ই’সরায়েলকে ক’ঠোর বার্তা দিল মু’সলিম দেশগুলোর জোট ওআইসি

আন্তর্জাতিক: ফিলিস্তিনের গাজা উপত্যকায় ই’সরায়েলের উপর্যুপরি হা’মলা ও বেসা’মরিক মানুষ হ’’ত্যার নি’ন্দা জানিয়েছে মু’সলিম দেশগুলোর জোট ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। এছাড়া, ফিলিস্তিনিদের জন্য অন্য কোনো পদক্ষেপ নেয়ার বি’ষয়ে কিছু বলেনি সংস্থাটি।

সৌদি আরবের উদ্যোগে রবিবার তুরস্ক, পাকিস্তান, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠকের পর ই’সরায়েলের নৃ’শংস আগ্রাসনের ক’ঠোর নি’ন্দা জানিয়ে বিবৃতি দেয় সংস্থাটি। একই সঙ্গে জাতিসংঘ সনদের প্রতি সম্মান জানিয়ে ই’সরায়েলকে অবিলম্বে যু’দ্ধ বন্ধ ও দ’খলদারিত্বের অবসান ঘটানোর আহ্বান জানায় ওআইসি। সংস্থাটির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি ও আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, বিবৃতিতে বলা হয়েছে, ‘ফিলিস্তিনি জনগণ, তাদের ভূমি ও পবিত্র স্থানের ও’পর দ’খলদার ই’সরায়েলের ব’র্বর হা’মলার কড়া নি’ন্দা জানাচ্ছে ওআইসি। একইসঙ্গে নিরাপরাধ বেসা’মরিক নাগরিক ও তাদের সম্পত্তির ও’পর চা’লানো হা’মলা দ্রুত ও পুরোপুরি বন্ধের আহ্বান জানাচ্ছে, যা আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিন প্রশ্নে জাতিসংঘের প্রস্তাবের সম্পূর্ণ ল’ঙ্ঘন।

এতে আরও বলা হয়েছে, ওআইসি সতর্ক করছে যে, ‘এই হা’মলা ও উ’স্কানির ধারাবাহিকতা নিরীহ বেসা’মরিক মানুষের জীবনের জন্য হু’মকিস্বরূপ, যা তাদের জন্য মা’রাত্মক ভোগান্তির সৃষ্টি করে অস্থিতিশীলতার ঝুঁ’কি বাড়িয়ে তুলবে এবং এই অঞ্চলে ও এর বাইরে নিরাপত্তার ও’পর মা’রাত্মক প্রভাব ফেলবে।’ বিবৃতিতে আল-আকসা মসজিদসহ সব পবিত্র এলাকাগুলো অবমাননা বন্ধসহ আন্তর্জাতিক আইন ল’ঙ্ঘন বন্ধের দাবিও জানানো হয়েছে।

বিবৃতিতে ফিলিস্তিনিদের পক্ষে তেমন কোনো পদক্ষেপ নেয়ার কথা বলা না হলেও বৈঠকে সৌদি আরব ও তুরস্ক ই’সরায়েলকে থামাতে আন্তর্জাতিক সমাজকে এগিয়ে আসার আহ্বান ও ফিলিস্তিনে আন্তর্জাতিক বাহিনী মোতায়েনের প্রস্তাব দিয়েছে। বৈঠকে শুরুতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ফিলিস্তিনে হা’মলার জন্য ইসরায়েলের নি’ন্দা জানান। পাশাপাশি সা’মরিক হা’মলা বন্ধের জন্য জরুরি পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদা’য়ের প্রতি আহ্বান জানান। ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি ফিলিস্তিনিদের উ’চ্ছেদ ও তাদের উপর ই’সরায়েলের হা’মলাকে ‘আরব, মু’সলমান এবং আন্তর্জাতিক নিয়মের ও’পর হা’মলা’ বলে আখ্যা দেন।

ই’সরায়েলের আচরণ বর্ণবা’দী উল্লেখ করে আল-মালিকি বলেন, ‘ফিলিস্তিনি জনগণ ইসরায়েলের বর্ণবাদের শি’কার হচ্ছে। তারা ফিলিস্তিনিদের দেশ ও অধিকার উপড়ে ফেলছে।’ ভার্চুয়াল সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু ফিলিস্তিনে আন্তর্জাতিক বাহিনী মোতায়েনের প্রস্তাব দিয়ে বলেন, আন্তর্জাতিক সম্প্রদা’য়ের এটি দায়িত্ব ফিলিস্তিনিদের রক্ষা করা। আর এক্ষেত্রে ওআইসি, জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল ও আন্তর্জাতিক অ’পরাধ আ’দালত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, গাজায় ই’সরায়েলি ব’র্বরতায় যতজনের প্রা’ণহা’নি ঘটেছে তাদের মধ্যে অর্ধেকেই শি’শু ও নারী। এবার ই’সরায়েলি বাহিনী গণমাধ্যম কর্মীদের প্রা’ণনা’শের দিকে ঝুঁকছেন। সভা শেষে মেভলুত চাভুসোগলু টুইট করে বলেছেন, ‌‘আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক পর্যায়ে আমরা সমস্ত প্রচেষ্টা দৃঢ়তার সঙ্গে চালিয়ে যাব।’এর আগে তুরস্কের প্রে’সিডেন্ট ই’সরায়েলকে শিক্ষা দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদা’য়ের প্রতি আহ্বান জানান।

পূর্ব জেরুজালেমের শেখ জাররায় ফিলিস্তিনিদের উ’চ্ছেদ অ’ভিযানকে কেন্দ্র করে গত সপ্তাহে প্রতিরোধ যো’দ্ধাদের রকেট হা’মলার প্রেক্ষিতে গাজায় বিমান হা’মলা শুরু করে ই’সরায়েল। এই সং’ঘাতের এক সপ্তাহ পেরিয়ে যাওয়ার পর অবশেষে তুরস্কের আহ্বানে প্রথমবারের মতো আজ রবিবার জরুরি বৈঠকে বসে ৫৭ সদস্য দেশের জোট ইসলামিক সহযোগিতা সংস্থা।

এদিকে অ’বরুদ্ধ গাজা উপত্যকায় ই’সরায়েলি বিমান হা’মলায় ১৩ শি’শুসহ আরও ৩৩ ফিলিস্তিনি নি’হত হয়েছেন। রবিবার ভোরের আগে গাজা শহরের কেন্দ্রে ঘুমন্ত ফিলিস্তিনিদের ও’পর হা’মলা করে ই’সরায়েল। এ নিয়ে টানা সপ্তম দিনের হা’মলায় গাজা উপত্যকা এখন বি’ধ্বস্ত। ই’সরায়েলের এই হা’মলায় ৫২ শি’শুসহ গাজা উপত্যকায় নি’হত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১৮১ জনে। এছাড়া গাজা থেকে বিচ্ছিন্ন পশ্চিম তীরে নি’হত হয়েছেন আরও ১৩ জন। এদিকে হামাসের ছোড়া রকে’টে ই’সরায়েলে দুই শি’শুসহ ১০ জন প্রা’ণ হা’রিয়েছেন।

banglaekattor

Recent Posts

মায়ের পথ অনুসরণ করে চলচ্চিত্রে দিতিকন্যা লামিয়া

ঢাকাই সিনেমার প্রবাদপ্রতিমা অভিনেত্রী পারভীন সুলতানা দিতির মেয়ে লামিয়া চৌধুরী চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে তার মায়ের…

২ দিন ago

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago