এক রাতেই জনশূন্য পুরো গ্রাম

এক সময়ে ভারতের আর পাঁচটা গ্রামের মতই কোলাহলময় গ্রাম ছিল কুলধারা গ্রাম। কৃষকরা জমিতে ফসল ফলাতো, জেলে মাছ ধরতো, মন্দিরে পূজো হত, পালা পার্বণে উৎসবে মেতে উঠতো পুরো গ্রাম। কিন্তু এক রাতেই পাল্টে যায় সবকিছু। গ্রামটি পরিণত হয় ভুতুরে গ্রামে।

সোনার কেল্লার শহর থেকে ১৮ কিমি দক্ষিণপশ্চিমে অবস্থিত এই গ্রামে সারি সারি ঘর-রাস্তা-মন্দির একা একা পড়ে আছে। থাকার কেউ নেই সেখানে। জানা গেছে, যোধপুরের পালিওয়াল সম্প্রদায়ের ব্রাহ্মণরা ত্রয়োদশ শতকে এই গ্রামে বসত গড়েছিলেন। তারা কৃষি ও ব্যবসা দুদিকেই দক্ষ ছিলেন। পালি থেকে এসেছিলেন বলে তাদের পালিওয়াল ব্রাহ্মণ বলা হত। ‘তারিখ-ই-জয়সলমের’ বইতে এই জায়গা সম্পর্কে অনেক অজানা কিছুই লেখা রয়েছে। সেখানে বলা হয়েছে, কড়হান নামে এক পালিওয়াল ব্রাহ্মণ এখানে প্রথম বসত তৈরি করেছিলেন।

কিন্তু ১৮২৫ সালে রাখিপূর্ণিমার রাতে জনশূন্য হয়ে পড়ে গ্রামটি। অনেকটা কর্পূরের মতো মিলিয়ে যান প্রায় ১৫০০ গ্রামবাসী। আর ভারতে প্রচলিত গল্প থেকে জানা যায়, গ্রামটির জনশূণ্য হয়ে পড়ার পেছনে রয়েছে এক ব্যতিক্রমী কাহিনী। কথিত আছে, স্থানীয় সামন্ত শাসক সালিম সিংহ ওই গ্রামের এক মেয়ের প্রেমে পড়েছিলেন। তিনি সৈন্য পাঠিয়ে হরণ করতে চেয়েছিলেন মেয়েটিকে। কিন্তু গ্রামবাসীরা এক রাত সময় চেয়ে নেন। বলেন, পরের দিন এলে তাদের হাতে মেয়েকে তুলে দেওয়া হবে। আর এরপর ওই রাতেই কর্পূরের মতো মিলিয়ে যান সকল গ্রামবাসী।

এভাবেই গ্রামবাসী সামন্তের কুনজর থেকে রক্ষা করেন নিজেদের গ্রামের মেয়েকে। কিন্তু গ্রামবাসীদের পরবর্তীতে কি হয়েছিলো সে সম্পর্কে সম্পূর্ণ নিরব ইতিহাস। আর গ্রামবাসীরা চলে যাওয়ায় গ্রামটি পরিণত হয় ভৌতিক গ্রামে। একসময় কোলাহলময় এই গ্রামের ধ্বংসস্তূপে পাওয়া গিয়েছে তিনটি সমাধিক্ষেত্র। আর পাশাপাশি, ৬০০-র বেশি বাড়ির ভগ্নাবশেষ সেখানে দাঁড়িয়ে রয়েছে।

এদিকে গ্রামটির বিষয়ে দিল্লির প্যারানর্মাল সোসাইটি র দাবি, রাতভর এখানে অলৌলিক ঘটনা ঘটে। আচমকাই নাকি কমে যায় তাপমাত্রা। রাতের অন্ধকার চিরে শোনা যায় আর্ত চিৎকার। তাদের ধারণা, কুলধারার অতীত-বাসিন্দাদের আত্মা এখনও এই গ্রামের মায়া কাটিয়ে উঠতে পারেনি। তবে অনেক গবেষকের ধারণা, যুদ্ধের প্রয়োজনে সরিয়ে দেওয়া হয়েছিল গ্রামবাসীদের। অথবা খরার কারণেই জনহীন হয়ে পড়েছিলো গ্রামটি।

Sub Editor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago