ই’সরাইলের বি’রুদ্ধে যু’দ্ধে প্রা’ণ দিলেন আমেরিকান বাবা-ছেলে

ইসরাইলের বি’রুদ্ধে সাম্প্রতিক যু’দ্ধে হামাসের হয়ে লড়াই করে প্রা’ণ দিয়েছেন আমেরিকান বাবা ও ছেলে। ছেলের নাম ওসামা আল জেবদা। তিনি হামাসের ইজাদ্দিন আল-কাসসাম ব্রিগেডের হয়ে লড়াই করেছেন বলে ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্র্যাসিস লং ওয়্যার জার্নালে (এফডিডি) প্রতিবেদক জো ট্রুজম্যান এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, আল-জেবদা ছিলেন যুক্তরাষ্ট্রের ‘টেরোরিস্ট ওয়াচ লিস্টে।’ তার ছেলেকে সোমবার হামাসের কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারের সাথে এক ভিডিওতে দেখা গেছে। এতে হামাসের কমান্ডারকে শি’শুটির হাতে একটি রাইফেল তুলে দিতে দেখা গেছে বলে দাবি করা হয়েছে। তার মৃ’ত্যু ও সেইসাথে তার বাবার মৃ’ত্যুও ফিলিস্তিনি মিডিয়ায় তুলে ধরা হয়। উল্লেখ্য তার বাবা ছিলেন হামাসের সুপরিচিত ইঞ্জিনিয়ার।

তিনি ১২ মে ইসরাইলি বিমান হা’মলায় নি’হত হন বলে বলা হয়েছে।প্রতিবেদনটিতে বলা হয়, গাজা উপত্যকায় হা’মলার সময় ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী ওসামা বিন জেবদাকে বিশেষভাবে টার্গেট করেছিল।

তার বাবা অধ্যাপক জামাল আল জেবদাও একই দিন নি’হত হন। তার বয়স ছিল ৬৪ বছর। তিনি ছিলেন হামাসের রকেট উন্নয়ন বিভাগের প্রধান। তিনি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট হয়েছিলেন। আর তার ওসামা ছিলেন তার বড় ছেলে। তার বয়স ছিল ৩৩ বছর। ওসামাও মা’র্কিন নাগরিক। তিনি রকেটবি’ষয়ক প্রকৌশলী ছিলেন।

ফিলিস্তিনি মিডিয়ায় বাবা-ছেলের মৃ’ত্যুর খবর ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এখন তাদের পরবর্তী প্রজন্মের ছবিও প্রচারিত হচ্ছে। ওসামার স্ত্রীর ছবিও ফিলিস্তিনি মিডিয়ায় প্রকাশিত হচ্ছে। তার একটি বক্তব্যও গুরুত্ব পাচ্ছে। তিনি বলেছেন, ‘আমি দ’খলদারদের আমার স’ন্তানদের নামও ভালোভাবে মনে রাখতে বলব। আমি চাইব না, আমার স’ন্তানেরা তাদের দাদা ও তাদের বাবার চেয়ে কম কিছু হোক। … তাদের বাবা ছিলেন আল-কাসসাম বিগ্রেডের অন্যতম প্রকৌশলী। আর তাদের দাদা জামাল আল-জেবদা হলেন অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ও অন্যতম প্রকৌশলী।
সূত্র : জেরুসালেম পোস্ট

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago