কাবুল বিমানবন্দরে পানির বোতল ৩৫০০, ভাতের প্লেট ৮৫০০ টাকা

তালেবানরা গত ১৫ আগস্ট কাবুল দখল করে নেয়ার পর উদ্বিগ্ন মানুষজন দলে দলে আফগানিস্তান ছাড়তে শুরু করেছে। কিন্তু আফগানিস্তান ছাড়তে গিয়ে কাবুল বিমানবন্দরের ভেতরে বাইরে মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। মানুষজন হাঁটু সমান পানি এবং আবর্জনার মধ্যে অবস্থান করছে এমন চিত্রও সামনে এসেছে। খবর ইয়াহু নিউজের।

স্থানীয় ভিডিও ফুটেজে দেখা যায়, একটি কংক্রিটের পাঁচিল এবং কাঁটাতারের বেড়ার বাইরে বহু মানুষ জড়ো হয়েছে। তাদের যেন বিমানবন্দরের ভেতরে প্রবেশ করতে না পারে সেটা দেখে রাখছে নিরাপত্তা কর্মকর্তারা। একটা পর্যায়ে গিয়ে এক ব্যক্তি ওই পাঁচিল টপকানোর চেষ্টা করে কিন্তু একজন নিরাপত্তা কর্মকর্তা তাকে সরিয়ে দেন।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বিমানবন্দরের বাইরে জড়ো হওয়া ব্যক্তিরা কাবুল এবং আশপাশের বিভিন্ন প্রদেশের বাসিন্দা। একজন আফগান জানান, বিমানবন্দর এলাকায় অনেক বেশি দামে খাবার এবং পানি বিক্রি হচ্ছে। তিনি জানান, পানির বোতল বিক্রি হচ্ছে ৪০ ডলার বা প্রায় ৩ হাজার ৫০০ টাকায়।

বার্তা সংস্থা রয়টার্সকে ফজল-উর-রেহমান নামের ওই ব্যক্তি বলেন, কাবুল বিমানবন্দরে এক বোতল পানি বিক্রি হচ্ছে ৪০ ডলারে। আর এক প্লেট ভাত বিক্রি হচ্ছে ১০০ ডলারে বা প্রায় ৮ হাজার ৫০০ টাকায়। এগুলো বিক্রি হচ্ছে আফগানি মুদ্রায় নয় বরং ডলারে।

তিনি বলেন, এত চড়ামূল্যে জিনিস কেনার সামর্থ্য নেই সাধারণ মানুষের। আব্দুল রাজ্জাক নামের আরেকজন আফগান বলেন, মানুষজন জড়ো হচ্ছে এবং মানুষজনের এই তাড়াহুড়ো করার কারণে নারী এবং শিশুদের অবস্থা শোচনীয়। এদিকে মানবিক সংকটের ব্যাপারে সতর্ক করে দিয়েছে দাতব্য সংস্থাগুলো।

অন্যদিকে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে একটি সন্ত্রাসী হামলার ব্যাপারে সতর্ক করে দিয়েছে বেশ কয়েকটি দেশ। এজন্য কাবুল বিমানবন্দরে না যেতে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে দেশগুলো। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য তাদের দেশের নাগরিকদের জন্য এই সতর্কতা জারি করেছে। যারা ইতোমধ্যেই বিমানবন্দরের বাইরে জড়ো হয়েছেন, তাদের দ্রুত সেখান থেকে চলে যেতে বলেছে দেশগুলো।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago