এবং নিজের পরিচালিত বিউটিফুল জিন। এছাড়াও শব্দগ্রাহক মুখতারি, সিনারিও ম্যানেজমেন্ট আতিয়ে পিরালিকে ধন্যবাদ জানান।

‘ফেরেশতে’ কোথায় মুক্তি পাবে? এমন প্রশ্নে নির্মাতা জানান, প্রথমে সিনেমাটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে দেখানো হবে। বিশেষ করে ইরানের নামকরা উৎসব ‘ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ দেখানো নির্মাতার প্রধান টার্গেট। এরপর দুই দেশের প্রেক্ষাগৃহে মুক্তির কথাও জানালেন অতাশজমজম।

সিনেমার নাম ‘ফেরেশতে’ নিয়ে জানতে চাইলে চ্যানেল আই অনলাইনকে নির্মাতা বলেন, ‘ফেরেশতে মানে নিষ্পাপ প্রাণ। আমাদের প্রত্যেকের ঘরেই এমন নিষ্পাপ প্রাণ রয়েছে। হয়তো কারও মা, কিংবা পরিবারের অন্য সদস্য।’

গল্প নিয়ে জানতে চাইলে মুর্তজা অতাশজমজম জানান, আমাদের গল্পটা খুবই সাধারণ বাংলাদেশের মানুষের ভালো দিকগুলো, তাদের ভেতরের সৌন্দর্যগুলো সিনেমায় তুলে ধরা হবে। তাদের জীবনের গভীর সমস্যাগুলো। গল্পটি একটি রিক্সাওয়ালার। বিশ বছর পর এই রিক্সাগুলো হয়তো আর থাকবে না। বিশ বছর পর এই কাওরান বাজার থাকবে না। এর চারপাশে হয়তো বিশাল বড় কমপ্লেক্স হয়ে যাবে। বিশ বছর পর নিউ মার্কেট এলাকারও পরিবর্তন হয়ে যাবে। আমরা সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি নিয়ে সিনেমা করার চেষ্টা করছি। আমি খুব পছন্দ করি যে, আমার ছোটবেলার সময়গুলো কেমন ছিলো তা মানুষকে বলতে। এই সিনেমার মাধ্যমে আপনাদের পরবর্তী প্রজন্মের জন্য এটা একটা উপহার, তারা যেন দেখে বলতে পারে- কেমন ছিলো এই শহর।

এরআগে অভিনেত্রী জয়া আহসানের ব্যক্তিত্বে নিজের মুগ্ধতার কথা নিজের ভাষায় বলে যাচ্ছিলেন ইরানি সিনেমা ‘মেলানকলিয়া’র এই নির্মাতা। যা পাশ থেকে ভাষান্তর করছিলেন মুমিত আল রশিদ। জয়া আহসানের কাজ দেখেই ‘ফেরেশতে’র জন্য তাকে নির্বাচন করেন। এই অভিনেত্রীর সঙ্গে কাজ করতে যেয়েই তার মেধা, সিনেমা সম্পর্কে জানাশোনা, তার রুচিবোধ এবং দৃঢ় ব্যক্তিত্বের সাথেও পরিচয় ঘটে বলে জানান নির্মাতা।

‘ফেরেশতে’ কেমন ছবি? জয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, “আমরা বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবগুলোতে কিংবা পশ্চিমা দেশগুলোতে যখন বাংলাদেশকে তুলে ধরতে চাই, সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়- সিনেমার বিষয়বস্তু আমাদের দেশের দুঃখ দুর্দশা কিংবা হতাশা। এগুলোকে ইস্যু করে আমরা ছবি করি। অতাশজমজম, তিনিও তার সিনেমায় বেছে নিয়েছেন আমাদের দেশের সুবিধাবঞ্চিত মানুষের গল্প। কিন্তু ‘ফেরেশতে’ কোনোভাবেই হতাশা কিংবা দুঃখ দুর্দশার সিনেমা নয়। তিনি কোনো ইস্যুভিত্তিক সিনেমা বানাচ্ছেন না। যেটা আমার কাছে এই সিনেমার সবচেয়ে শক্তিশালী দিক বলে মনে হয়েছে।”

রাজধানীর র’ লোকেশনে হয়েছে ‘ফেরেশতে’র শুটিং। ব্যস্ত নিউ মার্কেট এলাকায়, কাওরান বাজার কিংবা শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় অঞ্চলে গেল পহেলা বৈশাখে হাজার হাজার মানুষের ভিড়ে করেছেন শুটিং।

লাইভ লোকেশনে সিনেমার শুটিং অভিজ্ঞতা জানতে চাইলে চ্যানেল আই অনলাইনকে জয়া আহসান বলেন, ‘ফেরেশতে’র শুটিং করতে গিয়ে দারুণ অভিজ্ঞতার সম্মুখিন হয়েছি। বেশকিছু মজার ঘটনাও ঘটেছে। এই সিনেমায় আমার বেশভূষা নিশ্চয় দেখেছেন সবাই। সেই কস্টিউমে রাস্তায় নেমে যখন শুটিং করেছি, ভিক্ষুকরা আমার আশপাশের সবার কাছে ভিক্ষা চাইলেও আমার বেশভূষা দেখে কেউ পয়সা চায়নি। পহেলা বৈশাখে হাজার হাজার মানুষের ভিড়ে শুটিং করেছি, কেউ চিনতে পারেনি। এরকম বেশকিছু মজার অভিজ্ঞতা সঞ্চিত হয়েছে। এরমধ্যে আরেকটি ঘটনা হয়েছে কাওরান বাজারে শুটিংয়ের সময়। এতো সাদামাটা পোশাক পরে এদিন শুটিং করেছি যে, মাছের দোকানে যাওয়ার পর দোকানদাররা আমাকে টাটকা মাছ অফার না করে পঁচা মাছ গছিয়ে দিচ্ছিলো। এক দোকানদারতো ৫০ টাকায় পঁচা মাছ দিয়ে বলছিলো, ‘নিয়া যান আফা!”

‘ফেরেশতে’র মতো সিনেমায় দারুণ চরিত্রে অভিনয় করে কতোটা তৃপ্ত জয়া, সেই স্বীকারোক্তিও তার মুখে। বললেন, “আমরা যারা অভিনয় করি, তাদেরতো মজাই এটা- এক জীবনে বহু জীবন যাপন করা যায়। বহু জীবন কাছ থেকে দেখা যায়। সুবিধাবঞ্চিত, হতদরিদ্র মানুষদের জীবনটাও নিবিড়ভাবে পড়ে নিতে পারি। ‘ফেরেশতে’ সিনেমায় এই অভিজ্ঞতার জন্য আমি চিরকৃতজ্ঞ মুর্তজা অতাশজমজমের কাছে।”

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago