Categories: সারাদেশ

লিটার প্রতি ১৩০-১৪০ টাকায় সয়াবিন তেল পৌঁছে দিতে চান গোলাম রাব্বানী

ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকসুর সাবেক জিএস গো’লাম রাব্বানী এবার ব্রাজিল, যু’ক্তরাষ্ট্র, আর্জেন্টিনার মতো শীর্ষ সয়াবিন উৎপাদনকারী দেশ থেকে বি২বি সিস্টেমে সরাসরি উৎপাদক থেকে বাল্ক এমাউন্ট সয়াবিন আম’দানি করে নিজস্ব ডিস্ট্রিবিউশন চ্যানেল ও ট্রান্সপোর্ট’র মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে দেশের প্রতিটি জে’লা-উপজে’লা-ইউনিয়নের বাজারে সাধারণ ভোক্তার কাছে লিটার প্রতি ১৩০-১৪০ টাকায় সয়াবিন তেল পৌঁছে দেয়া সম্ভব বলে মনে করছেন।

গতকাল শুক্রবার ৪ মা’র্চ নিজের অফিশিয়াল ফেসবুক পেইজে এমন মন্তব্য করেন গো’লাম রাব্বানী। গো’লাম রাব্বানীর সেই ফেসবুক স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধ’রা হলো- ”পেট্রোল, ডিজে’ল, অকটেনের মতো জ্বালানী তেল রাষ্ট্রায়ত্ত সরকারি প্রতিষ্ঠান (পদ্মা, মেঘনা, যমুনা প্রভৃতি) দ্বারা পরিচালিত হতে পারলে, সয়াবিন, সরিষা, অলিভ, রাইস ব্যান, সূর্যমুখী প্রভৃতি নিত্যপ্রয়োজনীয়

ভোজ্যতেল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, তথা পাবলিক লিমিটেড কোম্পানি দ্বারা পরিচালিত হতে পারবে না কেন? সমস্যাটা কোথায়?? কেন দেশের ১৮ কোটি মানুষ এবং স্বয়ং সরকার গুটি কয়েক অসাধু, লো’ভী, অ’তিমুনাফাভোগী অ’বৈধ মজুতদার সিন্ডিকেট চক্রের কছে জি’ম্মি থাকবে? উত্তর কিন্তু প্রায় সবার জানা।

সরকার নিজে না করলে সরাসরি তত্ত্বাবধানে আন্তর্জাতিক বাজারের মূল্যের সাথে সামঞ্জস্যতা রেখে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)’র আওতাধীন SAOCL এর ন্যায়, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (রাষ্ট্রের ৫১%, ব্যক্তিমালিকানাধীন ৪৯%) এর মাধ্যমেও বিশ্বের যে দেশ থেকে সবচেয়ে কম মূল্যে কাঁচামাল আম’দানি করা যায়, সেখান থেকে এনে ভোজ্যতেলের বাজার স্থিতিশীল করতে হবে। জনগণের বৃহত্তর স্বার্থে আম’দানিকৃত ভোজ্যতেল বা কাঁচামালে ভ্যাট-ট্যাক্স মওকুফ করতে হবে।

জ্বালানী তেলে সিস্টেম লসের নামে মাদার ভ্যাসেল থেকে তেল নামানোর সময় থেকে শুরু করে তেলবাহী যান ডিপো ও পাম্পে যাওয়া পর্যন্ত কয়েক ধাপে তেল চু’রি, এনালগ সিস্টেমে চলা হিসেবে শত-শত কোটি টাকার নয়ছয়ের পরও তো সরকারি প্রতিষ্ঠান দিব্যি চলছে… তাহলে জনগণের চাহিদা-প্রয়োজন চিন্তা করে ভোজ্যতেলের জন্য এমন উদ্যোগ নয় কেন?

অবাধ তথ্যপ্রবাহের এই ডিজিটাল যুগে যথাযথ খোঁজখবর নিয়েই বলছি- ব্রাজিল, যু’ক্তরাষ্ট্র, আর্জেন্টিনার মতো শীর্ষ সয়াবিন উৎপাদনকারী দেশ থেকে B2B সিস্টেমে সরাসরি উৎপাদক থেকে বাল্ক এমাউন্ট সয়াবিন আম’দানি করে, (সমুদয় কাস্টমস চার্জ মওকুফ করে) নিজস্ব ডিস্ট্রিবিউশন চ্যানেল ও ট্রান্সপোর্ট’র মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে

দেশের প্রতিটি জে’লা-উপজে’লা-ইউনিয়নের বাজারে পৌঁছে দিতে পারলে (যার পূর্ণ সক্ষমতা Team Positive Bangladesh (TPB) এর রয়েছে) সাধারণ ভোক্তার কাছে লিটার প্রতি ১৩০-১৪০ টাকায় সয়াবিন তেল পৌঁছে দেয়া সম্ভব। পারলে করে দেখান, না পারলে টিপিবি’কে দায়িত্ব দিন, আম’রা করে দেখাই।”

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago