Categories: সারাদেশ

‘আমার ছেলে-স্ত্রী’র শপথ, আমি কিছু করি নাই’ : আদালতে ওসি প্রদীপ

চাঞ্চল্যকর মেজর (অব.) সিনহা মোহাম্ম’দ রাশেদ খান হ’’ত্যা মা’মলায় বহিস্কৃত ওসি প্রদীপ কুমার দাশকে জড়িয়ে দেয়া অ’ভিযোগপত্রকে মনগড়া, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে প্রদীপের আইনজীবী রানা দাশ গুপ্তের জেরার জবাবে মা’মলার ত’দন্ত কর্মকর্তা র‌্যা’ব-১৫ এর সাবেক সহকারি পুলিশ সুপার খায়রুল ইসলাম বলেন, ‘সঠিক ত’দন্ত করে এবং সাক্ষীদের সরাসরি বক্তব্যে মেজর সিনহা হ’’ত্যাকান্ডে প্রদীপের সরাসরি সম্পৃক্ততা পাওয়া গেছে। প্রদীপ সম্পূর্ণ নিরাপরাধ, নির্দোষ হওয়া সত্বেও স্বার্থান্বেষি মহলের পারস্পারিক যোগসাজসে অ’ভিযোগপত্রে আসামী প্রদীপকে জড়ানোর দাবি সত্য নয়।

এ সময় কাঠগড়ায় দাঁড়িয়ে থাকা ওসি প্রদীপ কুমার দাশ কা’ন্না শুরু করেন।প্রদীপ বিচারকের উদ্দেশ্যে কা’ন্নারত অবস্থায় বলেন, ‘স্যার, আমার ছেলের শপথ, আমার স্ত্রীর শপথ, আমি কিছুই করি নাই।’ এসময় আ’দালতের বিচারক ওসি প্রদীপকে বলেন, ‘আপনাকে আরও প্রশ্ন করব আপনি শান্ত হোন।’

আ’দালত সুত্র জানায়, আজ সোমবার (২৯ নভেম্বর) সকাল দশটার দিকে ৮ম ধাপে মা’মলার ত’দন্ত কর্মকর্তার অসমাপ্ত জেরা শুরু হয়। আসামী লিয়াকতের পক্ষে নিযুক্ত চট্টগ্রাম বারের সিনিয়র আইনজীবী চন্দন দাশের অনুপস্থিতিতে অ্যাডভোকেট আরিফুল ইসলাম অসমাপ্ত জেরার জবাবে ত’দন্ত কর্মকর্তা খায়রুল ইসলাম বলেন, ‘আমি মেজর সিনহা হ’’ত্যাকান্ডের ঘটনায় ত’দন্তের দায়িত্বপ্রাপ্ত হয়ে পুরোদমে ত’দন্ত করেছি এবং ত’দন্তের মাঝখানে কোন বিরতি পড়েনি। মা’মলার সাক্ষীরা ত’দন্তকালে অনেক বক্তব্য দিয়েছেন। আমি ত’দন্তের স্বার্থে আমার বিবেচনায় সংক্ষেপ করে লিপিবদ্ধ করেছি এবং আমার ত’দন্তের ধরণ এরকম।’

পরে অ্যাডভোকেট রানা দাশ গুপ্তের দীর্ঘ জেরার জবাবে ত’দন্ত কর্মকর্তা আ’দালতে বলেন, সাক্ষী ছেনুয়ারা, হামজালাল, আলী আকবর, ছালেহ আহম’দ ও বেবী বেগমেকে ওসি প্রদীপ বিভিন্ন মা’মলায় আসামী করেছেন। ওই সাক্ষীরা ক্ষ’তিগ্রস্থ হয়েছেন এবং তাদের আত্মীয়স্বজন ক্র’সফা’য়ারের সম্মুখিত হয়েছেন- এমন দালিলিক প্রমাণ আছে।

ত’দন্ত কর্মকর্তা আরও বলেন, প্রথমে টেকনাফ থানার তৎকালিন এসআই নন্দদুলাল রক্ষিত ভি’কটিম সিনহার ক্যামেরা এবং মোবাইল জ’ব্দ করেন এবং পরবর্তীতে এসআই সাব্বির ও ডি’বি পুলিশের পরিদর্শক মানস বড়ুয়ার মাধ্যমে জ’ব্দকৃত আলামত আমার হাতে আসে। ঘটনার দুইসপ্তাহ পর আমি হ’’ত্যাকান্ডের ত’দন্তের জন্য দায়িত্বপ্রাপ্ত হই এবং এ কারণে আমি ভি’কটিমের ক্যামেরা ও মোবাইল ফরেনসিক পরীক্ষার প্রয়োজনীয়তাবোধ করিনি।

সোমবার সকাল থেকে দুপুরের এক ঘন্টার বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ত’দন্ত কর্মকর্তাকে জেরা করেন আসামী লিয়াকত ও প্রদীপের আইনজীবীগণ। পরে জেরা অসমাপ্ত রেখে আ’দালতের ওই বি’ষয়ে কার্যক্রম মুলতবি ঘোষণা করেন মা’মলার বিচারক কক্সবাজার জে’লা ও দায়রা জজ মোহাম্ম’দ ইসমাইল।

মা’মলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী ও কক্সবাজার আ’দালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, এ মা’মলায় এখন পর্যন্ত ৬৪ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে। এর আগে, সকাল সাড়ে ৯টায় ওসি প্রদীপসহ মা’মলার ১৫ আ’সামিকে কড়া নিরাপত্তায় আ’দালতে নিয়ে আসা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের টেকনাফ উপজে’লার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গু’লিতে নি’হত হন সে’নাবা’হিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্ম’দ রাশেদ খান। হ’’ত্যার পাঁচদিনের মাথায় ৫ আগস্ট সিনহার তাঁর বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বা’দী হয়ে টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আ’সামি করে হ’’ত্যা মা’মলা দা’য়ের করেন।

এ হ’’ত্যাকান্ডের ঘটনায় চার মাসের বেশি সময় ধরে চলা ত’দন্ত শেষে গত বছরের ১৩ ডিসেম্বর ৮৩ জন সাক্ষীসহ আলোচিত মা’মলাটির অ’ভিযোগপত্র দাখিল করেন র‍্যা’ব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্ম’দ খায়রুল ইসলাম। ১৫ জনকে আ’সামি করে দা’য়ের করা অ’ভিযোগপত্রে সিনহা হ’’ত্যাকান্ডকে একটি পরিকল্পিত ঘটনা’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago