Categories: সারাদেশ

ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম কে এই মাদরাসা ছাত্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এই ইউনিটে এবার প্রথম হয়েছেন মুহাম্মদ জাকারিয়া। তিনি মাদরাসায় পড়াশোনা করেছেন। বাড়ি পটুয়াখালী সদরে। আলিমে তিনি পড়াশোনা করেছেন রাজধানী ঢাকার দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসায়। পরে বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধের জন্য প্রস্তুত হতে ভর্তি হন ফোকাসের রাজধানীর উত্তরা শাখায়। সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় চতুর্থ হন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় ১০০-তে পেয়েছেন ৮৯ দশমিক ২৫।

জাকারিয়ার বাবা গাজীপুরে একটি ওষুধ কোম্পানিতে চাকরি করেন। মা মাদরাসার শিক্ষক। জাকারিয়া সংবাদমাধ্যমকে বললেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে প্রথম হওয়ার পেছনে তার মায়ের অবদানই বেশি। মায়ের কারণেই তিনি এত দূর আসতে পেরেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে অংশ নিয়েছিলেন।

জীবনের স্বাভাবিক গতিপ্রবাহ ঠিক রেখে সবার পড়াশোনা করা উচিত বলে মনে করেন জাকারিয়া। তিনি বলেন, অনেকে সবকিছু বাদ দিয়ে লেখাপড়া করে। যেমন ফেসবুক বন্ধ করে দেয়, কারো সাথেই তেমন কথা বলে না। এটা যাতে কেউ না করে। সবকিছু ঠিক রেখে পাশাপাশি পড়াশোনা করা উচিত৷ বিশেষ করে বেশি বেশি দোয়া ও নামাজ পড়া উচিত। ভর্তি পরীক্ষার পুরোটাই ভাগ্যের ওপর নির্ভর করে। খুব ভালো শিক্ষার্থীরাও অনেক সময় পরীক্ষার হলে নার্ভাস হয়ে পড়েন। আমার খুব কাছের একজন বন্ধু ‘খ’ ইউনিটের পরীক্ষায় নার্ভাস হয়ে লিখতে পারেনি। সে ‘খ’ ইউনিটে ৩৬তম হয়েছে, যদিও গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবার সে প্রথম হয়েছে।

জাকারিয়া পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পেয়েছিলেন। এ ছাড়া দাখিল ও আলিম পর্যায়েও জিপিএ–৫ পেয়েছেন। নিজের এসব অর্জনের পেছনে মায়ের ভূমিকাকে সবার ওপরে রাখছেন জাকারিয়া। তার ভাষ্য, ‘আমার সব অর্জনের পেছনে মায়ের অবদান। খ ইউনিটে প্রথম হওয়ার পেছনেও তার অবদানই বেশি। মায়ের কারণেই মূলত আমি এত দূর আসতে পেরেছি। মাদরাসায় শিক্ষকতার দায়িত্ব পালনের পাশাপাশি মা আমার দিকে সব সময় সজাগ দৃষ্টি রাখতেন, আমার কাপড় ধোয়া থেকে শুরু করে সবকিছুই মা করে দিতেন।’

পরীক্ষার এক মাস পর মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত খ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ৪১ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ হাজার ১২ জন (পাসের হার ১৬.৮৯ শতাংশ)। ২ হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

খ ইউনিটে পরীক্ষা দেয়া ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admissions.eis.du.ac.bd) থেকে ফল জানতে পারছেন। এ ছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে ‘DU KHA Roll No’ ফরম্যাটে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাচ্ছে।

খ ইউনিটে প্রথম হয়েছেন ঢাকার দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার ছাত্র জাকারিয়া। তার মোট নম্বর ১০০ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৫০)। দ্বিতীয় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। তাঁর মোট নম্বর ৯৫ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৫ দশমিক ৫০)। খ ইউনিটে তৃতীয় হয়েছেন রাজধানীর নটর ডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ খান। তাঁর মোট নম্বর ৯৪ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৪ দশমিক ৭৫)।

খ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৮ নভেম্বর বেলা তিনটা থেকে ১৫ নভেম্বর দুপুর চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। কারো ফলাফল নিয়ে সন্দেহ থাকলে তা নিরীক্ষার জন্য ফি দেয়া সাপেক্ষে ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

গত ১ অক্টোবর ‘ক’ ইউনিট ও ২ অক্টোবর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এবারই প্রথমবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়। পরীক্ষাকে ঘিরে এবার কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago