Categories: খেলা

সুবিধামতো উইকেট বানিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে হারিয়ে ক্ষতিই করেছে বাংলাদেশকে : ডমিঙ্গো

বিগত কয়েক বছর ধরে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে বেশ ভালো খেলছিল বাংলাদেশ। বিশেষ করে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচে জয় তারই প্রমাণ। চন্ডিকা হাথুরুসিংহের সময় ঘরের মাঠের টেস্ট ক্রিকেটের সাফল্যের জন্য এক ফর্মুলা বের করেছিল বাংলাদেশ দল।

মাত্রাতিরিক্ত স্পিনিং উইকেট বানিয়ে তিন-সাড়ে তিন দিনে ম্যাচ জিতে নেওয়ার সেই পরিকল্পনায় বেশ সফলও হয়েছিল টাইগাররা। কিন্তু কোচ পরিবর্তন হয়ে রাসেল ডোমিঙ্গো দায়িত্ব নেওয়ার পর থেকেই ধীরে ধীরে বদলাতে শুরু করেছে এই পরিকল্পনা। বর্তমান হেড কোচ ডোমিঙ্গোর মতে, নিজেদের সুবিধামতো উইকেট বানিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো দলগুলোকে হারানোটা বরং ক্ষতিই করেছে বাংলাদেশকে। কেননা অমন উইকেটে খেলে জেতার পর ভালো উইকেটে নামলে খাবি খেতে হচ্ছে টাইগারদের।

তাই টেস্টে ভালো করতে ভালো উইকেটেই খেলার পক্ষে ডোমিঙ্গো। শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, “এটা (সুবিধামতো উইকেট বানিয়ে খেলা) হয়তো আমাদের একটা টেস্ট ম্যাচের জন্য সাহায্য করবে। কিন্তু দীর্ঘ পরিসরের জন্য টেস্ট দল গড়তে সাহায্য করবে না।”

ডোমিঙ্গো আরও যোগ করেন, “(ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বিপক্ষে) আগের টেস্ট জয়গুলোর প্রতি সম্মান রেখে বলছি, ওই টেস্ট জয় আমাদের পরে হয়তো ক্ষতিই করেছে। কারণ এরপর ভালো উইকেটে যখন খেলেছি, তখন ভালো করিনি। আমরা যদি স্পিন সহায়ক উইকেট বানিয়ে খেলি, এরপর ঘরের বাইরে ভালো উইকেটে খেলি, তাহলে আমাদের কোনো সুযোগই থাকবে না।”

এসময় টেস্ট সংস্কৃতির জন্য ভালো উইকেটে খেলার বিকল্প নেই জানিয়ে তিনি বলেন, “আমাদের টেস্ট সংস্কৃতি গড়তে হলে, ক্রিকেটারদের পারফরম্যান্সে উন্নতি আনতে হলে ভালো উইকেটে খেলতে হবে। এই টেস্টের উইকেট ভালো ছিল। টেস্টের পঞ্চম দিন ফল এসেছে, ভালো উইকেট! চট্টগ্রাম ফ্ল্যাট ছিল। কিন্তু সেখানেও ফল হতে পারতো।”

‘যত ভালো উইকেটে আমরা খেলবো, ক্রিকেটারদের উন্নতিও তত ভালো হবে। আমি জানি সবাই জিততে চাচ্ছে। আমি জানি চটজলদি ফলাফলের সুযোগ আছে। বাজে উইকেটে খেলে প্রতিপক্ষকে ১০০ রানে অলআউট করে ফেলে আমরা ১২০ রান করবো। এভাবে খেললে দল উন্নতি করবে না। এভাবে খেলেও কিন্তু সিরিজ জিততে পারিনি”

banglaekattor

Recent Posts

আমরা দেখলাম, কীভাবে একজন ন’টীর জন্ম হয় : বন্যা মির্জা

নেটফ্লিক্সে আজ মুক্তি পাচ্ছে অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’। এ…

৭ মাস ago

প্রকাশ্যে এলো রাজ-বুবলীর ‘গোপন’ রহস্য

বর্তমান সময়ের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী শরিফুল রাজ ও শবনম বুবলী। কয়েক দিন আগে জানা গিয়েছিল,…

৭ মাস ago

পরীমণি এত টাকা কোথায় পান, জানালেন নিজেই

ক’দিন আগেই চিত্রনায়ক শরিফুল রাজের সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ সেরেছেন নায়িকা পরীমণি। এখন পুত্র রাজ্যকে ঘিরেই…

৭ মাস ago

‘খেলা হবে’র পর নতুন সূচনা পরীমণির

মা হওয়ার সুবাদে দুই বছর কাজ থেকে দূরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে কাজে নিয়মিত হচ্ছেন।…

৭ মাস ago

শুভশ্রীর ৪০ সেকেন্ডের ভিডিও ভাইরাল

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের ৪০ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে…

৭ মাস ago

আল্লাহ বাঁচাইছে: পরীমণি

মিরপুর ইনডোর স্টেডিয়ামে তারকাদের নিয়ে আয়োজন করা হয়েছিল ‘সেলিব্রিটি ক্রিকেট লিগ’ (সিসিএল)। সেখানে শুক্রবার (২৯…

৭ মাস ago