রাতারাতি ফলের বাজারে আগুন

রোজায় এবারও আগুন ফলের বাজারে। রাতারাতি আঙুর, আপেল, কমলা, মাল্টা ও খেজুরসহ সব প্রকার ফলের দামই বেড়েছে কেজিতে ১০০ টাকা পর্যন্ত। ফল ব্যবসায়ীরা বলছেন, আমদানি কম আর রোজার শুরুতে চাহিদা অনেক বেশি বলেই ফলের বাজার চড়া। যদিও রাজধানীর বাজার ঘুরে এই দাবির সত্যতা মেলেনি।

এই পরিস্থিতিতে ক্রেতারা ক্ষোভের সঙ্গে জানিয়েছেন, দাম বাড়ানো অজুহাতে শেষ নেই। তাই তারা চান, নিত্যপণ্যের মতো ফলের বাজারেও সরকারের নজরদারি থাকুক।১৭ কোটি মানুষের এদেশে প্রতিদিন বিদেশি ফলের চাহিদা ১৭ লাখ কেজি। তবে রমজানের সময় প্রতিদিনই যে চাহিদা গিয়ে ঠেকে কমপক্ষে ২০ লাখ কেজিতে।

আর চাহিদা বেশি থাকে বলে প্রতিবারই রোজার ফলের বাজারে আগুন লাগবে এটাই যেন স্বাভাবিক। যদিও রাজধানীর অলিগলি থেকে শুরু করে সব ফলের বাজারেই ভরা ফল।এবারও রোজা শুরুর আগের দিনই বেড়ে গেলো আঙুর-আপেল-মাল্টা-কমলা-বেদানা-আনার-নাশপাতি আর খেজুরের দাম।

রাজাধানীর সবচেয়ে বড় ফলের আড়ত বাদামতলীতে, বৃহস্পতিবারও ২০ কেজির কার্টনের যে আঙুর ছিলো দুই হাজার ২০০ টাকা, শুক্রবার সেটি বিক্রি হচ্ছে তিন হাজার৭০০ থেকে চার হাজার টাকা। অর্থাৎ কেজি প্রতি পাইকারিতেই আঙুরের দাম বেড়েছে ৯০ টাকা।

১৪ কেজির মাল্টা কার্টনে ৪০৯ টাকা বেড়ে এই আড়তে বিক্রি হচ্ছে দুই হাজার ২০০ টাকা। কেজিতে দাম বেড়েছে ৩০ টাকা। এছাড়া, ১৮ কেজির এক কার্টন আপেল দুই হাজার ৮০০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে তিন হাজার ৭০০ টাকায়। খেঁজুরের দামও বেড়েছে কেজিতে ১০০ টাকা পর্যন্ত।

খুচরায় ফলের দাম বেড়েছে আরও বেশি। রাজধানীর নিউমার্কেটসহ বিভিন্ন খুচরা বাজার থেকে শুরু করে পাড়া-মহল্লার দোকানগুলোতে ফল বিক্রি হচ্ছে ইচ্ছেমতো দামে।শুধু বিদেশি ফলই নয়; দেশি তরমুজও এখন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজিতে। অসময়ের আম তো বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫৫০ টাকায়।

banglaekattor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago