Categories: বিনোদন

নাটক খেয়েছে ১৫ কোটির মামলা, ‘হাওয়া’র কী হবে?

গত মার্চে ইউটিউবে প্রকাশিত ‘শেষ গল্পটা তুমিই’ নামের একটি নাটকে মাত্র ৪৫ সেকেন্ড খাঁচায় বন্দি একটি টিয়া পাখি দেখানোয় ১৫ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা খেতে হয়েছে পরিচালক অনন্য ইমনকে। মামলাটি করে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। সেটি বর্তমানে আদালতে বিচারাধীন।

ওই ঘটনার রেশ কাটতে না কাটতে সম্প্রতি মুক্তি পাওয়া ‘হাওয়া’ সিনেমায়ও দেখা গেল খাঁচায় বন্দি পাখি। সিনেমার বেশ কয়েকটি দৃশ্যে পাখিটিকে দেখানো হয়। শুধু তাই নয়, সিনেমার শেষ পর্যায়ে খাঁচায় বন্দি শালিক পাখিটিকে জবাই করে পুড়িয়ে খাওয়ার দৃশ্যও রয়েছে।

‘হাওয়া’তে দেখানো হয়েছে, মাছ ধরা বোট নয়নতারার সরদার চান মাঝি (চঞ্চল চৌধুরী) একটা পাখি পোষে। একসময় সমুদ্রে পথ হারিয়ে চান মাঝি শালিকটিকে উড়িয়ে দেয়। কিন্তু পাখিটি আবার বোটেই ফিরে আসে। এদিকে বোটে নেই খাবার। তাই কিছুক্ষণ পর চান মাঝি সেই পাখিটিকে পুড়িয়ে খেয়ে ফেলে।

সিনেমাটির এমন দৃশ্যে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠেছে। অনেকে এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানিয়েছে।

তাদের যুক্তি, নাটকে মাত্র ৪৫ সেকেন্ড খাঁচায় বন্দি পাখি দেখানোয় যদি পরিচালকের নামে ১৫ কোটি টাকার মামলা হতে পারে, তবে ‘হাওয়া’তে দীর্ঘ সময় ধরে খাঁচায় বন্দি পাখি দেখানো এবং একপর্যায়ে সেটিকে পুড়িয়ে খাওয়ার দৃশ্য দেখানোর জন্য এটির পরিচালকের আরও বড় শাস্তি হওয়া উচিত।

এদিকে জানা গেছে, বিষয়টি নিয়ে এরইমধ্যে তদন্ত শুরু করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। পরিবেশবিদরা বলছেন, ‘সিনেমাটিতে আইন ভেঙে খাঁচায় বন্যপ্রাণী প্রদর্শন ও হত্যার দৃশ্য রয়েছে, যা সংশ্লিষ্ট আইনের লঙ্ঘন। এ নিয়ে সিনেমাটির বিরুদ্ধে আইনি জটিলতায় পড়ার আশঙ্কা রয়েছে।’

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. ছানাউল্যা পাটওয়ারী সাংবাদিকদের জানান, বিভিন্ন গণমাধ্যম ও দর্শকদের রিভিউ থেকে তারা জানতে পেরেছেন ‘হাওয়া’ চলচ্চিত্রে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ লঙ্ঘন করা হয়েছে। তাই ঘটনার সত্যতা যাচাইয়ে তারা তদন্ত শুরু করেছেন। অভিযোগের সত্যতা পেলে আইন অনুযায়ী পরবর্তী করণীয় ঠিক করা হবে।

তবে ছবির পরিচালক মেজবাউর রহমান সুমন বলেন, ‘এটা তো ফিকশন ঘরানার সিনেমা। সিনেমার শুরুতে তো সকল কিছুর বর্ণনা দেওয়াই আছে। বন্যপ্রাণী আইন-২০১২ লঙ্ঘন করার কোনো কাজ করিনি। চঞ্চল চৌধুরী যেটা খেয়েছে, সেটা ছিল পোড়া মুরগি। যেটাকে সাধারণত আমরা বারবিকিউ বলি।’

গত ২৯ জুলাই দেশের ২৪টি সিনেমাহলে মুক্তি পায় ‘হাওয়া’। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস। প্রেক্ষাগৃহগুলোতে সিনেমাটি ভালোই সাড়া ফেলেছে। একইসঙ্গে জড়িয়েছে নানা বিতর্কেও।

banglaekattor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago