নিজের পতন ঠেকাতেই ফিলিস্তিনে হামলা করেছেন নেতানিয়াহু

টানা এক সপ্তাহ যাবৎ সংঘর্ষ চলছে ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে। রোযার মধ্যেই আল আকসা মসজিদে ইসরায়েলের হামলার জেরে এ সংঘর্ষের সূত্রপাত ঘটে। এতে এখন পর্যন্ত দুই দেশই বেশ ক্ষতির সম্মুখীন হয়েছে। বিশেষ করে ইসরায়েল এর আগে কখনও এতটা ক্ষতির স্বীকার হয়নি।

আর বিশ্লেষকরা মনে করছেন ক্ষমতায় টিকে থাকার উদ্দেশ্যেই মূলত নেতানিয়াহু আল আকসায় হামলা করেছেন। এর আগে বছরে চতুর্থবার নির্বাচনের পরও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছিলো ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর দল লিকুদ পার্টি।

পরবর্তীতে গত ৬ এপ্রিল নেতানিয়াহুকে প্রেসিডেন্ট রিউভেন রিভলিন ৪ মে এর মধ্যে সরকার গঠনের সময় বেধে দেন। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়া ছাড়াও নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতিসহ বিশ্বাস ভঙ্গের নানা অভিযোগ থাকায় অনেক দলের প্রধান তার সঙ্গে জোট গঠন তো দূরের কথা, আলোচনায় বসতেও রাজি হচ্ছিলেন না। ফলে আবার ক্ষমতায় আসার পথ অনেকটা কঠিন হয়ে উঠছিল প্রায় এক যুগ ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর জন্য। অবশেষে ৫ মে তিনি প্রেসিডেন্টের অফিসকে জানিয়ে দেন, তিনি সরকার গঠন করতে পারবেন না।

কিন্তু দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিন যখন অন্য দলকে সরকার গঠনের জন্য ডাকবেন তখনই জেরুজালেমে মুসলমানদের পবিত্র মসজিদ আল আকসায় হামলার ঘটনা ঘটে। আর এর ফলে থেমে যায় সরকার গঠন প্রক্রিয়া। এমনকি বর্তমানে বিষয়টি প্রায় অসম্ভব হয়ে গিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, নেতানিয়াহু নিজের পতন ঠেকানোর জন্য সুপরিকল্পিতভাবে এই পরিস্থিতি সৃষ্টি করিয়েছেন। তিনি এমন একটি পরিস্থিতি সৃষ্টি করতে চেয়েছিলেন, যেখানে সমস্যা সমাধানে তাকে প্রয়োজন হবে। এমনকি ইসরায়েলিরাও মনে করছেন, নেতানিয়াহু ইচ্ছাকৃতভাবে ক্ষমতায় থাকার জন্য জাতীয় নিরাপত্তা ইস্যুতে নতুন এ সংকট তৈরি করেছেন।
জেরুজালেমভিত্তিক

রাজনৈতিক বিশ্লেষক মিশেল বারাক বলেন, এখন যা ঘটছে, নেতানিয়াহু ঠিক এটাই চেয়েছিলেন। এটা এমন একটি সংকটময় মুহূর্ত, যখন আপনি প্রধানমন্ত্রী বা প্রতিরক্ষামন্ত্রীকে বদলাতে চাইবেন না। কারণ সংকটের ঠিক মাঝখানে এমন বদল ভালো কিছু বয়ে আনে না। ফলে যুদ্ধের ডামাডোলে নতুন সরকার গঠন, নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরানোর মতো কাজগুলো অধরাই থেকে যেতে পারে।

এছাড়া রয়টার্সের এক বিশ্লেষণে বলা হয়েছে, ইসরায়েলে এ পরিস্থিতর কারণে বিরোধীরা নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করার যে পরিকল্পনা করছিল তা ভেস্তে যেতে পারে। বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল-ফিলিস্তিন এ সংঘাতের কারণে নেতানিয়াহু ক্ষমতায় থাকার জন্য রাজনৈতিক পদক্ষেপ নিতে কিছু বাড়তি সময় হাতে পেলেন। যে মুহূর্তে প্রথম আঘাতটি হানা হলো, সেটিই নতুন জোট সরকার গঠনের কফিনে শেষ পেরেক মেরে দিল আর নেতানিয়াহু পেয়ে গেলেন নতুন প্রাণ।

Sub Editor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

১ সপ্তাহ ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৮ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৮ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৮ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৮ মাস ago