Categories: বিনোদন

যেভাবে শাহিদা থেকে নায়িকা একা, ৫ মাস আগের ও বর্তমান অবস্থা দেখে আফসোস

ঢাকাই চলচ্চিত্রের নব্বই দশকের চিত্রনায়িকা একা। সে সময় জনপ্রিয় নায়াকদের বিপরীতে কাজ করে বেশ আ’লোচিত হন। কিন্তু চিত্রনায়ক মান্নার মৃ’ত্যুর পর চলচ্চিত্র থেকে অন্তরালে চলে যান। দীর্ঘ সময় পর নে’তিবাচক সংবাদের মধ্য দিয়ে আবারো আলোচনায় এই নায়িকা। তার বি’রুদ্ধে গৃহকর্মী নি’র্যাত’নের অ’ভিযো’গ উঠেছে। ইয়া’বা, ম’দ ও গা’জাসহ তার বাসা থেকে তাকে গ্রে’প্তার করেছে পুলিশ।

রোববার (১ আগস্ট) আ’দালত তাকে কা’রাগরে পাঠানোর নির্দেশ দেন।১৯৯৭ সালে শাহিদা আরবী সিমন নাম নিয়ে চলচ্চিত্রে পা রাখেন। এরপর কীভাবে একা নাম নিয়ে নায়িকা হয়ে একের পর এক সিনেমায় কাজ করেছেন? শাহিদা আরবী সিমন থেকে একা নাম ধারণ করলেন কীভাবে? নাম পরিবর্তনের নেপথ্যে রয়েছে একটি নাটকীয় ঘটনা। মূলত ‘তে’জী’ সিনেমায় প্রথম তার নাম একা রাখা হয়। এ সিনেমা সংশ্লিষ্ট একজন জানিয়েছেন সেই নাটকীয় ঘটনা।

১৯৯৭ সালে তোজাম্মেল হক বকুল পরিচালিত ‘রাখাল রাজা’ সিনেমার মাধ্যমে শাহিদা আরবী সিমন নাম নিয়ে ঢাকাই চলচ্চিত্রে অভিষেক হয় তার। সিনেমাটি ব্যবসায়ীকভাবে সফল হয়নি। পরের বছরই প্রয়াত সুপারস্টার মান্নার সঙ্গে জুটি বেঁ’ধে ‘তেজী’ সিনেমায় অভিনয় করেন। এটি পরিচালনা করেন গুণী নির্মাতা কাজী হায়াৎ। নাম প্রকাশে অনি’চ্ছুক ওই ব্যক্তি বলেন, ‘‘ডিপজল সাহেব প্রযোজিত ‘তেজী’ সিনেমার জন্য মান্নার বিপরীতে পপিকে ঠিক করা হয়। সবই ঠিক ছিলো, হঠাৎ করেই মহরতের দিন বেঁ’কে বসেন পপি। তিনি জানান, মহরতে যেতে পারবেন না।

বিষয়টি নিয়ে সিনেমা সংশ্লিষ্টদের মাথায় হাত! সি’দ্ধান্ত নেয়া হয় পপি বাদ। এরপরই একাকে এ সিনেমায় অভিনয়ের প্র’স্তাব দেয়া হয়। তিনি শুরুতে গড়িমসি করেন। এক পর্যায় বলেন—পরিচালক তোজাম্মেল হক বকুলের অনুমতি নিয়ে কাজ করবেন। তখন একরকম ফোর্স করেই নিয়ে আসা হয় তাকে। আর সেই সময়ই বলা হয় আজ থেকে তোমার কেউ নেই তুমি একা। আর এই সিনেমায় তোমার নামও একা। পরে একা নাম নিয়ে সিনেমাটি মুক্তি পায়। সিনেমাটি হিট হয়। এরপর থেকে একা নাম নিয়েই চলচ্চিত্রে কাজ করেন তিনি।’’

এদিকে ঘটনার বর্ণনা দিয়ে ‘তেজী’ সিনেমার পরিচালক কাজী হায়াৎ বলেন, ‘জিপজল সাহেব সিনেমা বানাবেন। গ’ল্প রেডি। তখন সিনেমার নামও ঠিক করা হয়নি। মান্নাও তখন হিট হয়নি। তার বিপরীতে প্রথমে পপিকে বললাম। শেষ পর্যন্ত পপিকে পেলাম না। এর পরে মুনমুনকে বললাম ও রাজি হলো না। পূর্ণিমা সিনেমায় তখন নতুন। ওকে বললাম ও রাজি হয়নি। পরিচালক হান্নান বললেন—তোজাম্মেল হক বকুল নতুন একটা নায়িকা নিয়ে আসছেন। ওকে দেখতে পারেন। পরে যোগাযোগ করলে একা সিনেমাটিতে কাজ করে। এর পরে আমি তাকে নিয়ে একটা কাজ করেছিলাম।’

‘তেজী’ সিনেমায় অভিনয় করার পরই পরিচিতি লাভ করেন একা। এরপরে নিজের সমসাময়িক প্রায় সব তারকা নায়কদের সঙ্গে জুটি বেঁ’ধে অভিনয় করে হিট সিনেমা উপহার দেন। তবে সবচেয়ে সফল ছিলেন মান্না-একা। মান্নার সঙ্গেই টানা ২০-২৫টির মতো সিনেমায় অভিনয় করেন একা। ওই সময়ে এ জুটিকে লু’ফে নিয়েছিল দর্শক। মান্নার মৃ’ত্যুর পর রুবেল, অমিত হাসান, আমিন খান, আলেকজান্ডার বো, শাকিল খান, ফেরদৌস, শাকিব খানসহ সবার সঙ্গেই অভিনয় করে সাফল্য পেয়েছেন এই নায়িকা। একা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘পাগ’লা হাওয়া’। কাজী হায়াৎ পরিচালিত এ সিনেমা মুক্তি পায় ২০১২ সালে। এরপর অজানা কারণে চলচ্চিত্র জগৎ থেকে একা দূ’রে সরে যান।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago