Categories: সারাদেশ

নৌকা ডোবাতে ছোট ভাই ও গাড়িচালককে ভোটে দাঁড় করালেন আওয়ামী লীগ নেতা

সারাদেশে চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া কক্সবাজারের চকরিয়ার ফাঁ’সিয়াখালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশী ছিলেন উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী। কিন্তু হিন্দু সম্প্রদা’য়ের লোকজনকে নি’র্যাতন, সম্প্রদা’য়ের অনেকের বিপুল পরিমাণ জমি দ’খলে রাখা, শিক্ষক নায়ারণ দাশ হ’’ত্যাকাণ্ডে ম’দদদান, পুরো পরিবারকে ভারত চলে যেতে বা’ধ্য করা, সাবেক

পৌর কাউন্সিলর লক্ষ্মণ কান্তি দাশকে গু’লি করে হ’’ত্যাচেষ্টা ও এক্সেভেটর পেট্রল দিয়ে পু’ড়িয়ে দেওয়া, তার পৈতৃক বাড়ির চারিদিকের মাটি কে’টে পুকুর করা, বন উজাড়ের মা’মলায় সাজাপ্রাপ্ত হওয়া, সংরক্ষিত বনের ভেতর ইটভাটা স্থাপন, পরিবেশ বিধ্বং’সী কর্মকাণ্ডসহ নানা অ’ভিযোগ থাকায় এবার তার হাতে নৌকা প্রতীক দেননি কেন্দ্রীয় মনোনয়ন মনোনয়ন বোর্ড।

দলের তৃণমূল নেতাকর্মীদের অ’ভিযোগ, মনোনয়ন না পাওয়ার কারণে উপজে’লার সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন তার ছোট ভাই নাছির উদ্দিনকে চেয়ারম্যান পদে দাঁড় করিয়ে দিয়েছেন নৌকা ডোবাতে। এমনকি তার ব্যক্তিগত গাড়িচালক হামিদ হোসেনকেও প্রার্থী করিয়েছেন ভাইয়ের পক্ষে এজেন্ট বাড়াতে। এই পরিস্থিতিতে গিয়াস মনোনয়ন না পেয়ে তার ভাইকে যেনতেনভাবে জিতিয়ে আনতে ভোটের মাঠে মরিয়া হয়ে উঠেছেন, ব্যাপক প্রভাব বিস্তার করছেন। এজন্য বাজেট করেছেন কোটি টাকার। নৌকার পক্ষে যারা কাজ করছেন, তাদেরকে বাড়িতে ডেকে নিয়ে গিয়ে শাসাচ্ছেন, কঠিন পরিণতির হু’মকি দিচ্ছেন।

শুধু তাই নয়, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাহাব উদ্দিন, সাধারণ সম্পাদক নুরুল আবচার থেকে শুরু করে অঙ্গ ও সহযোগী সংগঠনের দায়িত্বশীল নেতৃবৃন্দদেরও গিয়াস নির্দেশ দিয়েছেন তার ছোট ভাই নাছির উদ্দিনের মোটর সাইকেল প্রতীকের পক্ষে কাজ করতে। এতে দলের তৃণমূল নেতাকর্মীরা উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ নৌকার বি’রুদ্ধে মাঠে কাজ করা ইউনিয়ন আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বি’রুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে।

ইউনিয়নটিতে এবার দলের মনোনয়ন তথা নৌকা প্রতীক পেয়েছেন উপজে’লা যুবলীগের সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা হেলাল উদ্দিন। বিভিন্ন অ’ভিযোগে অ’ভিযুক্ত গিয়াসকে এবার আওয়ামী লীগ মনোনয়ন না দেওয়ায় পুরো উপজে’লার মানুষ বেশ খুশি হন। স্বস্তির নিঃশ্বাস ফে’লেন ইউনিয়নের সর্বস্তরের মানুষ। কারণ গিয়াস ও তাঁর পাঁচ ভাইয়ের অ’ত্যাচার-নি’র্যাতনের মুখে পুরো ইউনিয়নের মানুষ জি’ম্মি হয়ে পড়েছিলেন।

আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী হেলাল উদ্দিন কালের কণ্ঠকে অ’ভিযোগ করেছেন, সংখ্যালঘু নি’র্যাতনে অ’ভিযুক্ত এবং বন উজাড়ের মা’মলায় সাজাপ্রাপ্ত উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মনোনয়ন না পেয়ে খোদ তার ছোট ভাই নাছির উদ্দিন এবং ব্যক্তিগত গাড়িচালক হামিদ হোসেনকেও প্রার্থী করিয়েছেন নৌকার বিজয় ঠে’কাতে।

হেলাল উদ্দিন বলেন, নৌকার পরাজয় নিশ্চিত করে আপন ভাইকে যেনতেনভাবে জেতাতে গিয়াস উদ্দিন বাজেট করেছেন কোটি টাকার। তিনি রাতে হেলমেট পড়ে ইউনিয়ন আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে পাড়ায় পাড়ায় গো’পন বৈঠক করছেন। মসজিদে ঢুকিয়ে শপথ করাচ্ছেন অনেককে। ওইসময় সেখানে যারা উপস্থিত থাকছেন, তাদের কাউকে ছবিও তুলতে দিচ্ছেন না। এমনকি সংখ্যালঘু সম্প্রদা’য়ের নেতৃস্থানীয় অনেককে ফোন করে বাড়িতে ডেকে নিয়ে তার ভাইয়ের পক্ষে কাজ করতেও নির্দেশ দিচ্ছেন। এই পরিস্থিতিতে দলের তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে ক্ষো’ভের সঞ্চার হয়েছে। এসব বি’ষয় উপজে’লা, জে’লা এবং কেন্দ্রীয় আওয়ামী লীগকে লিখিতভাবে অবহিত করেছি।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদ চকরিয়া উপজে’লার সভাপতি রতন বরণ দাশ কালের কণ্ঠকে বলেন, গিয়াস একজন সা’ম্প্রদায়িক ব্যক্তি। তিনি দীর্ঘসময় ধরে আওয়ামী লীগের মতো অসা’ম্প্রদায়িক রাজনৈতিক দলের বড় পদ দ’খলে রেখে হিন্দু সম্প্রদায়সহ সর্বস্তরের মানুষের ও’পর অ’ত্যাচার-নি’র্যাতন করেছেন। কেড়ে নিয়েছেন অনেকের জমিজমা। দিগরপানখালী গ্রামের শিক্ষক নারায়ণ দাশের পৈতৃক সম্পত্তি জবর-দ’খলে রাখা, তাকে (নারায়ণ) রাতের আঁধারে গু’লি করে হ’’ত্যা করা এবং পুরো পরিবারককে ভারত চলে যেতে বা’ধ্য করেন গিয়াস।

এবার তাকে আওয়ামী লীগ মনোনয়ন না দেওয়ায় সবচেয়ে খুশি হিন্দু সম্প্রদা’য়ের লোকজন। কিন্তু গিয়াস তার অ’পরাধ সাম্রাজ্য বলবৎ রাখতে এবার নৌকার বি’রুদ্ধে অবস্থান নিয়েছেন। তার ছোট ভাই নাছিরের পক্ষে কাজ করতে এবং ভোট দিতে হিন্দু সম্প্রদা’য়ের সমাজভিত্তিক নেতাদের বাড়িতে ডেকে নিয়ে গিয়ে নির্দেশনা দিচ্ছেন। নৌকায় ভোট না দিতে হু’মকিও দিচ্ছেন।

অবশ্য চকরিয়া উপজে’লা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সাংসদ (কক্সবাজার-১) জাফর আলম কালের কণ্ঠকে বলেন, ব্যক্তি কোনো বি’ষয় না, দলের প্রধান যাকে মনোনয়ন দিয়েছেন তার পক্ষে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীকে একযোগে প্রকাশ্যে মাঠে কাজ করতে হবে। কেন্দ্রের ক’ঠোর এই নির্দেশনা যারা মানবে না তাদের বি’রুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্র এবং জে’লা আওয়ামী লীগকে অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে কক্সবাজার জে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান জানিয়েছেন, ফাঁ’সিয়াখালীসহ অন্যান্য ইউনিয়নে যারা দলের প্রার্থীর বি’রুদ্ধে কাজ করছে তাদের তালিকা করা হচ্ছে। যতো বড় নেতাই হউক না কেন কাউকে ছাড় দেওয়া হবে না। অচিরেই তাদের বি’রুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে এসব ব্যাপারে বক্তব্য নেওয়ার জন্য অসংখ্যবার ফোন করা হয় উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরীর ব্যবহৃত মোবাইল নম্বরে। কিন্তু তিনি ফোন না ধরায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।অবশ্য দলের একাধিক সূত্র জানিয়েছে, মনোনয়ন না পাওয়ার পর থেকে তিনি (গিয়াস) আগে থেকে পরিচিত কারো ফোনও ধরছেন না।প্রসঙ্গত, উপজে’লার আলোচিত ইউনিয়ন ফাঁ’সিয়াখালীতে এবার চেয়ারম্যান পদে প্রতিদ্ব’ন্দ্বিতা করছেন ৭ জন প্রার্থী। তন্মধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত সমর্থিত একক প্রার্থীর পাশাপাশি আরো ৩ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। সূত্রঃ কালের কণ্ঠ

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৬ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago