Categories: সারাদেশ

জীবিত থেকেও ভোটার তালিকায় মৃত, মিলছে না বিধবা ভাতা

৬৫ বছর বয়সী বৃদ্ধা শানু বেগম। ২২ বছর আগে হারিয়েছেন স্বামীকে। আয়ের কোনো উৎস না থাকায় বিধবা ভাতার টাকা দিয়েই অনেক কষ্টে সংসার চালাতেন। কোনোমতে বিয়ে দিয়েছেন মেয়েদের। দুই ছেলে এখনও বেকার। কিন্তু এর মাঝেই বন্ধ হয়ে গেছে শানু বেগমের বিধবা ভাতার টাকা। আর এর কারণ বাস্তবে বেঁচে থাকলেও ভোটার তালিকায় মৃত শানু বেগম।

ঘটনাটি ঘটেছে বরিশালের মুলাদিতে। শানু বেগম উপজেলার কাজিরচর ইউনিয়নের মৃত মন্নান ফরাজির স্ত্রী। ভোটার তালিকায় মৃত দেখানোর ফলে গত এক বছর ধরে বিধবা ভাতা পাচ্ছেন না তিনি। এমনকি এক সপ্তাহ ধরে বিভিন্ন সরকারি দপ্তরে ঘুরেও এর কোনো সমাধান পাননি শানু বেগম।

জানা গেছে, ২০১৯ সালে সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদের সময়ে শানু বেগমকে মৃত দেখিয়ে ভোটার তালিকা থেকে তার নাম কর্তন করা হয়। আর এর ফলেই গত এক বছর ধরে শানু বেগম বিধবা ভাতা পাচ্ছেন না। প্রথমে শানু বেগম ভেবেছিলেন সরকার হয়ত বিধবা ভাতা বন্ধ করে দিয়েছেন। কিন্তু কয়েক দিন পর পার্শ্ববর্তী এলাকার এক বিধবা নারীর সঙ্গে আলাপ করতে গিয়ে জানতে পারেন বিধবা ভাতা বন্ধ হয়নি। তাই বিষয়টি খোঁজ নেওয়ার জন্য তিনি স্থানীয় কাজিরচর ইউনিয়নের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে যান। সেখানে গিয়ে জানতে পারেন ভোটার তালিকা অনুযায়ী শানু বেগম মৃত থাকায় তার ভাতা বন্ধ হয়ে গেছে।

শানু বেগম বলেন, স্বামী মারা যাওয়ার পর উনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বরের পেছনে ঘুরে ঘুরে বিধবা ভাতার তালিকায় নাম ওঠান। সেই অর্থ দিয়ে সংসার চালাচ্ছিলেন। কিন্তু এক বছর ধরে ভাতা না পাওয়ায় তার সংসার প্রায় অচল হয়ে পড়েছে।

ভোটার তালিকার বিষয়টি উল্লেখ করে শানু বেগম বলেন, ‘আমি সকলকে এতো করে কইলাম যে মুইতো মরি নাই, বাইচ্চাই আছি, কিন্তু মোর কথা কেউ হোনে না। সবাই কয় কাগজপত্রে নাহি আমি মারা গেছি। তাই এক বছর ধরে সরকারের দেওয়া আমার বিধবা ভাতা পাইতাছি না।’

এ বিষয়ে মুলাদীর ৭নং কাজিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. মন্টু বিশ্বাস জানান, ‘২০১৯ সালে ভোটার তালিকা হালনাগাদের সময় তথ্য সংগ্রহকারী চরকমিশনার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নিজাম উদ্দীন। তিনি ওই সময়ে শানুকে মৃত হিসেবে উল্লেখ করায় ভোটার হালনাগাদ তালিকায় তিনি মৃত ব্যক্তি হিসেবে চিহ্নিত হয়। আর ব্যক্তির অনুকূলে কোনো সরকারি বরাদ্দ দেওয়া যায় না। তাই তার বিধবা ভাতা বন্ধ হয়ে যায়। তথ্য সংগ্রহকারী হয়তো ভুলবশত এটা করেছেন। তবে বিষয়টি দুঃখজনক। শানু বেগমকে লিখিতভাবে আবেদন করতে বলা হয়েছে। আবেদনের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাচন অফিসার মো. শওকত আলী বলেন, ‘শানু বেগম লিখিতভাবে আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’ তবে পুনরায় তার নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্তিতে কিছুটা সময় লাগবে।

Sub Editor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago