যৌ নাঙ্গে বিষাক্ত কোবরার কামড় খেলেন যুবক, অতঃপর…

ইউরোপের নেদারল্যান্ডস থেকে গত বছর দক্ষিণ আফ্রিকায় ঘুরতে গিয়েছিলেন ৪৭ বছরের এক ব্যক্তি। সাফারি পার্কে ঘুরতে বেরিয়ে একটি প্রকৃতি সংরক্ষণ কেন্দ্রের টয়লেটে গিয়েছিলেন তিনি। সেখানেই তাঁর যৌ’নাঙ্গে এক বি’ষাক্ত সাপ কামড়ে দেয়। এর পর থেকেই অঙ্গটি পঁচতে শুরু করে। যৌ’নাঙ্গ বাঁচাতে অ’স্ত্রোপচারও করাতে হয়েছে ওই ব্যক্তিকে। অবশেষে সম্প্রতি তিনি পুরোপুরি সুস্থ হয়েছেন।

বি’ষধর কোবরার কামড় খাওয়ার পর চিকিৎসার জন্য প্রায় ঘণ্টা তিনেক অপেক্ষা করতে হয় তাঁকে। ওই কেন্দ্র থেকে নিকটবর্তী হাসপাতাল ছিল ৩৫০ কিলোমিটার দূরে। সেখান থেকে হেলিকপ্টার এসে নিয়ে যায় তাঁকে। সাপের কামড়ে ততক্ষণে ফুলে গিয়েছে তাঁর যৌ’নাঙ্গ। নীল হয়ে এসেছে তা। এমনকি কুচকি, তলপেট এবং বুকেও ব্য’থা শুরু হয়ে যায়।

লোকটি যখন হাসপাতালে পৌঁছেছিল, ডাক্তাররা দেখতে পান যে তার যৌ’নাঙ্গ ফুলে গেছে এবং গভীর বেগুনি রঙ ধারন করেছে, যা আপনি সম্ভবত জানেন যে যৌ’নাঙ্গের স্বাভাবিক রঙ নয়। পাশাপাশি তিনি স্ক্রোটাল নেক্রোসিসে ভুগতে শুরু করেছেন। মানে তার টিস্যুগুলো ম’রে যাচ্ছিল। তার মানে, মূলত তার অণ্ডকোষ পঁচে যাচ্ছিল।

কোবরার বি’ষের কারণে তার যৌ’নাঙ্গের ত্বক এবং অন্তর্নিহিত টিস্যু ভে’ঙে যাচ্ছিল, যার ফলে কোষ ধ্বং’স হচ্ছিল এবং প্রদাহ সৃষ্টি হচ্ছিল। ডাক্তাররা লোকটিকে সাপের বি’ষের অ্যান্টিসেরাম, টিটেনাস প্রফিল্যাক্সিস এবং অ্যান্টিবায়োটিকের আটটি ডোজ দিয়েছিলেন। কোবরার বি’ষের মধ্যে মেটালোপ্রোটিনেজ নামেও একটি টক্সিন রয়েছে যা লাল র’ক্তকণিকাকে ধ্বং’স করতে পারে। এর ফলে লোকটির কিডনি ন’ষ্ট হয়ে যেতে পারে, যার ফলে লোকটিকে ডায়ালাইসিস করাতে হবে।

এক সপ্তাহ পরে ডাক্তাররা লোকটির যৌ’নাঙ্গের অবস্থা স্থিতিশীল করতে সক্ষম হওয়ার পরে তাকে অপারেশন রুমে নিয়ে যান, যেখানে সার্জন যৌ’নাঙ্গ থেকে মৃ’ত চামড়া সরিয়ে ফে’লেন। সার্জন তার অণ্ডকোষের ক্ষ’তটি বন্ধ করে সেখানে একটি ড্রেন রেখেছিলেন। সার্জন তার লিঙ্গের খাদে একটি ছিদ্রও লক্ষ্য করেন, মৃ’ত টিস্যু কে’টে ফে’লেন এবং ক্ষ’ত নিরাময়ে সাহায্য করার জন্য তার যৌ’নাঙ্গে একটি ভ্যাকুয়াম ডিভাইস স্থাপন করেন।

নয় দিন পর, লোকটি নেদারল্যান্ডসে ফিরে আসেন, যেখানে তিনি ইসালা ক্লিনিকেন হাসপাতালে আরও যত্ন নেন। সেখানে তার জ্বর হয় এবং তিনি আরও অ্যান্টিবায়োটিক গ্রহণ করেন কারণ তার ক্ষ’তস্থানে ব্যাকটেরিয়া, ক্লেবসিয়েলা নিউমোনিয়া এবং এন্টারোব্যাক্টর ক্লোসাই পাওয়া গিয়েছিল। লোকটির পু’রুষাঙ্গে আরও কিছু কাজ করা হয়।

প্রথমত, তার লিঙ্গের খাদ থেকে আরও মৃ’ত টিস্যু অপসারণ করা হয়। তারপর ছয় দিন পরে, লোকটি আবারও অপারেশন রুমে যান, যেখানে একজন প্লাস্টিক সার্জন লোকটির কুঁচকি থেকে কিছু চামড়া নিয়ে তার লিঙ্গের ক্ষ’তগুলো ঢেকে দেন। লোকটির কিডনির কার্যকারিতা উন্নত হওয়ার পর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

এক বছর পরে চেক-আপে জানা যায় যে লোকটি তার লিঙ্গের সম্পূর্ণ ব্যবহারযোগ্যতা এবং সম্পূর্ণ সংবে’দনা ফিরে পেয়েছেন। তার ক্ষ’তও সেরে গিয়েছিল। তবে তিনি একটি টানা সংবেদন অনুভব করছেন। যদিও আপনি মনে করতে পারেন যে আপনার লিঙ্গে টানা সংবেদন একটি ভাল জিনিস, কিন্তু যখন দাগগু’লি সেই সংবেদন তৈরি করে তখন এটি একেবারেই ভাল না।

অতএব, প্লাস্টিক সার্জন তার যৌ’নাঙ্গের দাগের উপর জেড-প্লাস্টি করেন। জেড-প্লাস্টি হল এমন একটি পদ্ধতি যার মধ্যে একটি দাগ জুড়ে একটি জেড-আকৃতির ছেদ তৈরি করা হয়, ফলে ত্বকের ত্রিভুজাকার ফ্ল্যাপগুলোকে উত্থাপন করা এবং সেগুলোকে এমনভাবে স্থানান্তর করা যা দাগের কনফিগারেশন এবং চেহারা উন্নত করতে পারে।

পাঠক এই ঘটনা থেকে আপনাদের জন্য একটাই সতর্ক বার্তা… সাপ বেশি আছে এমন দেশগুলোতে বসার আগে সর্বদা টয়লেট ফ্লা’শ করুন! তবে টয়লেট ব্যবহার করার আগে যে কোনও জায়গায়ই টয়লেট ফ্লা’শ করা উচিৎ।

সূত্র: ফোবর্স

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago