সেই ‘৫ টাকায় ভরপেট খাবার’ কার্যক্রমে ওসির বাধা

দৈনিক যুগান্তরে প্রকাশিত নারায়ণগঞ্জে মাত্র ৫ টাকায় ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষের ভরপেট খাবারের সংবাদটি দেশব্যাপী আলোড়ন ফেললেও তাতে বাধ সেধেছেন সদর থানার ওসি শাহ জামান। গত রোববার বিকালে ৫ টাকায় ভরপেট খাবারের আয়োজন শেষে নগরীর শহীদ জিয়া হল প্রাঙ্গনে এসে আয়োজকদের সেখানে কার্যক্রম না করতে নির্দেশ দেন ওসি শাহ জামান।

একদল উদ্যোমী ও সাহসী শিক্ষার্থীদের গড়ে তোলা সংগঠন ‘মুক্ততরী’র উদ্যোগে ‘পঞ্চে তৃপ্তি’ নামে এই আয়োজনে মাত্র ৫টাকায় ছিন্নমূল শি’শু ও নিম্ন আয়ের মানুষের জন্য ভরপেট খাবারের ব্যবস্থা করা হয়েছিল।

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় জিয়া হল প্রাঙ্গণে এ কার্যক্রম চলার ষষ্ঠ দিনে সোমবার পুলিশি বা’ধার কারণে সংগঠনের সদস্যরা বা’ধ্য হয়ে নগরীর চাষাড়া রেল স্টেশনে তাদের কার্যক্রম পরিচালনা করেন। এদিকে সাহসী এই তরুণদের এমন মহতী উদ্যোগে পুলিশের বা’ধা দেয়ার বি’ষয়টি নিয়ে চ’রম সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তবে অ’ভিযোগে ব্যাপারে সদর থানার ওসি দাবি করেন, ওই সংগঠনের সদস্যরা জিয়া হলের ভিতর গান বাজনা করছিল বিধায় তাদেরকে স’রকারি স্থাপনায় অনুমতি নিয়ে কার্যক্রম চালাতে পরামর্শ দিয়েছি।

এদিকে দৈনিক যুগান্তরে মুক্ততরী সংগঠনের এই ৫টাকায় ভরপেট খাবারের সংবাদটি দৈনিক যুগান্তরে প্রকাশের পর সোমবার দেশের বেশ কয়েকটি জে’লা থেকে হৃদয়বান ব্যক্তিরা এই প্রতিবেদককে ফোন করে ওই সংগঠনের সদস্যদের সাথে যোগাযোগ করেছেন । তারা এই কার্যক্রমকে স্বাগত জানিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

সংগঠনের সমন্বয়ক রুবাইদ হাসান সায়মন জানিয়েছেন, যুগান্তরে সংবাদ প্রকাশের পর অভূতপূর্ব সাড়া পেয়েছি। অনেকে ফোন করে সাহায্যের আশ্বাস দিয়েছেন, অনেকে সাহায্য করেছেন। তিনি বলেন, শুধু সামর্থবানরাই নন, একটি প্রতিষ্ঠানের নাইট গার্ড (নৈশ প্রহরী) এসে আমাদের হাতে সোমবার ৩শ টাকা দিয়ে গেছেন, যা আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি।

অপরদিকে মুক্ততরী সংগঠনের প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক জয় দত্ত জানান, রোববার কার্যক্রম চলাকালীন সময়ে বৃষ্টির জন্যে আমরা জিয়া হলের ভিতরে গিয়ে বসি। সে সময় ফুটপাতে থাকা হকারদের উ’চ্ছেদ করতে আসেন সদর মডেল থানার ওসি শাহ্ জামান। ভেতরে আমাদের দেখে ডাক দেন উনি। সে ডাক আমরা শুনতে পাইনি। তখন সে ভেতরে এসে আমাদের পরিচয় জিজ্ঞেস করে এবং আমাদের এখানে থাকার কারণ জিজ্ঞেস করে।

আমরা আমাদের নিজ নিজ পরিচয় এবং এখানে আমাদের কার্যক্রম বি’ষয়ে তাকে বললে তিনি আমাদের বলেন, নিম্ন আয়ের মানুষদের খাওয়ানোর জন্যে রাষ্ট্র আছে। তোমরা এ কাজ কেন করতে গেছো? আর এই ক’রোনার সময়ে এভাবে গ্যাদারিং হয়ে বসে আছো কেন? আর এখানে কার অনুমতি নিয়ে তোমরা এসব করছো?’ আমরা বলি যে, আমরা কোনো অনুমতি নেই নাই। তখন উনি বলেন, তোমরা যে এখানে অনুমতি না নিয়ে বসেছো এর জন্যে তোমাদের নামে মা’মলাও করতে পারি। পরে আমাদের বের হতে বললে আমরা সবাই বের হয়ে আসি।

জয় আরও বলেন, আজকে এসে জিয়া হলের অভ্যন্তরে প্রবেশ করতে চাইলে দেখি গেটে তালা। চাবি আনতে গেলে দারোয়ান বলে, এনডিসি স্যারের নিষেধ আছে। আপনারা অনুমতি নিয়ে আসেন তারপর চাবি পাবেন। সেজন্য আজকের (সোমবার) কার্যক্রম চাষাঢ়া প্লাটফর্মে রেখেছি। কালকে ডিসির অনুমতি এনে তারপর এখানে কার্যক্রম পরিচালনা করার চেষ্টা করবো।

এ বি’ষয়ে জানতে চাইলে সদর মডেল থানার ওসি মো. শাহ্ জামান বলেন, খাবার বিতরণ কার্যক্রম শেষ হবার পরও তারা জিয়া হলের ভেতর বসে গান-বাজনা করছিল। স’রকারি স্থাপনায় অনুমতি নিয়ে কার্যক্রম চালাতে পরামর্শ দিয়েছি তাদের। একজন ওসি হিসেবে তাদেরকে বি’ষয়টি জানানো আমার দায়িত্ব। সূত্রঃ যুগান্তর

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago