Categories: সারাদেশ

প্রদীপকে ফাঁ’সানো হয়েছে, আদালতে রানা দাশগুপ্ত

কক্সবাজারে সে’নাবা’হিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হ’’ত্যায় প্রদীপ কুমার দাশ জ’ড়িত নন বলে আ’দালতে দাবি করেছেন তার আইনজীবী রানা দাশগুপ্ত। কক্সবাজার জে’লা ও দায়রা জজ আ’দালতে মা’মলার যুক্তি উপস্থাপনের সময় তিনি বলেন, প্রদীপকে মা’মলায় ফাঁ’সিয়েছেন ইয়াবা ব্যবসায়ীরা। কারণ, স’রকারের নির্দেশনা অনুযায়ী প্রদীপ টেকনাফে মা’দকবি’রোধী অ’ভিযান পরিচালনা করেছেন। তাতে তিনি সফলও হয়েছেন।

মঙ্গলবার আ’সামিপক্ষের আইনজীবীদের সর্বশেষ যুক্তি উপস্থাপনের তৃতীয় দিনে বিশিষ্ট আইনজীবী রানা দাশগুপ্ত মা’মলার ২ নম্বর আ’সামি কক্সবাজারের টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপের পক্ষে যুক্তি উপস্থাপন করেন। বিকেল সোয়া পাঁচটায় আ’দালত মুলতবি হয়। কাল বুধবার (১২ জানুয়ারি) সকালে রানা দাশগুপ্তের ওসি প্রদীপের পক্ষে অসমাপ্ত যুক্তি উপস্থাপনের কথা রয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় শুরু হয় মেজর সিনহার হ’’ত্যা মা’মলার তৃতীয় দিনের সর্বশেষ যুক্তি উপস্থাপন। প্রথমে যুক্তি উপস্থাপন শুরু করেন মা’মলার ১ নম্বর আ’সামি ও টেকনাফের বাহারছড়া পুলিশ ফাঁ’ড়ির পরিদর্শক লিয়াকত আলীর নিযুক্ত আইনজীবী চন্দন শর্মা।এর আগে সোমবার বিকেলে তিনি এই যুক্তি উপস্থাপন শুরু করেছিলেন, সময়ের অভাবে শেষ করতে পারেননি। গত দিনের মতো আজও চট্টগ্রাম আ’দালতের এই জ্যেষ্ঠ আইনজীবী চন্দন শর্মা দাবি করেন, সিনহা হ’’ত্যার সঙ্গে লিয়াকত আলী জ’ড়িত নন, তাঁকে এই মা’মলায় ফাঁ’সানো হয়েছে।

আ’দালত পরিচালনা করছেন জে’লা ও দায়রা জজ মোহাম্ম’দ ইসমাইল। এ সময় আ’দালতের কাঠগড়ায় ছিলেন প্রদীপ কুমার দাশসহ মা’মলার ১৫ আ’সামি। সকাল সাড়ে ৯টায় জে’লা কা’রাগার থেকে প্রিজন ভ্যানে ১৫ আ’সামিকে আ’দালতে আনা হয়।আইনজীবীরা বলেন, দুপুর পৌনে ১২টার দিকে মা’মলার ২ নম্বর আ’সামি প্রদীপ কুমার দাশের পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন রানা দাশগুপ্ত। দুপুরে এক ঘণ্টার বিরতি শেষে বেলা তিনটায় আবার যুক্তি উপস্থাপন শুরু হয়। সোয়া পাঁচটার দিকে আ’দালত মুলতবি হয়।

আ’দালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম প্রথম আলোকে বলেন, আগামীকাল ওসি প্রদীপের পক্ষে অসমাপ্ত যুক্তি উপস্থাপন করবেন সিনিয়র আইনজীবী রানা দাশগুপ্ত। এর আগে মা’মলার অবশিষ্ট ১৪ জনের যুক্তি উপস্থাপন সম্পন্ন হয়েছে। চলতি জানুয়ারি মাসের শেষের দিকে চাঞ্চল্যকর এই সিনহা হ’’ত্যা মা’মলার রায় হতে পারে।

আ’দালত সূত্রে জানা গেছে, প্রথম দফায় গত ২৩ থেকে ২৫ আগস্ট পর্যন্ত তিন দিনে এ মা’মলার সাক্ষ্য দেন দুজন। তাঁরা হলেন মা’মলার বা’দী ও সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস এবং ২ নম্বর সাক্ষী ঘটনার সময় সিনহার সঙ্গে গাড়িতে থাকা সাহেদুল ইসলাম সিফাত। দ্বিতীয় দফার ৪ দিনে সাক্ষ্য নেওয়া হয় ৪ জনের, তৃতীয় দফার ৩ দিনে ৮ জনের, চতুর্থ দফার ২ দিনে ৬ জন, পঞ্চম দফার ৩ দিনে ১৫ জন, ষষ্ট দফার ৩ দিনে ২৪ জন, সপ্তম দফার ৩ দিনে ৫ জন এবং অষ্টম দফার ৩ দিনে ১ জনের (ত’দন্তকারী কর্মকর্তা) সাক্ষ্য নেওয়া হয়। নবম দফায় ১৫ জন আ’সামির সাফাই সাক্ষী গ্রহণ করা হয়েছে।

২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লা’শিচৌকিতে পুলিশের গু’লিতে নি’হত হন মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় পুলিশ বা’দী হয়ে তিনটি (টেকনাফে দুটি, রামুতে একটি) মা’মলা করে। ঘটনার পাঁচ দিন পর অর্থাৎ ৫ আগস্ট কক্সবাজার আ’দালতে টেকনাফ থানার ব’হিষ্কৃ’ত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া ত’দন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ ৯ পুলিশ সদস্যের বি’রুদ্ধে হ’’ত্যা মা’মলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। চারটি মা’মলা ত’দন্তের দায়িত্ব পায় র‌্যা’ব।২০২০ সালের ১৩ ডিসেম্বর প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অ’ভিযুক্ত করে আ’দালতে অ’ভিযোগপত্র দেন ত’দন্তকারী কর্মকর্তা ও র‌্যা’ব-১৫ কক্সবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খাইরুল ইসলাম।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago