Categories: জাতীয়

আইয়ুবের বিরুদ্ধে যে চাঞ্চল্যকর তথ্য বের করাই কাল হয়েছিল দুদক কর্মকর্তা শরীফের

চাকরিচ্যুত হয়ে বর্তমানে টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়েছেন দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন। বলা হচ্ছে, মেগা দু’র্নীতিবাজদের দু’র্নীতি নিয়ে অনুসন্ধান করার কারণেই এই পরিণতি। আর শরীফ উদ্দিনের এই চাকরিচ্যুতির ঘটনায় পেছনের কারিগর হিসেবে যার নাম আলোচনায় রয়েছে তিনি হলেন রাষ্ট্রায়ত্ত কর্ণফুলী গ্যাস লিমিটেডের সাবেক এমডি ও বর্তমানে পেট্রোবাংলার পরিচালক আইয়ুব খান চৌধুরী।

শরীফ উদ্দিনের দাবি আইয়ুব খান আরও কয়েকজনকে নিয়ে গত ৩০শে জানুয়ারি সন্ধ্যায় তার বাসায় এসে তাকে হে’নস্তা করেন এবং এক সপ্তাহের মধ্যে চাকরিচ্যুত করবেন বলে হু’মকি দেন। সিসিটিভি ফুটেজ নিয়ে সেই রাতেই খুলশী থানায় জি’ডি করেন তিনি।

এর আগে চট্টগ্রামে চাকরির সময় একাধিক চাঞ্চল্যকর ঘটনার অনুসন্ধান করেছিলেন শরীফ উদ্দিন যার মধ্যে ছিলো কর্ণফুলী গ্যাস লিমিটেডের (কেজি’ডিসিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক আইয়ুব খান চৌধুরীর বি’ষয়ও। শরীফের প্রতিবেদনে উঠে আসে, আইয়ুব খান চৌধুরী নিয়োগ বাণিজ্য, স্বজনপ্রীতি, অ’বৈধ গ্যাস সংযোগসহ নানা অনিয়মে জ’ড়িত।

এসকল অনিয়মের মধ্যে একটি হলো, কেজি’ডিসিএলের সাবেক এমডি আইয়ুব খান চৌধুরী রাষ্ট্রীয় এই প্রতিষ্ঠানে অ’বৈধভাবে তার দুই ছেলে আশেক উল্লাহ চৌধুরীকে ডেপুটি ম্যানেজার পদে ও মহিউদ্দিন চৌধুরীকে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার হিসেবে নিয়োগ দেন। সর্বশেষ ২০২১ সালে মধ্যরাতে কেজি’ডিসিএল’র সেই আলোচিত ৬০ জনের পদোন্নতির সময় তার দুই ছেলেরও পদোন্নতি হয়।

এমনকি কর্ণফুলী গ্যাসে তার নিজের নিয়োগটাও ছিল অ’বৈধ। তিনি এই চাকরিতে যোগ দিয়েছিলেন বয়স জালিয়াতি ও দেওয়ানি মা’মলায় শা’স্তি পাওয়ার বি’ষয়টি গো’পন রেখেই। তিনি পেট্রোবাংলার সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) পদেও ভুয়া জন্ম তারিখ দিয়ে নিয়োগ পান। ১৯৯১ সালের ২রা সেপ্টেম্বর পত্রিকায় এই পদের নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। এতে বয়সসীমা নির্ধারণ করা হয়েছিল ২৭ বছর। আর একাডেমিক সনদপত্র অনুসারে আইয়ুব খানের জন্ম ১৯৬২ সালের ৪ঠা আগস্ট। সেই অনুসারে এই পদে আবেদনের শেষ তারিখ ১৯৯১ সালের ২১শে সেপ্টেম্বর তার বয়স হয় ২৯ বছর ১ মাস ৭ দিন। যে কারণে তার নিয়োগ পাওয়াটাই ছিল সম্পূর্ণ অ’বৈধ।

খোঁজ নিয়ে জানা যায়, আইয়ুব খান ১৯৮৭ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চট্টগ্রাম নগরের কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। এরমধ্যে ১৯৯১ সালে চেক জালিয়াতির একটি মা’মলায় ব্যাংক থেকে তার চাকরি চলে যায় ও ৩ মাসের জে’ল হয়। জে’ল থেকে বের হয়ে কয়েক মাসের মাথায় তিনি কর্ণফুলী গ্যাসে যোগদান করেন। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির এমডি হিসেবে নিয়োগ পাওয়ার পর তিনি সেখানে তার দুই ছেলে আশেক উল্লা চৌধুরী ও মহিউদ্দিন চৌধুরীকে সব ধরনের অনিয়মের আশ্র?য় নিয়ে নিয়োগ দেন। সেই সময় বোর্ডে সিদ্ধান্ত ছিল বুয়েটের মাধ্যমে পরীক্ষা নেয়া, কিন্তু তা না করে নিজের নিয়ন্ত্রণে রাখার জন্য পেট্রোবাংলার মাধ্যমে পরীক্ষা নেন বিধি বহির্ভূতভাবে। উপ-ব্যবস্থাপক (কারিগরি) পদের জন্য ৫ বছরের অভিজ্ঞতা বা’ধ্যতামূলক হলেও তাদের কাছে ছিল না কোনো অভিজ্ঞতার সনদ।

এদিকে শরীফের বদলির পর হঠাৎ করে দৃশ্যপট পাল্টে যায়। শরীফের দেয়া প্রতিবেদনের ও’পর আবারও ত’দন্তের আদেশ দেয়া হয়। দুদকের চট্টগ্রামের উপ-পরিচালক মাহবুবুল আলম ও উপ-সহকারী পরিচালক আব্দুল মালেককে এই ত’দন্তের দায়িত্ব দেয়া হয়। তারা গত ১৩ই জানুয়ারি পুনরায় ৫ পৃষ্ঠার একটি প্রতিবেদন পেশ করেন। এতে আইয়ুব খান চৌধুরীর বি’রুদ্ধে কোনো অ’ভিযোগেরই সত্যতা পাননি বলে দাবি করা হয়।

চাকরিচ্যুত শরীফ উদ্দিন বলেন, ‘চট্টগ্রামে থাকার সময় আমি সর্বোচ্চ নিষ্ঠার সঙ্গে দায়িত্বপালন করার চেষ্টা করেছিলাম। যে কারণে আমি দু’র্নীতিবাজদের চক্ষুশূল হয়েছিলাম। বিভিন্নভাবে আমাকে হু’মকি-ধমকি দেয়া হতো। কর্ণফুলী গ্যাসের সাবেক এমডি আইয়ুব খান চৌধুরীর বেশকিছু অনিয়মের বি’ষয় আমি প্রকাশ্যে নিয়ে এসেছিলাম। যার খেসারত শেষ পর্যন্ত আমাকে এভাবে দিতে হলো।

তবে এসব অ’ভিযোগের বি’ষয়ে মন্তব্য জানাট জন্য আইয়ুব খান চৌধুরীকে বারবার ফোন দেয়া হলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয় নি। সূত্রঃ মানবজমিন

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago