প্রকাশ্যে চ’ড় খেয়ে যা বললেন ফরাসি প্রে’সিডেন্ট

ফ্রান্সের প্রে’সিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর দেশটির দক্ষিণ-পূর্ব এলাকায় সফরের সময় একজন ব্যক্তি তাকে প্রকাশ্যে চ’ড় মা’রেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি দৌড়ে একটি ব্যারিকেডের দিকে যাচ্ছেন। ব্যারিকেডের অপর প্রান্তে কিছু মানুষ দাঁড়িয়ে ছিল তাকে শুভেচ্ছা জানানোর জন্য।

ফ্রান্সের প্রে’সিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের জন্য সেখানে যাওয়া মাত্র এক ব্যক্তি তাকে চ’ড় মা’রেন। এসময় প্রে’সিডেন্টের নি’রাপত্তাকর্মীরা তাকে সরিয়ে নেয়। এ ঘটনার সাথে জড়িত দুজনকে গ্রে’প্তার করা হয়েছে। পরে ইমানুয়েল ম্যাখোঁ এ ঘটনাকে ‘বি’চ্ছিন্ন ঘটনা’ হিসেবে বর্ণনা করেন।

যে ব্যক্তি ফ্রান্সের প্রে’সিডেন্টকে চ’ড় মে’রেছেন তিনি চি’ৎকার করে বলেন, ‘ম্যাখোঁ-বাদ নি’পাত যাক’। ভিডিওতে দেখা যাচ্ছে, চ’ড় মা’রার কিছুক্ষণ পরে ম্যাখোঁ আবারও ব্যা’রিকেডের দিকে আসেন এবং মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। পরবর্তীতে ম্যাখোঁ বলেন, ‘আমি এটা আগেও করেছি এবং ভবি’ষ্যতেও করব। কোনো কিছুই আমাকে থামাতে পারবে না’।

যে ব্যক্তি মি. ম্যাখোঁকে চ’ড় মে’রেছেন তার পরিচয় এবং উদ্দেশ্য সম্পর্কে এখনো পরিষ্কার নয়। এই দুই ব্যক্তিকে পুলিশ এখন জেরা করছে।

ফ্রান্সের প্রে’সিডেন্টের নি’রাপত্তার দায়িত্বে রয়েছে দেশটির প্রে’সিডেন্সি সিকিউরিটি গ্রুপ। এই নি’রাপত্তা দলে ৭৭ জন নারী-পুরুষ রয়েছে। ম্যাখোঁ যখন কোনো অনুষ্ঠানে যোগ দেন তখন তারা তাকে নিরাপত্তা দেন। প্রে’সিডেন্ট যখন কোনো অনুষ্ঠানে যাবার সিদ্ধান্ত নেন, তার সফরের আগে সে জায়গাটির নিরাপত্তা পর্যবেক্ষণ করে এই দলটি। এরপর প্রে’সিডেন্টের সফরের সময় তার নিরাপত্তার জন্য অ’স্ত্রসহ সদস্যদের মোতায়েন করা হয়।

ফ্রান্সের একটি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, মঙ্গলবারের সফরের সময় ম্যাখোঁর সাথে ১০ জন নিরাপত্তারক্ষী ছিলেন। প্রে’সিডেন্ট ম্যাখোঁকে চড় মা’রার ঘটনায় ফ্রান্সের রাজনীতিবিদরা নি’ন্দা জানিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, গণতন্ত্র অর্থ হচ্ছে বি’তর্ক করা এবং আইনত ভিন্নমত পোষণ করা। এই অর্থ কোনোভাবেই স”হিং’সতা নয়। মৌখিকভাবে আ’গ্রাসী আচরণ হোক অথবা শা’রীরিকভাবে আ’ঘা’ত কখনোই গণতন্ত্র হতে পারে না বলে তিনি উল্লেখ করেন।সূত্র : বিবিসি বাংলা

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago