Categories: সারাদেশ

ভাসানচর থেকে পালাচ্ছে রোহিঙ্গারা

মায়ানমার সরকারের নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে এসেছিলো রোহিঙ্গারা। প্রাথমিক পর্যায়ে তাদের রাখা হয়েছিলো কক্সবাজাড়ে শরনণার্থী শিবিরে, পরবর্তীতে উন্নত সকল সু্যোগ সুবিধা নিশ্চিত করে তাদের ভাসানচরে আশ্রয় শিবিরে স্থানান্তর করা হয়।

তব নিরাপত্তা বেস্টনি, স্বাস্থ্যসেবা ও আধুনিক জীবনযাপনের সুবিধা বিদ্যমান থাকার পরেও ভাসানচর থেকে রোহিঙ্গারা পালাচ্ছে। আর এর ফলে দেখা দিয়েছে টেকনাফের আইনশৃঙ্খলার অবনতিসহ টেখনাফবাসীর সামগ্রিকভাবে দূরাবস্থা বৃদ্ধি পাওয়ার শঙ্কা।

জানা গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিরাপত্তা বেস্টনির মধ্যেও দালালদের মাধ্যমে ছোট ছোট নৌকাযোগে এসব রোহিঙ্গারা পালাচ্ছে এবং উখিয়া-টেকনাফের শিবিরে ফিরে আসছে। আর এমন খবরে উদ্বেগ প্রকাশ করেছে উখিয়া টেকনাফবাসী। তারা যে কোনোভাবে রোহিঙ্গাদের ভাসানচরমুখী করার দাবি জানিয়েছেন।

জানা গেছে, কয়েকজন রোহিঙ্গা ৩০ মে ভোর রাতে দালালের মাধ্যমে ছোট ছোট নৌকায় পালিয়ে স্বন্দীপ থানার আওতাধীন মাইটভাঙ্গা ইউনিয়নের চৌধুরী বাজার ১নং ওয়ার্ডের বেড়িবাঁধ সংলগ্ন নদীর কূলে পৌছালে তাদের আটক করে স্থানীয়রা। পরে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করে হেফাজতে নেয়।

আটক রোহিঙ্গারা হলেন- আয়াতুল করিম (৩০), আশ্রাফ উল্লা (৮), নজিম উল্ল্যাহ (৭), ইয়াসমিন আরা (২৯), সালেহা বেগম (১৪), তাছলিমা (১৬), উম্মে (১৭), মুশফিকা (১৬), মো. সাফায়েত (১৬), অলি উল্লা (১২), মো. আনাস (১০), রোজিনা আক্তার (১৫), শুকতারা (১৫) ও মো. ইমতিয়াজ (১৮)।

সন্দ্বীপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বশির আহাম্মদ খান বলেন, এসব রোহিঙ্গারা দালালের মাধ্যমে শনিবার রাতে ভাসানচর রোহিঙ্গা শিবির থেকে নৌকাযোগে সন্দ্বীপ উপকূলে আসার চেষ্টা করে। পরে মাইটভাঙ্গা ইউনিয়নের নদীর কূল থেকে স্থানীয়রা তাদেরকে আটক করলে থানা পুলিশের একটি দল সেখানে পৌঁছে রোহিঙ্গাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে।

বশির আহাম্মদ আরো জানান, আটককৃতদের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ হিসেবে সংশ্লিষ্ট ধারায় মামলা রুজু করে কারাগারে প্রেরণ করা হচ্ছে। ভাসানচর থেকে পালানোর সময় এখন পর্যন্ত ২৯ জন রোহিঙ্গা নারী-পুরুষকে আটক করে কারাগারে প্রেরণ করা হয়েছে।

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত জানান, ‘কিছু রোহিঙ্গা চলে আসছে বলে শুনেছি। তারা কি কারণে চলে আসছে বিষয়টি খতিয়ে দেখা হবে। তাছাড়া এদের মধ্যে কেউ যদি স্বেচ্ছায় ভাসানচরে যেতে চায় তাদের পুনরায় সেখানে পাঠানো হবে।’

Sub Editor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago