ইসরায়েলি স্পাই সফটওয়্যারের টার্গেট ইমরান খান, ম্যাক্রঁসহ আরো এক ডজন রাষ্ট্রনেতা

পেগাসাস নামে ইসরায়েলি একটি স্পাই সফটওয়্যার গোপনে মোবাইল ফোনে ঢুকিয়ে কীভাবে বিভিন্ন রাষ্ট্র নজরদারি করছে -তা নিয়ে আন্তর্জাতিক এক অনুসন্ধানে রাজনৈতিকভাবে অত্যন্ত স্পর্শকাতর সব তথ্য বেরিয়ে আসছে।

বিশ্বের প্রথম সারির ১৭টি মিডিয়া ও প্যারিস ভিত্তিক একটি এনজিও এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের যৌথ অনুসন্ধানে পাওয়া তথ্য সম্বলিত সর্বশেষ প্রকাশিত রিপোর্টগুলোতে দেখা যাচ্ছে বিশ্বের তিনজন প্রেসিডেন্ট, ১০ জন প্রধানমন্ত্রী এবং একজন রাজাকে ইসরায়েলি এই স্পাইওয়্যার দিয়ে টার্গেট করা হয়েছে।

তবে ১৪ জনের কেউই তাদের মোবাইল ফোন সেট অনুসন্ধানকারী সাংবাদিকদের বা তাদের সহযোগী বিশেষজ্ঞদের হাতে তুলে দেননি। ফলে, পেগাসাস স্পাইওয়্যার তাদের মোবাইল ফোনে ঢোকানো সম্ভব হয়েছিল কিনা বা ঢোকানোর পর তা দিয়ে তাদের ওপর নজরদারি করা হয়েছিল কিনা -তার ফরেনসিক বিশ্লেষণ করা সম্ভব হয়নি।

কয়েক মাস ধরে চালানো এই অনুসন্ধানে বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ব্যবহার করা ৫০হাজারেরও বেশি মোবাইল ফোন নম্বর পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট , প্রধানমন্ত্রী, রাজনীতিক, ব্যবসায়ী, বিজ্ঞানী এবং এমনকি ভারতের সুপ্রিম কোর্টের বিচারকও রয়েছেন।

তিন প্রেসিডেন্ট, ১০ প্রধানমন্ত্রী এবং এক রাজা
যে ১৪ জন রাষ্ট্র এবং সরকার প্রধান পেগাসাসের টার্গেট হয়েছেন বলে প্রমাণ পাওয়া গেছে তাদের মধ্যে রয়েছেন তিনজন ক্ষমতাসীন প্রেসিডেন্ট- ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রঁ, দক্ষিণ আফ্রিকার সিরিল রামাফোসা এবং ইরাকের বারহাম সালিহ।

দশ জন প্রধানমন্ত্রীর মধ্যে তিনজন এখনও ক্ষমতায় – পাকিস্তানের ইমরান খান, মিশরের মোস্তাফা মাদবউলি এবং মরক্কোর সাদ-এদিন আল ওথমানি।

যে সাতজন সাবেক প্রধানমন্ত্রীকে ক্ষমতায় থাকা অবস্থাতেই নজরদারির জন্য টার্গেট করা হয় তারা হলেন – ফ্রান্সের এডওয়ার্ড ফিলিপে, বেলজিয়ামের চার্লস মিশেল, ইয়েমেনের ওবায়েদ বিন দাঘর, লেবাননের সাদ হারিরি, উগান্ডার রুহাকানা রুগুন্ডা, কাজাকস্তানের বাকিতজান সাগিনতায়েব এবং আলজেরিয়ার নুরুদিন বেদুই।

টার্গেটে হয়েছেন একজন রাজাও – মরক্কোর রাজা ষষ্ঠ মোহামেদ।
যে মোবাইল ফোন নম্বরগুলো পরীক্ষা করে স্পর্শকাতর এই তথ্য পাওয়া গেছে সেগুলো যে বর্তমান ও সাবেক এসব সরকার এবং রাষ্ট্রপ্রধানরা ব্যবহার করতেন তা সেসব দেশের ভেতরে থেকে বিভিন্ন নির্ভরযোগ্য সূত্রে এবং সরকারি নথি থেকে নিশ্চিত হওয়া গেছে বলে ওয়াশিংটন পোস্টের এক রিপোর্টে বলা হয়েছে। পত্রিকাটি বলছে তারা নিজেরাও কয়েকটি নম্বরে ফোন করে ব্যবহারকারীর পরিচয় যাচাই করেছে।

কোন দেশ কোন নেতাকে টার্গেট করেছে
লন্ডনের গার্ডিয়ান পত্রিকা বলছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টার্গেট করা হয়েছে যে ভারত থেকে তার আলামত অনুসন্ধানে পাওয়া গেছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁ এবং তার সরকারের ফ্রান্সের ১৪ জন মন্ত্রীসহ কয়েকজন ডজন কর্মকর্তার মোবাইল ফোনে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে। সেগুলোকে টার্গেট করা হয়েছে মরক্কো থেকে।

ফরাসি দৈনিক ল্য মঁদ, যারা এই অনুসন্ধান প্রকল্পের অন্যতম অংশীদার, এক রিপোর্টে বলেছে, মি ম্যাক্রঁর এমন একটি ফোন মরক্কোর গোয়েন্দা সংস্থা টার্গেট করে যেটি তিনি ২০১৭ সাল থেকে ব্যবহার করছেন।
বলা হচ্ছে, বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রী মিশেল, ডব্লিউ এইচ ও প্রধান এবং ইটালির সাবেক প্রধানমন্ত্রী রোমানো প্রদি সহ ১০ হাজারের মত ফোন নম্বর হ্যাকিংয়ের জন্য টার্গেট করা হয় মরক্কো থেকে।

ইরাকের প্রেসিডেন্ট সালিহ এবং লেবাননের সাদ হারিরিকে টার্গেট করা হয়েছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত থেকে।দক্ষিণ আফ্রিকার রামাফোসা এবং উগান্ডার রুগুন্ডাকে টার্গেট করা হয়েছে রুয়ান্ডা থেকে।

মঙ্গলবার এসব তথ্য প্রকাশ হওয়ার পর তীব্র প্রতিক্রিয়া হয়েছে ফ্রান্সে। ফরাসি প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “পত্রিকায় প্রকাশিত এসব তথ্য রিপোর্ট সত্যি হলে তা খুবই গুরুতর।“ বলা হয়েছে, সরকার সবকিছু তলিয়ে দেখবে। সূত্রঃ বিবিসি

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago