Categories: জাতীয়

কীভাবে ফাঁস হলো ফোনালাপ?

সদ্য পদত্যাগ করা তথ্য প্রতিমন্ত্রী মোহাম্ম’দ মুরাদ হাসান ও চিত্রনায়িকা মাহিয়া মাহির মধ্যকার ফোনালাপের অডিও ক্লিপটি কোথা থেকে এবং কীভাবে ফাঁ’স হল, সেই ত’দন্তে নেমেছে র‍্যা’ব। এরই মধ্যে এই কথোপকথনের একপ্রান্তে থাকা চিত্রনায়ক মামনুন হাসান ইমনকে মঙ্গলবার রাতে দীর্ঘ জি’জ্ঞাসাবাদ করেছে র‍্যা’ব।

র‍্যা’বের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিবিসিকে বলেছেন, বি’ষয়টি নিয়ে কাজ শুরু করেছে র‍্যা’বের সাইবার মনিটরিং সেল। র‍্যা’বের স’ন্দেহ, এটি চিত্রনায়ক মামুনুন হাসান ইমনের মোবাইল ফোন থেকে ফাঁ’স হয়ে থাকতে পারে। ফাঁ’স হওয়া আলোচিত টেলিফোন কথোপকথনটির এক প্রান্তে ছিলেন বাংলাদেশের চিত্রনায়ক মামুনুন হাসান ইমন ও চিত্রনায়িকা মাহিয়া মাহি। অপরপ্রান্তে ছিলেন পদত্যাগ করা তথ্য প্রতিমন্ত্রী মোহাম্ম’দ মুরাদ হাসান।

বিবিসিকে আগেই ইমন নিশ্চিত করেছেন ওই কথোপকথন তার টেলিফোনেই হয়েছে। মুরাদ হাসানই তাকে ফোন করেছিলেন। ফাঁ’স হওয়া ওই অডিওতে মুরাদ হাসানকে প্রকাশে অযোগ্য ভাষায় কথা বলতে শোনা গেছে। এমনকি এক পর্যায়ে তিনি মাহিকে ধ”ণের হু’মকিও দেন বলে অডিওতে শোনা যায়। ইমন বিবিসিকে বলেছেন, টেলিফোন আলাপের এ ঘটনাটি ঘটেছে ২০২০ সালের মার্চ মাসে।

ইমনকে পাঁচ ঘণ্টা ধরে জি’জ্ঞাসাবাদ
র‍্যা’ব বলছে, ত’দন্তের অংশ হিসেবে মঙ্গলবার সন্ধ্যায় র‍্যা’ব সদরদফতরে ডেকে নেয়া হয়েছিল চিত্রনায়ক মামুনুন হাসান ইমনকে। সেখানে তাকে পাঁচ ঘণ্টার বেশি সময় জি’জ্ঞাসাবাদ করা হয়। কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, সাম্প্রতিক অডিও ক্লিপ ফাঁ’সের ঘটনাটি জানতে চাওয়া হয়েছে।

‘তাকে মূলত ফোনালাপটি ফাঁ’স হওয়ার বি’ষয়ে জি’জ্ঞাসাবাদ করা হয়েছে। যেহেতু বাংলাদেশের আইন অনুযায়ী টেলিফোন আলাপ ফাঁ’স করা একটি শা’স্তিযোগ্য অ’পরাধ। সে কারণে এই ফোনালাপ কোথা থেকে আর কীভাবে লিক করা হয়েছে, সেটি খুঁজে বের করার চেষ্টা করছি আমরা,’ বিবিসিকে বলেন তিনি। ‘সেজন্যই উনাকে ডাকা হয়েছিল। উনার (ইমনের) ফোন থেকেই রেকর্ডিংটি ছড়িয়েছে কি না কিংবা উনার মাধ্যমে কোনোভাবে সেটা ফাঁ’স হয়েছে কি না- এসব জানতে চাওয়া হয়েছে।’

‘এমনও হতে পারে তার ফোন অ’জ্ঞাতসারে কেউ ব্যবহার করে অডিও লিক হয়েছে কি-না, সে সম্ভাবনাও খতিয়ে দেখা হচ্ছে।’ জি’জ্ঞাসাবাদ চলাকালে ইমনের মোবাইল ফোনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। তবে এখনো পর্যন্ত ইমনের কাছ থেকে কোনো নির্দিষ্ট ক্লু পাওয়া যায়নি বলে জানিয়েছেন র‍্যা’ব কর্মকর্তা। সন্ধ্যা ৬টায় র‍্যা’ব সদরদফতরে যান ইমন। রাত সোয়া ১১টায় তিনি বেরিয়ে যান সেখান থেকে।

কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, কেবল ইমন নয় ফোনালাপ ফাঁ’সের ঘটনায় অন্য কেউ জড়িত কি-না ত’দন্তে সে সম্ভাবনাও তলিয়ে দেখা হবে। সংস্থাটির সাইবার মনিটরিং সেল কাজ শুরু করেছে এবং ইমনের দেয়া তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে। মঙ্গলবারের র‍্যা’বের এই জি’জ্ঞাসাবাদ সম্পর্কে ইমনের বক্তব্য পাওয়া যায়নি। তাকে বারবার টেলিফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

তবে সোমবার রাতে তিনি ঢাকা গোয়েন্দা পুলিশের দফতরে গিয়েছিলেন এবং সেই প্রসঙ্গে বক্তব্য দিয়েছিলেন বিবিসির কাছে। মঙ্গলবার সকালে তিনি বলেছিলেন, ডি’বি কার্যালয়ে কোনো জি’জ্ঞাসাবাদ নয়, নিজে থেকেই সেখানে কথা বলতে গিয়েছিলেন তিনি।

ইমন ও মাহি এতদিন কেন চে’পে রেখেছিলেন ওই কথোপকথন?
একজন প্রতিমন্ত্রী এই দু’জন চিত্রতারকাকে টেলিফোন করে ধ”ণের হু’মকিসহ অশ্রাব্য সব কথাবার্তা বলবার পরও প্রায় দুই বছর কেন চে’পে রেখেছিলেন দুই চিত্রতারকা? কেন তারা প্রকাশ করেননি, কোথাও কোনো অ’ভিযোগ করেননি?

জানতে চাইলে ইমন বিবিসিকে বলেন, ‘এটা এমন কোনো ঘটনা ছিল না।’মাহিয়া মাহি বিদেশে অবস্থান করার কারণে এ নিয়ে তার বক্তব্য জানা যায়নি। তবে নিজের ফেসবুক প্রোফাইলে সোমবার রাতে প্রকাশ করা এক ভিডিওতে মাহি বলেছেন, ‘আমার কোনো দোষ ছিল না, আমি একটা পরিস্থিতির শি’কার ছিলাম।’

ইমন বিবিসিকে বলেন, ‘দেখু’ন এটা এমন কোনো ঘটনা না, আমাকে একজন ফোন দিলো – এই কথা বল, তুই কোথায়? কাল ফোন ধরিসনি কেন? আচ্ছা মাহিকে ফোনটা দে। এখন এইটার জন্য তো আমার ইয়ে হওয়ার কথা না।’

তিনি বলছেন, ‘কিন্তু অপজিট সাইডে উনি মাহির সাথে যেভাবে কথা বলছেন, যে টোনে কথা বলেছেন…এখন ফোনে লাউডস্পিকারে কথা না বললে আমার পাশেরজনের সাথে কী কথা হচ্ছে সেটা তো আমি জানবো না, তাই না।’

‘মাহির কথাগুলো আমি শুনেছি অডিও ফাঁ’স হওয়ার পর। তার আগে আমি তো জানতাম না তার সাথে মাহির কী কথা হয়েছে। মাহিও আমাকে বলেনি।’

সূত্র : বিবিসি

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago