Categories: জাতীয়

সেই বিচারক কামরুন্নাহারকে আদালতে না বসার নির্দেশ

পুলিশ যেন ধ”ণের ঘটনার ৭২ ঘণ্টা পেরিয়ে গেলে কোনো মা’মলা না নেয়ার পর্যবেক্ষণের জেরে ঢাকার নারী ও শি’শু নি’র্যাতন দ’মন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক বেগম মোছা. কামরুন্নাহারের বিচারিক ক্ষমতা সাময়িকভাবে প্রত্যাহার করা হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সাথে আলোচনাক্রমে ওই বিচারককে রোববার সকাল ৯টা ৩০ মিনিট থেকে আ’দালতে না বসার নির্দেশ দিয়েছেন বলে জানায় সুপ্রিম কোর্ট প্রশাসন।

এর আগে রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে দুই বেস’রকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধ”ণ মা’মলার রায়ের পর্যবেক্ষণে এ কথা বলেন মোছা. কামরুন্নাহার। ওই রায়ে পাঁচ আ’সামির সবাইকে খালাস দেন আ’দালত। বৃহস্পতিবার তিনি এ আদেশ ও পর্যবেক্ষণ দেন। আ’দালত বলেন, রাষ্ট্রপক্ষ এ মা’মলায় অ’ভিযোগ প্রমাণ করতে পারেনি। অযথা আ’দালতের সময় ন’ষ্ট করা হয়েছে।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, ত’দন্ত কর্মকর্তা প্রভাবিত হয়ে এ মা’মলায় অ’ভিযোগপত্র দিয়েছেন। ভু’ক্তভোগীদের ডাক্তারি প্রতিবেদনে কোনো সে’ক্সুয়াল ভায়োলেশনের (যৌ’ন সহিং’সতা) বিবরণ নেই। ভুক্তভোগীর পোশাকে পাওয়া ডিএনএ নমুনা আ’সামিদের সাথে মিলেনি। ৩৮ দিন পর এসে তারা (দুই ছাত্রী) বললো ‘রেপড হয়েছি’, বি’ষয়টি ত’দন্ত কর্মকর্তার বিবেচনা করা উচিত ছিল। তা না করে ত’দন্ত কর্মকর্তা আ’দালতের ‘পাবলিক টাইম ন’ষ্ট’ করেছেন বলে পর্যবেক্ষণে বলেছেন বিচারক।

আ’দালত পর্যবেক্ষণে আরো বলেন, ৭২ ঘণ্টা পর ধ”ণের আলামত পাওয়া যায় না। পুলিশ যেন ঘটনার ৭২ ঘণ্টা পর কোনো ধ”ণের মা’মলা না নেয়। বিচারক রায় পড়ার সময় আরো বলেন, আপনারা বলছেন- এটি একটি আলোচিত মা’মলা, কিন্তু আমার কাছে মনে হচ্ছে না। আমার কাছে সব মা’মলাই আলোচিত ও গুরুত্বপূর্ণ। এ মা’মলাটির মেডিক্যাল রিপোর্টে কিছুই পাওয়া যায়নি এবং ডাক্তাররা কোনো প্রমাণ দিতে পারেননি।

গত ১২ অক্টোবর রায় ঘোষণার দিন ধার্য ছিল। কিন্তু বিচারক অ’সুস্থ থাকায় রায় ঘোষণা পিছিয়ে ২৭ অক্টোবর ধার্য করা হয়। কিন্তু ওইদিন সিনিয়র আইনজীবী বাসেত মজুম’দার মা’রা যাওয়ায় আ’দালতের কার্যক্রম বন্ধ থাকার কারণে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করা হয়। মা’মলার আ’সামিরা হলেন- আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদ, সাফাতের দুই বন্ধু নাঈম আশরাফ ওরফে এইচএম হালিম ও সাদমান সাকিফ, সাফাতের গাড়িচালক বিল্লাল হোসেন ও দেহরক্ষী রহমত আলী।

২০১৭ সালের ২৮ মার্চ রেইনট্রি হোটেলে সাফাতের জন্ম’দিনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে একটি বেস’রকারি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধ”ণ করা হয় বলে মা’মলার অ’ভিযোগে বলা হয়েছে। ঘটনার এক মাসের বেশি সময় পর ৬ মে বনানী থানায় মা’মলাটি হয়। ওই দুই ত’রুণীর অ’ভিযোগ, ওই হোটেলে অ’স্ত্রের মুখে জি’ম্মি করে রাতভর আ’টকে রেখে সাফাত ও নাঈম তাদের ধ”ণ করেন। অন্য তিনজন তাতে সহায়তা করেন।

মা’মলার কয়েকদিনের মধ্যে ১১ মে সিলেট থেকে সাফাতকে গ্রে’ফতার করা হয়। তার সাথে গ্রে’ফতার হন সাদমানও। অন্য আ’সামিদেরও এর মধ্যে গ্রে’ফতার করা হয়। এই ঘটনায় তুমুল আলোচনার মধ্যে আপন জুয়েলার্সের বিভিন্ন শাখায় চলে শুল্ক গো’য়েন্দাদের অ’ভিযান। বেআইনি সোনা পাওয়ায় দিলদারের বি’রুদ্ধে মা’মলাও হয়।

মা’মলা হওয়ার পরের মাসেই ৭ জুন ত’দন্ত কর্মকর্তা পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের (ভি’কটিম সাপোর্ট সেন্টার) পরিদর্শক ইসমত আরা এমি আ’দালতে আ’সামিদের বি’রুদ্ধে অ’ভিযোগপত্র দাখিল করেন। তারপর বিচার শেষ হতে চার বছর লেগে গেল।

রাষ্ট্রপক্ষ আ’সামিদের শা’স্তি চাইলেও আ’সামিপক্ষের আইনজীবীরা বলছেন, আ’সামিদের বি’রুদ্ধে অ’ভিযোগ প্রমাণ করতে পারেনি রাষ্ট্রপক্ষ। আ’সামিপক্ষের আইনজীবীদের অ’ভিযোগ, সাফাতের সাবেক স্ত্রী ফারিয়া মাহবুব পিয়াসার ইন্ধনে এ মা’মলাটি হয়েছে।

মডেল পিয়াসা সম্প্রতি মা’দকের মা’মলায় গ্রে’ফতার হয়ে এখন কা’রাগারে রয়েছেন। সাফাতের বি’রুদ্ধে ধ”ণের মা’মলা হওয়ার কয়েক মাস আগে তার সাথে পিয়াসার বিচ্ছেদ হয়। ফারিয়া আর তার সাবেক শ্বশুর দিলদারের মধ্যেও পাল্টাপাল্টি মা’মলা হয়েছিল।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১৬ ঘন্টা ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago