Categories: সারাদেশ

আ’লীগ নেতা ও তার স্কুল শিক্ষিকা স্ত্রীর সম্পদের পরিমাণ হাজার কোটি!

কুষ্টিয়ায় একজন স’রকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকার শতকোটি টাকার সম্পদের উৎসের সন্ধানে নেমে আরও হাজার কোটি টাকার অ’বৈধ সম্পদের সন্ধান পেয়েছে দু’র্নীতি দ’মন কমিশন (দুদক)। এতে দুদকের ত’দন্তের জালে আ’টকে গেলেন ওই স্কুল শিক্ষিকার স্বামী কুষ্টিয়া সদর উপজে’লার চেয়ারম্যান আতাউর রহমান আতা।

তাকে বলা হয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফের সেকেন্ড ইন কমান্ড।ফলে দুদকের সদর দপ্তর হতে পাঠানো নির্দেশনায় এখন আর কেবলমাত্র ০৪ নং পৌর স’রকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শাম্মী আরা পারভীনের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদই নয়, সেই সঙ্গে সমন্বিত ত’দন্ত প্রক্রিয়ায় ওই শিক্ষিকার স্বামীর অ’বৈধ সম্পদের হদিস উদ্ঘাটনেও নেমেছে দুদক।

সে লক্ষ্যে সমন্বিত দুদক কুষ্টিয়া কার্যালয়ের উপ-পরিচালক জাকারিয়া স্বাক্ষরিত একটি ইনকোয়ারি পত্র স’রকারের সবগুলো দপ্তরে পাঠানো হয়। চিঠিতে ১৩ এপ্রিলের মধ্যে প্রয়োজনীয় তথ্যগুলো দিতে অনুরোধ করেন দুদকের ওই কর্মকর্তা। দুদক কুষ্টিয়া কার্যালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে, সবগুলো তথ্যই নির্ধারিত সময়ের মধ্যে স’রকারি ওইসব দপ্তরগুলো পাঠিয়েছে। এখন সেগুলো যাচাই বাছাই শেষে সঠিক তথ্যের মানদ’ণ্ড বা মেরিট ধরে মা’মলা চূড়ান্ত করার প্রক্রিয়া সম্পন্ন করা হবে। তবে অ’ভিযোগ নাকচ করেছেন ওই শিক্ষিকা শাম্মী আরা পারভীন।

তিনি বলছেন, একটি প্রতিপক্ষ রাজনৈতিক গ্রুপ হীন স্বার্থ চরিতার্থ করতেই পরিকল্পিতভাবে এসব অ’ভিযোগ দাঁড় করিয়েছে। জ্ঞাত আয় বহির্ভূত বা অপ্রদর্শিত কোনো সম্পদ আমার নেই। দুদক মা’মলা করলে আমি তা মো’কাবিলা করব।দুদক সূত্রে জানা যায়, গত বছরের মধ্যবর্তী সময়ে ঢাকাস্থ দুদক সদর দপ্তরে প্রাপ্ত একটি অ’ভিযোগের ভিত্তিতে দুদক জানতে পারে, কুষ্টিয়া শহরের একটি স’রকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শাম্মী আরা পারভীনের বিভিন্ন ব্যাংকে চলমান নানা ধরনের সঞ্চয়ী স্কিম হিসাবে প্রায় অর্ধশত কোটি নগদ রয়েছে। এছাড়াও তার উচ্চমূল্যের জমি, ভবন, মার্কেট রয়েছে।

তার স্থাবর অস্থাবর সব সম্পত্তির আনুমানিক মূল্যমান শতকোটি টাকা ছাড়িয়ে গেছে। একজন স্কুলশিক্ষিকার ব্যাংক হিসাবে একসঙ্গে জমাকৃত এতো টাকার উৎসের সন্ধান শুরু করে দুদক। এসময় শাম্মী আরা পারভিনের অধিকাংশ ব্যাংক হিসাবের ট্রানজেকশনের সূত্র সন্ধানে কুষ্টিয়া সদর উপজে’লার চেয়ারম্যান আতাউর রহমান আতার নাম উঠে আসে। এ কারণেই এটি হয়ে ওঠে দুদক ত’দন্তের টার্নিং পয়েন্ট। যে কারণে গত বছরের মধ্যবর্তী সময়ে শুধুমাত্র শাম্মী আরা পারভিনের মা’মলাটি ছাড়াও মুখ্য হয়ে ওঠে তার স্বামী আতাউর রহমান আতার সম্পদের অনুসন্ধানটি। তাই ট্যাগিং সিস্টেমে স্বামী-স্ত্রী দু’জনের মা’মলাই একসঙ্গে প্রক্রিয়াধীন।

কুষ্টিয়া সদর উপজে’লা নির্বাচন কর্মকর্তা শহিদুর রহমান জানান, ২০১৯ সালের এপ্রিলে বিনা প্রতিদ্ব’ন্দিতায় নির্বাচিত কুষ্টিয়া সদর উপজে’লার চেয়ারম্যান মো. আতাউর রহমান আতা তার প্রার্থিতা পত্রের সঙ্গে সংযুক্ত অঙ্গীকারনামায় স্ত্রী ও নিজ নামীয়/সত্ত্বাধীন স্থাবর অস্থাবর সম্পত্তির বিবরণে যথাক্রমে ১৫ লাখ ও চার লাখ ৮৮ হাজার টাকার ব্যাংক হিসাব এবং সম্পদের উল্লেখসহ স’রকারি কোনো লাভজনক উন্নয়ন প্রকল্পের ঠিকাদার নন বলে অঙ্গীকার করেন।

দুদকের নোটিশ সূত্রে আরও জানা যায়, চেয়ারম্যান আতাউর রহমান আতা ও তার স্ত্রী শাম্মি আরা পারভীনকে ১৩ এপ্রিলের মধ্যে দুদকের নির্দিষ্ট ছকে সব সম্পত্তির হিসাব দাখিল করতে বলা হয়েছে।

সমন্বিত দুদক কুষ্টিয়া জে’লা কার্যালয়ের উপ-পরিচালক মো. জাকারিয়া জানান, আতাউর রহমান আতার বি’রুদ্ধে নানা অ’ভিযোগ রয়েছে। চাঁ’দাবাজি, টে’ন্ডারবাজি, স’রকারি রাজস্ব ফাঁকি দিয়ে বালুমহাল ব্যবসা, হাট-বাজার ইজারা, নিয়োগ বাণিজ্যসহ নানা খাত থেকে অর্জিত অ’বৈধ সম্পদের হিসাবে এক হাজার কোটি টাকার দু’র্নীতির অ’ভিযোগ আনা হয়েছে তার বি’রুদ্ধে। সেই সঙ্গে স্বামীর রাজনৈতিক প্রভাবকে কাজে লাগিয়ে অ’বৈধ পন্থায় অর্জন করা শত কোটি টাকার সম্পদ রয়েছে স’রকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শাম্মী আরা পারভীনের।

কুষ্টিয়া জে’লা পরিষদের প্রধান নির্বাহী মুন্সি মো. মনিরুজ্জামান, স্থানীয় স’রকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. জাহিদুর রহমান মণ্ডল, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিরুল ইসলাম, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম, শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌলী মো. ইসতিয়াক ইকবাল হিমেলসহ দুদকের চিঠিপ্রাপ্ত দপ্তর গুলো সূত্রে জানা যায়, দুদকের পাঠানো চিঠিতে কেবলমাত্র মেসার্স আতাউর রহমান নামক ফার্মের সত্ত্বাধিকারী আতাউর রহমানের সব তথ্য পাওয়া সম্ভব নয়। কারণ আতাউর রহমান আতার নিজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান ছাড়াও অন্তত আরও অর্ধ ডজন অন্যান্য নামের ঠিকাদারি প্রতিষ্ঠান রয়েছে। যেগুলোতে তিনি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কার্যাদেশ পেয়েছেন।

কুষ্টিয়া জে’লা প্রশাসনের রাজস্ব বিভাগের একটি বিশ্বস্ত সূত্রে জানা যায়, ২০১৯-২০২০ অর্থ বছরে এক ভুয়া মা’মলাবাজের খপ্পরে আ’টকে কেবলমাত্র জে’লার ২১টি বালু মহাল থেকে স’রকারের রাজস্ব ফাঁকি দিয়ে আয় করেছেন প্রায় ৬৫০ কোটি টাকা। যা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

স্থানীয় আওয়ামী লীগসহ বিভিন্ন সূত্রে জানা গেছে, ভেড়ামা’রা উপজে’লার ষোল দাগ গ্রামের বাড়ি থেকে ২০১২ সালে কুষ্টিয়া শহরের মজমপুরের একটি ভাড়া বাড়িতে ওঠেন তিনি। এরপর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোমিনুর রহমান মোমিজ আ’পত্তিকর এক ভিডিওর জে’লে দল থেকে ব’হিষ্কার হলে আতাউর রহমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন। পরে কাউন্সিলের মাধ্যমে ভারমুক্ত হন তিনি। সর্বশেষ ২০১৯ সালে উপজে’লা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্ব’ন্দ্বিতায় চেয়ারম্যান হন। এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি।

অ’ভিযোগ আছে, স্কুল, কলেজ ও মাদরাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ ছাড়াও স’রকারি বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্য করে শতকোটি টাকা হাতিয়েছেন তিনি। এছাড়া কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতাল নির্মাণে পুকুর চু’রি আর্থিক দু’র্নীতি জে’লার সর্বজন জ্ঞাত। সূত্রঃ বাংলানিউজ২৪

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago