Categories: বিনোদন

দেশের মাটিতে পা রেখেই নতুন স্বীকৃতি পেলেন জয়া আহসান

বেশকিছু দিন দেশের বাইরে থেকে শনিবার (২০ নভেম্বর) সকালেই দেশে ফেরেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। দেশের মাটিতে পা রেখেই নতুন স্বীকৃতি পেয়েছেন এই অভিনেত্রী। প্রাণীর প্রতি ভালোবাসার স্বীকৃতিস্বরূপ ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননা পেয়েছেন জয়া আহসান। পশু নিয়ে কাজ করা সংগঠন পিএডাব্লিউ ফাউন্ডেশন ‘পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার’ তাকে এই সম্মাননা দিয়েছেন। জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে শনিবার (২০ নভেম্বর) সন্ধ্যায় এক অনুষ্ঠানে জয়ার হাতে তুলে দেয়া হয় এই পুরস্কার।

জয়াসহ মোট ১১ জনকে দেয়া হয়েছে প্রাণবিক বন্ধু পুরস্কার। অন্যরা হলেন- প্রাণবিক প্রজন্মে মো. আবু বকর সিদ্দিক (পথপ্রাণী উদ্ধারকর্মী), পথে পথে প্রাণ রক্ষায় রাজশাহীর সুধা রানী এবং ঢাকার প্রেসী পুষ্পিতা সরকার। প্রাণবিক প্রাণী চিকিৎসক ডা. ফাতিহা ইমনুর ইমা, গণমাধ্যমে প্রাণবিকতায় প্রবীর কুমার সরকার, ভেটেরিনারি শিক্ষা ও চিকিৎসায় প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ, জনস্বাস্থ্য ও পথপ্রাণী রক্ষায় বেনজির আহমেদ, প্রাণবিক বন সংরক্ষক মোল্যা রেজাউল, প্রাণবিক নগর পিতা আতিকুল ইসলাম এবং বিশেষ মরণোত্তর সম্মাননা রেশাদ কামাল।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক এমিল জানান, প্রাণীদের নিয়ে তারা দীর্ঘদিন ধরে কাজ করছেন, করবেনও। তবে পুরস্কার প্রদান এবারই প্রথম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা এবং শিল্প সমালোচক জনাব মইনুদ্দিন খালেদ।

এর আগে ওয়ার্ল্ড অ্যানিমেল ডে (৪ অক্টোবর) উপলক্ষে ‘প্রাণবিক বন্ধু’ পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নাম ঘোষণা করা হয়। সে সময় জয়া জানিয়েছিলেন, ‘সত্যি বলতে, অভিনয়জীবনে অনেক সম্মাননা পেয়েছি। এটাও ঠিক, আসলে আমি তো কোনো কিছু পাওয়ার জন্য কিছু করি না। অভিনয়ের ফাঁকে যে সময়টুকু পাই, তখন পশু-পাখি ও প্রকৃতির কাছাকাছি থাকার চেষ্টা করি। সে জন্য যদি কোনো পুরস্কার পাই, সেই স্বীকৃতি আমার কাছে বিশেষ গুরুত্ব বহন করে। আর আমার এই স্বীকৃতি যদি অন্য কাউকে অনুপ্রাণিত করে, সেটা হবে আরও বেশি ভালোলাগার।’

প্রসঙ্গত, প্রথমবারের মতো ভিন্ন এই পুরস্কার পেলেও জয়া আহসান অভিনেত্রী হিসেবে দেশ-বিদেশের অনেক পুরস্কার অর্জন করেছেন। তারমধ্যে অভিনয়ের জন্য তিনি চারবার শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেন।

এছাড়াও ‘এনেছি সূর্যের হাসি’ ধারাবাহিক নাটকে অভিনয়ের পর জয়া জাতিসংঘের নারী ও শিশু সহায়তা বিভাগের শুভেচ্ছা দূত হন। ২০১৬ সালে তিনি চলচ্চিত্রে অবদানের জন্য ‘ইন্সপায়ারিং ওমেন অ্যাওয়ার্ড’ লাভ করেন।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৬ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago