বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরায়েলের নিষেধাজ্ঞা তুলে নেয়ায় যা বলল ফিলিস্তিন রাষ্ট্রদূত

বাংলাদেশের ই-পাসপোর্ট থেকে ‘ই’সরায়েল ছাড়া সব দেশে ভ্রমণ করা যাবে’ কথাটি বাদ পড়ায় হতাশা প্রকাশ করেছেন ঢাকায় ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। তিনি আশা করেন, বাংলাদেশ তার নাগরিকদের পাসপোর্ট আগের অবস্থায় ফিরিয়ে নেবে।

রাষ্ট্রদূত গতকাল সোমবার বিকেলে এই প্রতিবেদকের কাছে মুঠোফোন আলাপে এ প্রতিক্রিয়া জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিনের সঙ্গে ফোনালাপের বি’ষয়ে রাষ্ট্রদূতের কাছে জানতে চাওয়া হয়েছিল। উল্লেখ্য, ফিলিস্তিনের রাষ্ট্রদূত গতকাল বিকেলে এম জিয়াউদ্দিনের সঙ্গে পাসপোর্টের বি’ষয়টি নিয়ে ফোনে কথা বলেন।

পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, মাস ছয়েক আগে বাংলাদেশ স’রকার ই-পাসপোর্ট থেকে ই’সরায়েল প্রসঙ্গটি বাদ দেয়। যদিও স’রকার বলছে, বাংলাদেশের নাগরিকদের ই’সরায়েল ভ্রমণের ও’পর নি’ষেধাজ্ঞা বহাল রয়েছে। এই পরিবর্তন করা হয়েছে পাসপোর্টের আন্তর্জাতিক মানের স্বার্থে।

ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসুফ রামাদান জানান, তিনি অ্যাম্বাসেডর অ্যাট লার্জের কাছে নিজের অবস্থান তুলে ধরেছেন। এ সময় অ্যাম্বাসেডর অ্যাট লার্জ ফিলিস্তিনি রাষ্ট্রদূতকে আবারও আশ্বস্ত করেন যে বাংলাদেশের মধ্যপ্রাচ্য নীতিতে কোনো পরিবর্তন আসেনি। ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের সমর্থন অটুট আছে এবং থাকবে।

ইউসুফ রামাদান এই প্রতিবেদককে বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ফিলিস্তিনের সম্পর্ক সেই একাত্তরের মুক্তিযু’দ্ধের সময়কাল থেকে। তবে পাসপোর্ট নিয়ে নতুন সিদ্ধান্তের খবর আমাকে অত্যন্ত ম’র্মাহত করেছে।’ তিনি বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে পরিবর্তন হবে না বলে মন্তব্য করেছেন—এই রাজনৈতিকভাবে এই অবস্থান আমার জন্য যথেষ্ট।’

ফিলিস্তিনের রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশের পাসপোর্টে পরিবর্তনের প্রসঙ্গটি এমন এক সময়ে এল, যখন গাজা ও এর আশপাশের এলাকায় নৃ’শংসতা অব্যাহত রয়েছে। এটা হওয়া উচিত ছিল না। কারণ, ই’সরায়েলি দ’খলদার বাহিনীর হাতে লেগে থাকা ফিলিস্তিনি শি’শুদের র’ক্ত এখনো শুকায়নি। তিনি বলেন, বাংলাদেশের পাসপোর্টের এই পরিবর্তন তো ই’সরায়েলের জন্য উপহার। খুশি হয়েই তো ই’সরায়েলের পররাষ্ট্র ম’ন্ত্রণালয় টুইট করেছে। এই সিদ্ধান্তে ভু’ল বার্তা গেছে।

বাংলাদেশ সিদ্ধান্ত পরিবর্তন করবে বলে আশা প্রকাশ করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। চূড়ান্ত সিদ্ধান্তটা বাংলাদেশই নেবে। পাসপোর্টে পরিবর্তন নিয়ে বাংলাদেশ স’রকার যে ব্যাখ্যা দিয়েছে, তার সঙ্গে একমত নন ফিলিস্তিনি রাষ্ট্রদূত। তিনি বলেন, আন্তর্জাতিক মানের যে কথা বলা হচ্ছে, তা ঠিক নয়। তাহলে কি বাংলাদেশ ৫০ বছর ধরে পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখেনি?

বৈশ্বিক মানদ’ণ্ডে মালয়েশিয়ার মতো দেশের পাসপোর্টের অবস্থান ২০তম উল্লেখ করে ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, মালয়েশিয়ার পাসপোর্টে তো এখনো ই’সরায়েলে ভ্রমণের নি’ষেধাজ্ঞার প্রসঙ্গটি আছে। তাহলে সে দেশের পাসপোর্টের মান এত ও’পরে উঠল কীভাবে? রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের পাসপোর্টের এই পরিবর্তনের পেছনে কী ছিল, আমার জানা নেই। তবে অনুমান করি, গুটিকয় লোক এই কাজ করেছেন।’

পাসপোর্টের এই পরিবর্তন নিয়ে রাষ্ট্রদূত দেশের স্ব’রা’ষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে আলোচনা করতে চান বলেও উল্লেখ করেন।

দেশের পাসপোর্টে পরিবর্তনের বি’ষয়টি কয়েক দিন আগে সামনে আসে। এরপর ই’সরায়েলি পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপমহাপরিচালক গিলাদ কোহেন গত শনিবার একটি টুইট করেন। তিনি টুইটে লেখেন, ‘দারুণ খবর! ই’সরায়েল ভ্রমণের ও’পর নি’ষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে বাংলাদেশ। এই পদক্ষেপকে স্বাগত জানাই। বাংলাদেশের স’রকারকে তাই ই’সরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য আহ্বান জানাই। এতে দুই দেশের জনগণ উপকৃত হবে এবং সমৃদ্ধি লাভ হবে।’

এর পরদিন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, ‘এই পরিবর্তনে ই’সরায়েলের সঙ্গে আমাদের সম্পর্ক পরিবর্তনের কিছু নেই। কারণ, আমরা তো ই’সরায়েলকে স্বীকৃতি দিই না।’ একই দিন বিকেলে পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশি পাসপোর্টধারীদের ই’সরায়েল ভ্রমণে নি’ষেধাজ্ঞা বলবৎ আছে এবং ই’সরায়েলের প্রতি বাংলাদেশের দীর্ঘদিনের অবস্থানের বিন্দুমাত্র পরিবর্তন হয়নি।

এদিকে গতকাল তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ স’চিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পাসপোর্টের পরিবর্তন আন্তর্জাতিক রীতির কারণে করা হয়েছে। এতে কোনোভাবেই ই’সরায়েলের উল্লসিত হওয়ার কারণ নেই। ই’সরায়েলের সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। ভবি’ষ্যতেও হওয়ার সম্ভাবনা নেই।

মন্ত্রী আরও বলেন, পাসপোর্টে যা-ই লেখা থাকুক না কেন, বাংলাদেশিদের জন্য ই’সরায়েলে ভ্রমণ নি’ষিদ্ধ ও বন্ধই থাকছে। একইভাবে ই’সরায়েলি পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসাও নি’ষিদ্ধ থাকবে।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

৩ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago