Categories: কৃষি

কাপাসিয়ায় ভুট্টা চাষে সফল কৃষক এরশাদ সরকার

শামসুল হুদা লিটন, কাপাসিয়া (গাজীপুর) থেকেঃ অন্যের জমি লীজ নিয়ে সেই জমিতে ভুট্টা চাষ করে সফল হয়েছেন কাপাসিয়ার কৃষক এরশাদ সরকার। তিনি কাপাসিয়া উপজেলার দুর্গাপুর ইউনিয়নের নাশেরা গ্রামের প্রয়াত আব্দুল লতিফ সরকারের বড় ছেলে। তিনি এ বছর পাশের ঘিঘাট গ্রামে লীজ নেয়া আধা বিঘা জমিতে নিজ উদ্যোগে ভুট্টা চাষ করেন। ভুট্টার ভালো ফলন হওয়ায় এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন কৃষক এরশাদ।

প্রত্যন্ত এলাকার আবাদি-অনাবাদি জমিতে সময়মতো উন্নত জাতের ভুট্টার বীজ রোপণ করে বাম্পার ফলনের পাশাপাশি অর্থনৈতিকভাবে অনেক লাভবান হওয়া সম্ভব বলে মনে করছে স্থানীয় কৃষি বিভাগ। কৃষক এরশাদ সরকারের ভুট্টার ভালো ফলন দেখে আশপাশের গ্রামের অনেক কৃষক ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

ভুট্টা পুষ্টিকর খাবার। ভুট্টা পোড়া, ভুট্টার খই (পপকর্ন), ভুট্টার রুটি ছাড়াও আজকাল নানা রকমভাবে সুপ, তরকারি, ভাজা ইত্যাদি তৈরি করেও ভুট্টা খাওয়া হয়। ভুট্টা খাওয়ার আগ্রহ দিন দিন বেড়ে যাচ্ছে। তাছাড়া আজকাল ভুট্টা দিয়ে চিনি তৈরি করা হয়। ভুট্টার চিনির প্রতি মানুষের আগ্রহও বেড়েছে। ভুট্টা দিয়ে তৈরি হয় আটা,ময়দা ও সুজি।এ ছাড়া তৈরি হয় হরলিক্সের উপাদান। ভুট্টা গাছের পাতা গরুর খাদ্য ও গাছ শুকিয়ে গেলে লাকড়ি হিসেবে ব্যবহার করা যায়।

এরশাদ সরকার বলেন, গত ডিসেম্বর মাসে হাইব্রিড জাতের ভুট্টার বীজ রোপণ করি। ভুট্টার ভালো ফলন হওয়ায় আমার পরিবারের সবাই অনেক খুশি। ভালো ফলন দেখতে দূর-দূরান্ত থেকে লোকজন এসে চাষাবাদের প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছেন।

তিনি আরো বলেন, আমি গরু লালন- পালন করি। বর্তমানে গো- খাদ্যোর দাম অনেক বেড়ে গেছে। আমি ভুট্টা গাছ গরুর খাদ্য হিসেবে ব্যবহার করতে পারছি। ভুট্টার গাছ শুকিয়ে লাকড়ি হিসেবেও ব্যবহার করতে পারব। ভুট্টার খই (পপকর্ন) হিসেবে বিক্রি করা যাচ্ছে। বর্তমানে আটার দাম বেড়ে যাওয়ায় উৎপাদিত ভুট্টা দিয়ে আটা তৈরি করে রুটি খাওয়ার পরিকল্পনা রয়েছে কৃষক এরশাদ সরকারের। আগামীতে আরো বেশি জমিতে ভুট্টা চাষ করবেন বলে তিনি জানান।

banglaekattor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago