সব রেকর্ড ভঙ্গ: ৩ হাজার র’কেট ছু’ড়ল হা’মাস, দি’শেহারা ই’সরায়েল

গত সাত দিন ধরে চলা ই’সরায়েল এবং ফিলিস্তিনের লড়াইয়ে তিন হাজার রকেট ছু’ড়েছে প্রতিরোধ সংগঠন হামাস। একজন শীর্ষস্থানীয় ই’সরায়েলি জেনারেল হামাসের ক্ষে’পণাস্ত্র সক্ষমতা শক্তিশালী হওয়ার বি’ষয়টি স্বীকার করেছেন বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে। তিনি বলেছেন, চলমান সং’ঘর্ষে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চসংখ্যক রকেট হা’মলার শি’কার হয়েছে ই’সরায়েল।

রোববার (১৬ মে) ই’সরায়েলি সে’নাবা’হিনীর হোম ফ্রন্টের কমান্ডার মেজর জেনারেল ওরি গর’ডিন এক সংবাদ সম্মেলনে বলেন, গত কয়েক দিনে গাজা থেকে হামাস ই’সরায়েল অভিমুখে প্রায় তিন হাজার রকেট নি’ক্ষেপ করেছে। এর আগে ২০১৯ সালের সং’ঘর্ষে গাজা থেকে এত বেশি রকেট নি’ক্ষেপ করা হয়নি এবং ২০০৬ সালের সং’ঘর্ষে লেবাননের হিজবুল্লাহও এত বেশি ক্ষে’পণাস্ত্র ব্যবহার করেনি।

জেনারেল গর’ডিন একটি গ্রাফিক দেখিয়ে বলেন, ২০১৯ সালের নভেম্বরে তিন দিনের সং’ঘাতে গাজাভিত্তিক ইসলামি জিহাদ আন্দোলন মাত্র ৫৭০টি রকেট নি’ক্ষেপ করেছিল। এ ছাড়া ২০০৬ সালে লেবাননের হিজবুল্লাহ ১৯ দিনে ই’সরায়েলের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে মোট ৪ হাজার ৫০০ রকেট ছু’ড়েছিল। ই’সরায়েলি এই জেনারেল বলেন, দিনের হিসাবে গড়ে বর্তমান সং’ঘর্ষে সর্বাধিক রকেট নি’ক্ষেপ করেছে হামাস।

এর আগে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সা’মরিক শাখা ইয্যাদ্দিন আল কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেছেন, ‘আল্লাহ সাহায্যে আমরা ই’সরায়েলের বি’রুদ্ধে ছয় মাস যু’দ্ধের চা’লিয়ে যাওয়ার মতো ক্ষে’পণাস্ত্র মজুদ রেখেছি।’ আবু ওবায়দা হুঁ’শিয়ারি দিয়ে বলেন, ‘গাজার আবাসিক ভবনে নির্বিচার বো’মা হা’মলা চা’লিয়ে ফিলিস্তিনি নাগরিকদের হ’’ত্যার প্র’তিশোধ হিসেবে ই’সরায়েলের জন্য শিগগিরই বড় ধরনের পরিণতি অপেক্ষা করছে।’

ই’সরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে হামাসের ছোড়া রকে’টে এখন পর্যন্ত ২ জন শি’শুসহ ১০ জন ই’সরায়েলি নাগরিক নি’হত হয়েছে। এ ছাড়া বহু স্থাপনা ধ্বং’স হয়েছে বলে স্বীকার করে নিয়েছে তারা।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago