সাগরের মাঝে রহস্যময় এই দুর্গ এখন বিলাসবহুল হোটেল

আশেপাশে যত দূর চোখ যাচ্ছে শুধুই নীল জলরাশি। যেখান থেকে দেখছেন তার আশেপাশে নেই কোনো দ্বীপ কিংবা উপকূল। এই বিশাল জলরাশির মাঝেই আছে গোলাকার এক প্রতিরক্ষা দুর্গ। যার নাম স্পিটব্যাংক ফোর্ট। বর্তমানে সেই দুর্গ একটি বিলাসবহুল হোটেল; সৈন্যদের কামান দাগার বদলে শ্যাম্পেনের গ্লাস।

ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে পোর্টসমথ বন্দরের মুখেই সাগরের পানির মধ্যে দুর্গটির অবস্থান। উপকূল থেকে মাত্র এক সামুদ্রিক মাইল দূরত্বে। বিলাসবহুল সব হোটেলের মধ্যে এটিও অন্যতম। অতীতে স্পিটব্যাংক ছিল একটি ফোর্ট বা দুর্গ। যার কাজ ছিল পোর্টসমথ বন্দরে ঢোকার মুখটি সুরক্ষিত করা। আজ সেই ফোর্ট পরিণত হয়েছে একটি বিলাসবহুল হোটেলে।

তীর থেকে হোটেল পর্যন্ত আসাটাই একটা অ্যাডভেঞ্চার। উপকূল থেকে মাত্র ১৫ মিনিটের যাত্রায় পৌঁছে যাওয়া যায় সেখানে। তবে সাগরের স্রোত এখানে কম নয়, কাজেই বোটের ওঠা-নামায় সি-সিক হয়ে পড়ার আশঙ্কা আছে অনেকের। ১৩৮ বছরের পুরনো ফোর্টটি দেখলে মনে হবে না যে, এটি একটি বিলাসবহুল হোটেল। এই দুর্গে পৌঁছনোর পর অতিথিদের খাড়া সিঁড়ি বেয়ে উঠতে হয়। তারপর শুরু হয় শ্যাম্পেনের গ্লাস দিয়ে অতিথিদের অভ্যর্থনা পর্ব।

দিন কয়েকের ছুটি কাটানোর জন্য স্পিটব্যাংক ফোর্টের জুড়ি নেই। ব্রিটিশ কোটিপতি মাইক ক্লেয়ার ফোর্টটি কেনেন ২০০৯ সালে। মাত্র ১৩ লাখ ইউরো মূল্যে কেনা হয় ৩৩ হাজার বর্গফুটের এই দুর্গ। পরে আরো ৪০ লাখ ইউরো ব্যয় করে ফোর্টের ডেকোরেশন পাল্টে দেওয়া হয়। এটি হলো সমুদ্রের দিকে মুখ করা কামানের ঘরগুলোর একটি। আগে এখানে সাড়ে বারো ইঞ্চি ব্যাসের একটা কামানের ঘর।

তিনটি হেলিপ্যাডের সমান স্পিটব্যাংক ফোর্টে রয়েছে ২৩টি শয়নকক্ষ, রেস্তোঁরা, থিমযুক্ত বার, হট টব এবং একটি সানডেক। এছাড়াও ৯টি সুইট আছে। সেখানকার প্রত্যেকটি সুইটের স্টাইল আলাদা। দিনে ছয় হাজার ৩০০ ইউরো খরচ করতে পারলে গোটা স্পিটব্যাংক ফোর্টটাই বুক করা যায়। অতীতে পানির নীচের ঘরগুলোতে ২০০ সৈন্যের থাকার ব্যবস্থা ছিল। এখানে একসঙ্গে ২০০ সৈন্যের খাবার তৈরি হতো। আজ সেখানে হোটেল গেস্টদের জন্য বার।

আজ ফোর্টের ৯টি বিলাসবহুল সুইটে ১৮ জন অতিথি রাত কাটাতে পারেন। তাদের অধিকাংশ এক কিংবা দুই রাত্রির বেশি থাকেন না। তবে অতীতের সেই কঠিন বাস্তবের কথা ভেবে সব অতিথিদের রোমাঞ্চ হয় বৈকি। এখানে এখনো দেখা যায়, মাটিতে কামানের চাকার দাগ। কামান নড়াচড়া করার জন্য যে দড়ি ঝোলানো হত, তার আংটা।

banglaekattor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago