Categories: খেলা

স্কটল্যান্ডের বিরুদ্ধে রানরেট বাড়িয়ে নিজেদের যে ক্ষতি করল ভারত!

স্কটল্যান্ডের বিরুদ্ধে দ্রুত রান তাড়া করে কি আদতে ‘ট্যাকটিকাল’ ভুল করল ভারত? তাতে কি আরো হিতে বিপরীত হলো? আপাতত সেই প্রশ্নটাই উঠছে। বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারত আদতে ভুলটা করে ফেলেছে।

কিন্তু কেন?
‘সুপার ১২’-এর ‘গ্রুপ ২’ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মধ্যে লড়াই চলছে। আপাতত চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। নেট রানরেট +১.২৭৭। সমসংখ্যক ম্যাচে ভারত এবং আফগানিস্তানের পয়েন্ট চার। নেট রানরেটে আফগানিস্তানের থেকে এগিয়ে তিনে আছে ভারত।

আফগানদের নেট রানরেট +১.৪৮১। বিরাট কোহলিদের নেট রানরেট +১.৬১৯। ভারতের সেই নেট রানরেট বেড়েছে স্কটল্যান্ডের বিরুদ্ধে বিশাল জয়ের জন্য। শুক্রবার স্কটল্যান্ডকে ৮৫ রানে আউট করে দেয় ভারত। সেইসাথে মাত্র ৬.৩ ওভারেই সেই রান তুলে নেয়। জয় আসে ৮ উইকেটে।

ওই পরিস্থিতিতে শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড জিতে গেলে কোনো হিসাব-নিকেশ কাজে দেবে না। পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পাকিস্তানের সঙ্গী হবেন কিউয়িরা। যদি আফগানিস্তান জিতে যায়, তখনই ভারতের সামনে সেমিফাইনালে ওঠার সুযোগ থাকবে। রশিদ খানরা জিতে গেলে ভারত (নামিবিয়াকে হারাবে ধরে নিয়ে), নিউজিল্যান্ড ও আফগানিস্তানের পয়েন্ট হবে ৬।

নেট রানরেটের নিরিখে সবচেয়ে বেশি এগিয়ে থাকায় নিউজিল্যান্ড ছিটকে যাবে। লড়াইটা হবে আফগানিস্তান ও ভারতের মধ্যে। আর পুরোটাই নেট রানেরেটের ভিত্তিতে। সেখানেই আশঙ্কার কালো মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। ওই মহলের বক্তব্য, এত দিন আফগানরা নেট রানরেটে এগিয়ে থাকায় কিউয়িদের বিরুদ্ধে এক রানে জিতলেও লাভ ছিল।

কিন্তু ভারত নেট রানরেটে এগিয়ে যাওয়ায় আফগানদের জিততে তো হবেই, সেইসাথে বড় ব্যবধানে জিততে হবে। তবেই সেমিফাইনালে যেতে পারবে। সেই পরিস্থিতিতে আফগানিস্তানরা আক্রমণাত্মক খেলতে গিয়ে হিতে বিপরীত হতে পারে। পরপর উইকেট হারিয়ে চাপ পড়ে কিউয়িদের বিরুদ্ধে হেরে যাওয়ার আশঙ্কা বেড়েছে। তাই আখেরে ভারত ‘ট্যাকটিকাল’ ভুল করেছে বলে মনে করছেন অনেকেই।

তবে সেই তত্ত্বে বিশ্বাসী নন অনেকেই। তাদের বক্তব্য, আফগানরা তো নেট রানরেট বেশি করার চেষ্টা এমনিতেই করত। কারণ ভারত নামিবিয়াকে বড় ব্যবধানে হারিয়ে দিতে পারার বিষয়টিও রশিদদের মাথায় থাকত। যে ম্যাচ আগামী ৮ নভেম্বর হবে। ফলে ভারত কোনো ‘ট্যাকটিকাল’ ভুল করেনি।
সূত্র : হিন্দুস্তান টাইমস

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago